আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
86 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
আসসালামু আলাইকুম শায়েখ,

আমি আমার মানসিক রোগ নিয়ে বেশ কয়েকমাস যাবত মারাত্তক হতাশাগ্রস্ত। মনে একের পর এক নেগেটিভ চিন্তা আসতে থাকে। যা আমি না চাইলেও আসে এবং আমি আমার বাজে চিন্তা মাথা থেকে সরাতে পারি না। মানসিক ডাক্তারের পেসক্রিপশন অনুযায়ী আমার ওসিডি বা মানসিক রোগ আছে।

★ মনের ভিতর প্রায় সবসময় তালাক, তালাক চলতে থাকে। কোন সময় মন থেকে সরাতে পারি না। ওয়াইফের সাথে স্বাভাবিক কথা বলছি তবুও মনের ভিতর তালাক শব্দ চলে আসছে। কিছু সময় এটা এতটা মারাত্তক রুপ ধারন করে যে, মনে হয় আমি উচ্চারন করে ফেলবো। তখন আমি আমার মুখ হাত দিয়ে চেপে ধরে থাকি। আবার কোন সময় মুখ দিয়ে তালাক বেরিয়ে যাবার মত অবস্থায় হাত দিয়ে মাথায় বাড়ি মারি। কোন কোন রাতে ঘুম ভাংগার পর মনে হচ্ছে তালাক উচ্চারন করে ফেলছি। সবসময় তালাকের কল্পনায় মনের ভিতর চলতে থাকে। আনমনা হয়ে অনেক সময় তালাক শব্দ হাতের আংগুল ঘসে নিজের গায়ে তালাক লিখে ফেলছি। কোন কোন সময় ইচ্ছা করেই হাতের আংগুল দিয়ে নিজের গায়ে তালাক লিখে ফেলছি। পরে মনে হচ্ছে এটা আমি কি করলাম। তালাক কি দিয়ে দিলাম?
এমন মানসিক কষ্ট নিয়ে আমার গত কয়েকমাস কাটছে।
সারাদিন এর ভিতর কতবার যে তালাক মনে মনে বলি তার কোন হিসাব নেই। কিছু খেতে গেলে,  হাচি দিলে, নামাজের ভিতরে, এমনি মুখ দিয়ে কোন শব্দ বের হলেই মনে হচ্ছে তালাক উচ্চারন করে ফেললাম মনে হয়। মনের ভিতর সবসময় একটা সন্দেহ কাজ করে। জিবনটা আমার খুব কষ্টকর হয়ে গেছে।

এর আগে এই মানসিক কষ্ট নিয়ে আপনাদের কাছে প্রশ্ন করেছি। আপনারা বলেছেন আপনি ওয়াসওয়াসার রুগি। আপনার তালাক কার্যকর হবে না। মাঝে কিছুদিন ভাল ছিলাম। আবার এখন খুব বাজে ভাবে এসব চিন্তা আমার মনকে প্রভাবিত করছে।
উপরে উল্লেখিত কোন কারনে কি তালাক পতিত হবে শায়েখ???

এর থেকে নিস্তার পাবার কোন উপায় বলবেন আমাকে শায়েখ???

1 Answer

0 votes
by (686,640 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


প্রশ্নের বিবরণ মতে উপরে উল্লেখিত কোনো ছুরতে তালাক হবেনা।

আরো জানুনঃ- 

★★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
এখান থেকে নিজেকে মুক্ত করার লক্ষ্যে আপনার জন্য কিছু পরামর্শঃ-

অহেতুক পেরেশানী করে নিজেকে ক্ষতিগ্রস্ত করবেন না। আপনি কিছুদিন বাহিরে থাকুন।
তাবলিগে গিয়ে ৪০ দিন সময় লাগান,চিল্লায় চলে যান, মনের তীব্র কনফিউশন থেকে নিজেকে মুক্ত করে নিন। 
,
★আপনি তালাক সংক্রান্ত কোন মাসআলা পড়বেন না। কাউকে জিজ্ঞাসা করতেও যাবেন না। কারো সাথে এ সংক্রান্ত আলাপ ও আলোচনাও করবেন না।
তালাক সংক্রান্ত প্রশ্ন করবেননা। 

মনের মাঝে এ বিষয়ক কোন কিছু আসতে দিবেন না। আসলেই অন্য বিষয় নিয়ে মগ্ন হয়ে যাবেন, প্রসঙ্গ পাল্টে ফেলবেন। ইবনে হাজার আল-হাইতামি রহ. বলেন,
له دواء نافع وهو الإعراض عنها جملة كافية ، وإن كان في النفس من التردد ما كان
‘ওয়াসওয়াসার কার্যকরী চিকিৎসা হল, একে সম্পূর্ণরূপে এড়িয়ে যাওয়া; এমনকি মনের মধ্যে কোন দ্বিধাদ্বন্দ্ব থাকা সত্ত্বেও।’ (আল-ফাতাওয়া আল-ফিকহিয়্যা আল-কুবরা ১/১৪৯)

★সকাল ও সন্ধ্যায় পড়ুন-

أَعُوذُ بِكَلِمَاتِ اللَّهِ التَّامَّةِ، مِنْ غَضَبِهِ وَشَرِّ عِبَادِهِ، وَمِنْ هَمَزَاتِ الشَّيَاطِينِ وَأَنْ يَحْضُرُونِ

 (আমি আল্লাহর পরিপূর্ণ কালেমার আশ্রয় প্রার্থনা করি তার অসম্ভষ্টি ও শাস্তি থেকে এবং তার বান্দার অনিষ্ট থেকে এবং শয়তানের কুমন্ত্রণা থেকে ও শয়তানের সংস্পর্শ থেকে।)

★ফজর ও মাগরিবের পর এবং ঘুমানোর আগে সূরা ফালাক ও নাস পড়ুন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...