আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (8 points)
আসসালামু আলাইকুম,আমার ২টা প্রশ্ন
১)একটা প্রোডাক্ট কেনা জরুরি কিন্তু এখন প্রায় সব পেজেই সারদীয় অফার চলছে,১৫% কুপন কোড হিসেবে সারদ লিখতে হবে।এখন আমি কুপন কোড ইউজ না করে কি সেই অফারে জিনিস কিনতে পারবো??কিংবা ১৫%এর বাইরে অন্য অফারে আলাদাভাবে এখন সেটা কিনতে পারবো কিনা।

২)নিত্য প্রয়োজনীয় জিনিস বোরকা,কসমেটিকস এগুলো দামি কেনা কি টাকার অপচয় হবে?কসমেটিকস কোনো ত্বক ফর্সাকারি না।নরমাল ব্যবহারের জন্য।

1 Answer

0 votes
by (707,840 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
সু-প্রিয় পাঠকবর্গ!
ফুকাহায়ে কেরাম গণের উপরোক্ত আলোচনার নিমিত্তে আমরা নিম্নবর্ণিত সিদ্ধান্তে উপনীতে হতে সক্ষম হবো যে,
(১)
বাংলাদেশ ৯০ ভাগ সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশ। -যেহেতু অনৈসলামিক উৎসবে মুসলমানদের জন্য পরস্পর হাদিয়া দেওয়া-নেওয়া হারাম,তাই
(ক)এদিনে সরকারী ছুটিসহ নানাবিধ সুযোগ-সুবিধা প্রদাণ করা কোনো মুসলিম রাষ্ট্রর জন্য জায়েয হবে না।
(খ)এবং এদিনে কোনো মুসলিম কম্পানি বা অধিকাংশ শেয়ারহোল্ডার মুসলিম -এমন কম্পানি কর্তৃক ছাড় দেওয়া জায়েয হবে না।এবং সেই কমিশনকে গ্রহণ করা জায়েয হবে না।
(গ)এদিনে উৎসবমূখর পরিবেশ সূষ্টি ও তাতে আনন্দ বিনোদন জায়েয হবে না।
(ঘ)যথাসম্ভব সেই আনন্দ স্রোতের উল্টা চলাই তখন ঈমানের দাবী বলে পরিগণিত হবে।

(২)
(ক)অমুসলিম রাষ্ট্রে অবস্থানরত মুসলিম নাগরিকদের জন্য অনৈসলামিক উৎসব উপলক্ষ্যে সেই রাষ্টের ভাতা গ্রহণ করা যদিও জায়েয হবে। তবে গ্রহণ না করাই তাকওয়ার দাবী।
(খ)মুসলিম রাষ্ট্রে অমুসলিম কম্পানি কর্তৃক ছাড়/কমিশন গ্রহণ বৈধ। তবে পরিত্যাগই শ্রেয়। আল্লাহ-ই ভালো জানেন।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/1382

(২)
নিত্য প্রয়োজনীয় জিনিস বোরকা,কসমেটিকস এগুলো দামি কেনা টাকার অপচয় হবে না। হ্যা মধ্যম ধরণের মূল্যের জিনিষ ক্রয় করাই উত্তম।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (707,840 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 95 views
...