আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
266 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (7 points)
edited by
আমার এক কলিগের প্রশ্ন দিচ্ছি, তোর চেনা কোনো আলেম কে জিজ্ঞাসা করে আমাকে জানাইস তো সম্ভব হলে।

---

আমার কলিগ ফিলিপাইনের এক ফার্মে জব অফার পেয়েছে। বেতন ১৭৫কে, পার্মানেন্ট হলে হবে ২১৮কে। এবং তাকে ফিলিপাইনে গিয়ে কাজ করতে হবে।

ফার্মেটি কাজ করে জুয়া (gambling) এবং ক্রিকেট জাতিয় সফটওয়্যার নিয়ে কাজ করে।

বর্তমানে তিনি যে জবে আছেন তাতে তার স্যালারি ৩৫কে। এটায় সব হালাল কাজ করা হয় এবং বাংলাদেশী সফটওয়্যার ফার্ম।

পরিবারে খুব অভাব নেই। তবে এই স্যালারির জন্য বিয়ে হচ্ছেনা তার ফ্যামিলি তাকে বলছে। ফ্যামিলি তাকে ফিলিপাইনের জবে যেতেও বলছে।

প্রশ্ন হলে এরকম পরিস্থিতিতে কি জব টি কোনো ভাবে হালাল হবে? স্পষ্ট জুয়া জানার পরও যদি শুধু ২-১ বছর কাজ করবে টার্গেট নিয়ে জবটা করে তা কি জায়েজ হবে?

1 Answer

0 votes
by (697,760 points)
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُواْ إِنَّمَا الْخَمْرُ وَالْمَيْسِرُ وَالأَنصَابُ وَالأَزْلاَمُ رِجْسٌ مِّنْ عَمَلِ الشَّيْطَانِ فَاجْتَنِبُوهُ لَعَلَّكُمْ تُفْلِحُونَ
হে মুমিনগণ, এই যে মদ, জুয়া, প্রতিমা এবং ভাগ্য-নির্ধারক শরসমূহ এসব শয়তানের অপবিত্র কার্য বৈ তো নয়। অতএব, এগুলো থেকে বেঁচে থাক-যাতে তোমরা কল্যাণপ্রাপ্ত হও।(সূরা মায়েদা-৯০)
إِنَّمَا يُرِيدُ الشَّيْطَانُ أَن يُوقِعَ بَيْنَكُمُ الْعَدَاوَةَ وَالْبَغْضَاء فِي الْخَمْرِ وَالْمَيْسِرِ وَيَصُدَّكُمْ عَن ذِكْرِ اللّهِ وَعَنِ الصَّلاَةِ فَهَلْ أَنتُم مُّنتَهُونَ
শয়তান তো চায়, মদ ও জুয়ার মাধ্যমে তোমাদের পরস্পরের মাঝে শুত্রুতা ও বিদ্বেষ সঞ্চারিত করে দিতে এবং আল্লাহর স্মরণ ও নামায থেকে তোমাদেরকে বিরত রাখতে। অতএব, তোমরা এখন ও কি নিবৃত্ত হবে?(সূরা মায়েদা-৯১) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1505

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
জুয়া হারাম।এই হারাম কাজ করা বা তাতে সহযোগিতা করা কোনোটাই জায়েয হবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...