আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
65 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (17 points)
আস্সালামুআলাইকুম ওয়ারহমাতুল্লাহ।

১.আমার এক ফুফু অনেক বলে কয়ে আমাদের কয়েকজন বোনের ছবি তুলেছেন তার ফোনে যেখানে আমাদের মুখ দেখা যাচ্ছিলো।তিনি বলেছিলেন এগুলো কাউকে দেখাবেনা।কিন্তু পরবর্তীতে জানতে পারি।ওনি আমাদের গায়েরে মাহরামকে  এই ছবিগুলো দেখিয়েছেন।এক্ষেত্রে আমরা গুনাহগার হবো কি?ওনার সাথে এখন আমাদের আচরণ কেমন হওয়া উচিত?

২.অতিতে কাউকে ভালো লাগতো এই বিষয়ে যদি অন্য কাউকে হিদায়াতের পর জাহেল সময়ের কাহিনীগুলো শেয়ার করা হয় তাহলে কি গুনাহ হবে?মানে অনেক সময় বন্ধুদের মধ্যে এই কথাগুলো চলে আসে।জানাবেন ইনশাআল্লাহ্‌।

৩.ঘরে হুজুরের দেয়া আরবি হরফ নকশা করা কাগজ লাগিয়ে রাখা যাবে?যদিও এগুলো কুফরি।

1 Answer

0 votes
by (683,520 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
প্রশ্নের বিবরণ মতে আপনার ফুফুর ফোনে আপনাদের ছবি তোলার দরুন আপনাদের গুনাহ হবে।
কেননা অন্যের মোবাইলে ছবি রাখা এটি ফিতনার ক্ষেত্র।
আপনার ফুফারও দেখার সম্ভাবনা রয়েছে।
সর্বপরি আপনাদের ছবি তোলার গুনাহ হবে।

তবে আপনাদের কাছে ওয়াদা দেয়ার পরেও৷ আপনাদের ছবি তিনি যে গায়রে মাহরামদের দেখিয়েছেন,এর গুনাহ আপনাদের উপর বর্তাবেনা।

মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

اِنۡ تَکۡفُرُوۡا فَاِنَّ اللّٰہَ غَنِیٌّ عَنۡکُمۡ ۟ وَ لَا یَرۡضٰی لِعِبَادِہِ الۡکُفۡرَ ۚ وَ اِنۡ تَشۡکُرُوۡا یَرۡضَہُ لَکُمۡ ؕ وَ لَا تَزِرُ وَازِرَۃٌ وِّزۡرَ اُخۡرٰی ؕ ثُمَّ اِلٰی رَبِّکُمۡ مَّرۡجِعُکُمۡ فَیُنَبِّئُکُمۡ بِمَا کُنۡتُمۡ تَعۡمَلُوۡنَ ؕ اِنَّہٗ عَلِیۡمٌۢ بِذَاتِ الصُّدُوۡرِ ﴿۷﴾ 

যদি তোমরা কুফরী কর তবে (জেনে রাখ) আল্লাহ তোমাদের মুখাপেক্ষী নন। আর তিনি তার বান্দাদের জন্য কুফরী পছন্দ করেন না। এবং যদি তোমরা কৃতজ্ঞ হও তবে তিনি তোমাদের জন্য তা-ই পছন্দ করেন। আর কোন বোঝা বহনকারী অপরের বোঝা বহন করবে না। তারপর তোমাদের রবের কাছেই তোমাদের ফিরে যাওয়া। তখন তোমরা যা আমল করতে তা তিনি তোমাদেরকে অবহিত করবেন। নিশ্চয় অন্তরে যা আছে তিনি তা সম্যক অবগত।
(সুরা আয যুমার ০৭)

وَ لَا تَزِرُ وَازِرَۃٌ وِّزۡرَ اُخۡرٰی

কোনো ব্যাক্তি অন্য কোনো ব্যাক্তির গুনাহের বোঝা বহন করবেনা।
(সুরা ফাতির ১৮)

★তবে এখন আপনাদের সর্বোচ্চ চেষ্টা করতে হবে,যেভাবেই হোক তার মোবাইল থেকে ছবি গুলো ডিলিট করে দেয়ার।

আরো জানুনঃ- 

(০২)
হ্যাঁ, গুনাহ হবে।

(০৩)
কুফরি নকশা এভাবে লাগিয়ে রাখা যাবেনা।
তবে বৈধ যেকোনো বাক্য সম্বলিত হরফ,বাক্য এভাবে লাগিয়ে রাখা যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 112 views
...