আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
107 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (25 points)
আসসালামু আলাইকুম।

আমি কয়েকদিন আগে প্রশ্ন করেছিলাম।এর উত্তরে  আপনি বলেছিলেন যে  তার ঈমানের সমস্যা হবে এবং আহলে সুন্নাত ওয়াল জামায়াতের অন্তর্ভুক্ত হবে   না।আমি  প্রশ্ন ভালোভাবে উপস্থাপন করতে পারিনি। তাই প্রশ্ন আবার করলাম।

১.কারো যদি নবিগন নিষ্পাপ ছিলেন কি না  এমন প্রশ্ন মনে হওয়ার পর  তার যদি ইউনুস (আ) এর ঘটনা মনে পরে    এবং  সে যদি মনে করে যে ইউনুস (আ) পাপ করেছিল  (আস্তাগফিরুল্লাহ)  বা অনান্য নবিগনের ঘটনা বিভিন্ন মানুষের থেকে শুনেছিল  সেগুলো মনে করে সে  যদি মনে করে অনান্য নবিগন পাপ করেছিল    (আস্তাগফিরুল্লাহ)। কিন্তু জানার পর সে ইস্তিগফার পড়ে। কিন্তু এভাবে মনে করার কারনে তার ঈমানের কোন সমস্যা হবে?  বিবাহিত হলে বিবাহের কোন সমস্যা হবে?

২.এক নাম্বার প্রশ্নে কাউকে  প্রশ্ন লিখার সময়  কেউ  যদি আস্তাগফিরুল্লাহ  না লেখে তাহলে কি ঈমানের কোন সমস্যা হবে?  বিবাহিত হলে বিবাহের সমস্যা হবে?

৩. কেউ যদি না জানে যে নবিগন নিষ্পাপ ছিলেন কি না তাহলে কি তার ঈমানের কোন সমস্যা হবে?

৪. সে ইউনুস (আ )  এর ঘটনা শুনেছিল। কিন্তু নবিগন নিষ্পাপ ছিলেন। একথা জানার পর   তার ইউনুস (আ) এর ঘটনার কথা মনে হওয়ার পর তার মনে প্রশ্ন জাগে যে  ইউনুস (আ) তো পাপ করেছিল   (আস্তাগফিরুল্লাহ)। কিন্তু ভালোভাবে জানার পর সে ইস্তিগফার পড়ে।  এভাবে মনে করার কারনে বা মনে হওয়ার কারনে কি তার ঈমানের কোন সমস্যা হবে?  তার বিবাহের কোন সমস্যা হবে?

৫.উপরের প্রশ্ন গুলো লিখতে কোন ভূল হয়েছে   কি?  এর কারনে কি ঈমানের কোন সমস্যা হবে?
৬.সে আকিদার বই পরবে বলে অলসতার কারনে এতদিন পড়ে নি। কিন্তু পড়ার পর জান্তে পারে। এতদিন অলসতার কারনে না কারনে ওজর বিল জাহেলিয়াত গ্রহণযোগ্য হবে?

1 Answer

0 votes
by (677,120 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 

প্রত্যেক নবী ও রাসূলের মাসুমিয়াত বা নিষ্পাপ হওয়ার বিষয়টি মহান আল্লাহপাক সুস্পষ্টভাবে আল কোরআনে বিবৃত করেছেন। এ প্রসঙ্গে ইরশাদ হয়েছে : 

তিনি ছিলেন অঙ্গীকারে সত্যাশ্রয়ী, তিনি ছিলেন রাসূল-নবী। (সূরা মারইয়াম : ৫৪)।

আমরা তোমাদের নিকট সত্য নিয়ে এসেছি এবং আমরা অবশ্যই সত্যবাদী। (সূরা আল হিজর : ৬৪)। 

আমি তোমাদের হিতাকাক্সক্ষী, বিশ্বস্ত। (সূরা আল আ’রাফ : ৬৮)

সমস্ত নবী রাসুল নিষ্পাপ। এটি কোরআন, হাদিস, উম্মতের ঐকমত্য সিদ্ধান্ত ও অকাট্য যুক্তির আলোকে প্রমাণিত। তবে কিছু আয়াতে যে  নবীদের তাওবা, ইস্তেগফার কবুল করা সংক্রান্ত এসেছে,তার মানে হলো বৈধতার সীমায় অবস্থান করে নবীরা যদি নিজস্ব ইজতিহাদ বা চিন্তার ভিত্তিতে কোনো অনুত্তম সিদ্ধান্ত গ্রহণ করেন, আল্লাহ তাআলা সেটিও ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখেন। 

যুগে যুগে আল্লাহ তাআলা অসংখ্য নবী-রাসুল প্রেরণ করেছেন। সব নবী ও রাসুল নিষ্পাপ ছিলেন। কোনো নবীকে গুনাহগার বা কোনো কাজে আল্লাহর অবাধ্য মনে করলে ইমান নষ্ট হয়ে যাবে। 

কাজি আয়াজ (রহ.) লিখেছেন : নবীগণ মাসুম তথা নিষ্পাপ হওয়ার বিষয়ে গোটা মুসলিম উম্মাহ ঐকমত্য রয়েছে।
,
নবি রাসুল দের নিষ্পাপ হওয়া সংক্রান্ত জানুনঃ 

(০১)
প্রশ্নের বিবরণ মতে এখন তার ঈমানের সমস্যা নেই।
তার বিবাহের কোনো সমস্যা হবেনা। 

তবে তাকে তওবা করতে হবে।

(০২)
না,এতে তার ঈমানের সমস্যা হবেনা।
বিবাহিত হলে বিবাহের কোনো সমস্যা হবেনা।

(০৩)
তিনি যদি "নবীগন গুনাহ করেছেন" এমন কথা মুখেও না বলে ও বিশ্বাসও না করে,তাহলে তার ঈমানের সমস্যা হবেনা।

(০৪)
প্রশ্নের বিবরণ মতে এখন তার ঈমানের সমস্যা নেই।
তার বিবাহের কোনো সমস্যা হবেনা। 

তবে তাকে তওবা করতে হবে।

(০৫)
উপরের প্রশ্ন গুলো লিখতে কোন ভূল হয়নি। 
এর কারনে ঈমানের কোন সমস্যা হবেনা।

(০৬)
হ্যাঁ, এটি ওযর বিল জাহালত বলে গন্য হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...