আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
140 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
আসসালামু আলাইকুম। আমার স্বামী তার মহিলা কলিগদের সাথে কাজের প্রয়োজনে রেগুলার চ্যাটিং করেন। একদিন তার ফোন আমি একটা দরকারে নেওয়ায় উনার এক মেয়ে কলিগের কনভারসেশন চোখে পড়ে। যেখানে বেশিরভাগই কাজ বহির্ভূত অপ্রয়োজনীয় কথাবার্তা। কোন বেগানা নারীর সাথে এভাবে অহেতুক অপ্রয়োজনীয় কথাবার্তা বলবে সেটা আমি সহজভাবে নিতে পারছি না। হয়তো উনাদের কাছে এসব সাধারণ কথাবার্তা কারণ তারা ভাবছেন তারা কলিগ, একটু আধটু হাসি ঠাট্টা মশকরা করতেই পারেন কিন্তু আমি এসবে অভ্যস্ত নই। সেসব দেখার পর থেকে উনাকে আর আমার বিশ্বাস হয়না। সবসময় একটা সন্দেহ কাজ করে। উনার মোবাইল আমি কখনোই আগে উনার কাছ থেকে পারমিশন না নিয়ে ধরি নি। কিন্তু এসবের পর আমি উনার ফোন উনার অগোচরে চেক করি কয়েকবার। যেখানে মাঝে মাঝে কনভারসেশন পুরো ডিলিটেট পাই। এতে আমার সন্দেহ আর মানসিক অশান্তি বেড়ে যায়। সন্দেহমূলক কিছু না থাকলে কেন উনি কনভারসেশন ডিলিট করবেন। আমি এ নিয়ে উনাকে প্রশ্ন করিনি কারণ এতে উনি সতর্ক হয়ে সবসময় মেসেজ ডিলিট করে দিবেন। আমি যে উনার পারমিশন না নিয়ে উনার ফোন চেক করেছি এতে কি আমার গুনাহ হবে? যেহেতু আল্লাহ কারো গোপন গুনাহ তালাশ করা আর সন্দেহ করাকে নিষেধ করেছেন তাহলে আমার মনে যে সন্দেহ হয় উনাদেরকে নিয়ে তা কি অনুচিত? আমি এখন উনার ফোন আর চেক করিনা। তবে আমি এতটুকু শিওর উনি রেগুলার চ্যাটিং  করেন ঐ মেয়েটির সাথে যেটা আমার কয়েকবার চোখে পড়েছে। উল্লেখ্য আমার স্বামী আমার প্রতি যত্ন নেন এবং হক আদায়ের চেষ্টা করেন।

1 Answer

0 votes
by (63,240 points)
edited by

 

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://www.ifatwa.info/1205  নং ফাতাওয়ায় বলা হয়েছে যে,
নেককার স্বামী/স্ত্রী পাওয়া এবং সুস্থ সবল সন্তানের পিতা-মাতা হওয়া, বান্দার উপর আল্লাহ তা'আলার এক বিশেষ নেয়ামত।এজন্য প্রত্যেক স্বামী/স্ত্রী এর জন্য মহান রবের শুকরিয়া আদায় করা উচিৎ। এ বিশেষ নেয়ামতের অকৃতজ্ঞা প্রকাশ করার অর্থই হল নিজের জীবনকে বিপর্যয়ের দিকে ঢেলে দেয়া। আল্লাহ তা'আলা বলেন,

ﻭَﺇِﺫْ ﺗَﺄَﺫَّﻥَ ﺭَﺑُّﻜُﻢْ ﻟَﺌِﻦ ﺷَﻜَﺮْﺗُﻢْ ﻷَﺯِﻳﺪَﻧَّﻜُﻢْ ﻭَﻟَﺌِﻦ ﻛَﻔَﺮْﺗُﻢْ ﺇِﻥَّ ﻋَﺬَﺍﺑِﻲ ﻟَﺸَﺪِﻳﺪٌ

যখন তোমাদের পালনকর্তা ঘোষণা করলেন যে, যদি কৃতজ্ঞতা স্বীকার কর, তবে তোমাদেরকে আরও দেব এবং যদি অকৃতজ্ঞ হও তবে নিশ্চয়ই আমার শাস্তি হবে কঠোর। (সূরা ইবরাহিম-৭)

যেহেতু আপনার স্বামী এখনো আপনার সাথে সংসার চালিয়ে যাচ্ছেন। বিচ্ছেদের আলোচনা করছেন না বা সেদিকে অগ্রসর হচ্ছেন না। এটা প্রমাণ করে সে আপনাকে ভালবাসে। হয়তো কোনো কারণে সে পরকিয়ায় লিপ্ত রয়েছে। তাই আমি মনে করি যে, আপনি তাকে পূর্ণ ভালবাসা প্রদাণ করুন। তার সাথে যথেষ্ট মায়াবী আচরন করুন। তার সামনে সু-সজ্জিত হয়ে আসুন। এবং প্রথম দিনের মত তাকে আগ্রহ ভরে দেখুন। এবং সাথে সাথে তাকে আখেরাতের ভয় প্রদর্শন করুন। বা ইসলামী বিধি-বিধান সম্পর্কে সম্মক অবগত করানোর চেষ্টা করুন।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

 কারো পার্সোনাল বস্তু তার অনুমতি ছাড়া ব্যবহার করা জায়েয নেই। প্রিয় দ্বীনি বোন! প্রশ্নেল্লিখিত ছুরতে আপনার জন্য উচিৎ স্বামীকে পূর্ণভাবে ভালবাসা। যেন তিনি আপনাকেই বেশী সময় দেন এবং পর নারীকে নিয়ে কল্পনা করার সুযোগ না পান। সাধারণত এই ধরণের অবস্থায় শয়তান স্বামী স্ত্রীর মাঝে ফাটল তৈরী করে। বিধায়, হাতশ হবেন না। বরং তার জন্য দোয়া করুন এবং আপনার স্বামীকে স্থানীয় ভালো কোন আলেমের সোহবতে যাওয়ার জন্য বলুন। আল্লাহ ওয়ালাদের সোহবতে থাকলে মানুষ এজাতীয় গোনাহ থেকে সহজে বাঁচতে পারে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...