আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
218 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
edited by
আসসালামু আলাইকুম। আমি এসএসসি ২০২২ সালের বাংলা ২য় পত্র পরিক্ষা দিয়েছি, এবং আমি আমার বাংলা ২য় পত্রের এমসিকিউ এর উত্তর মিলিয়ে দেখলাম যে আমার  ১৫ টার ভিতরে মাত্র ৩ টা উত্তর সঠিক হয়েছে। ১৫ টা এমসিকিও তে ১৫ মার্ক। ১ টা তে ১ মার্ক, এবং ৫ পেলে পাশ। আবার অনেকেই বলতেছে যে বাংলা ১ম এবং ২য় পত্রের এমসিকিউ মিলে ১০ পেলে পাশ, তবে এই কথা সত্য নাকি গুজব তা জানিনা। আমার বাংলা ১ম পত্রের এমসিকিউ মিলিয়ে দেখার পর তো ১০/১১ টা সঠিক হয়েছে। আর আমি বাংলা ২য় পত্রের রাইটিং সাইড এর সবগুলো প্রশ্নের উত্তর দিয়েছি। আমার রেজাল্টে জিপিএ- ৫ পাওরার লক্ষ্য ছিল। কিন্তু ওই বিষয়ে খারাপ করায় হালকা দুশ্চিন্তায় পড়ে গেছিলাম। মাঝে মাঝে মনে হচ্ছিল যে আমি তো ওই বিষয়ে ফেইল করবো এখন জিপিএ-৫ পাওয়ার চেষ্টা করে লাভ কি। এর জন্য আমার পরিক্ষার প্রস্তুতি নিতে হালকা সমস্যা হয়েছিল বলতে গেলে ১০℅ সমস্যা হয়েছিল। তারপর ও আমি নিজেকে সামলিয়ে আমার প্রস্তুতি নিতে লাগলাম। বিপদ মুক্তির দোয়া পরতাম। এখন বাংলা ২য় পত্রের এমসিকিউ তে তো ৫ পেলে পাশ, আর মিলিয়ে দেখার পর তো দেখলাম যে আমার ৩ টা এমসিকিউ সঠিক হয়েছে, এখন আমার মনে হচ্ছে যে আমার ওই বিষয়ে ফেইল আসবে। এখন আমি যদি নামাজে "ইসমে আজম" পড়ে দোয়া করি যে আল্লাহ আমাকে ওই বিষয়ে পাশ করিয়ে দিন এবং  আমার মোট রেজাল্ট যেন জিপিএ -৫ আসে। মানি যদি জিপিএ-৫ পাওয়ার জন্য নামাজে "ইসমে আজম" পরে যদি দোয়া করি তাহলে কি এই পরিস্থিতিতে তে এই আমল করা ই কি যথেষ্ট হবে? আর এরকম পরিস্থিতিতে তে সালাতুল হাজত এবং তাহাজ্জুদ এর নামাজ বাদে কি কি আমল করা যায় যেই আমলগুলো এই পরিস্থিতিতে করা যথেষ্ট হবে?

1 Answer

0 votes
by (713,800 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
সকল বিষয়ের মূলই হচ্ছে আল্লাহকে রাজী ও খুশী করা। আল্লাহর যত প্রকার ফরয বিধান রয়েছে, সেই সব ফরয বিধান গুলি পালন করার সাথে সাথে নফল বিধান গুলিকেও পালন করতে হবে।এবং সাথে সাথে সকল প্রকার নিষিদ্ধতা থেকে নিজেকে বাঁচিয়ে রাখতে হবে। তবেই আল্লাহ বান্দার প্রতি খুশী হন।আল্লাহ বান্দার প্রতি খুশী হয়ে গেলে,তার সকল জরুরতকে পূর্ণ করেন।তার সকল প্রকার দু'আকে কবুল করেন।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি সকল প্রকার ফরয ইবাদত পালন করার পাশাপাশি নফল ইবাদত করবেন।বিশেষকরে তাহাজ্জুদের নামায পড়বেন।দান সদকাহ করবেন।সালাতুল হাজত পড়বেন। 

পরীক্ষা ভালো হওয়ার নির্দিষ্ট কোনো আমল নাই।হ্যা, আল্লাহকে রাজী খুশী করিয়ে নিতে পারলে সবকিছুই সহজ হয়ে যাবে।

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
তাহাজ্জুদ,সালাতুল হাজত ব্যতিত ইসমে আজম পড়তে পারেন। আল্লাহকে রাজি এবং খুশী করানোর জন্য সর্বোচ্ছ চেষ্টা করবেন।আরেকটি কথা বিশুদ্ধমতানুযায়ী ইসমে আজমের নির্দিষ্ট কোনো বাক্য নেই। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,800 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...