জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته
بسم الله الرحمن الرحيم
তালাক খুবই মারাত্মক এক বিষয় । নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে।
হাদীস শরীফে এসেছেঃ
حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .
কাসীর ইবন উবায়দ .......... ইবন উমার (রাঃ) নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে বর্ণনা করেছেন যে, আল্লাহ্ তা‘আলার নিকট নিকৃষ্টতম হালাল বস্তু হল তালাক।
(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।)
তালাকের উদ্দেশ্য ছাড়া শুধু তালাক শব্দ উচ্চারণ করলে বা লিখলেও তালাক হয় না। কেননা, ফকিহগণ বলেছেন,
يشترط بالاتفاق القصد فى الطلاق، وهو إرادة التلفظ به ولو لم ينو فلا يقع طلاق فقيه يكره ولا طلاق حاك عن نفسه أو غيره لأنه لام يقصد معناه، بل قصد التعليم والحكاية، (الفقه الاسلام وادلته، كتاب الطلاق، باب شروط الطلاق-7/368)
সারমর্মঃ
সকলের মতে তালাকের ইচ্ছা থাকতে হবে। আর তাহল, (তালাকের উদ্দেশ্যে) ইচ্ছাকৃতভাবে তালাক শব্দ উচ্চারণ করা। (আল ফিকহুল ইসলামী ওয়া আদিল্লাতুহু ৭/৩৬৮)
বিস্তারিত জানুনঃ-
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
যদি কোন ব্যাক্তি বলে যে, "ধৈর্য সহকারে দুই এক বছর ব্যবসা করলে ইনশাআল্লাহ "সংসার চলবে"এখানে "সংসার চলবে" বলতে সংসারের বিভিন্ন খরচের জন্য যে টাকা পয়সার দরকার হয় সেইটা বুঝাতে যদি বলে থাকে তাহলে কি স্ত্রীর উপর শর্তমূলক কোনো তালাক পতিত হবেনা।
এতে কোনো সমস্যা হবেনা।
তালাকের স্পষ্ট বাক্যও যদি কেহ স্ত্রীকে উদ্দেশ্য করে না বলে,সেক্ষেত্রে তালাক হয়না।
সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে তালাক হওয়ার প্রশ্নই উঠেনা।
★কেননা এখানে স্বামী তালাকের উপর শর্ত জুড়ে দেয়নি।
তাই স্ত্রীর উপর শর্তমূলক কোনো তালাক পতিত হবেনা।
এতে কোনো সমস্যা হবেনা।
কেননা এখানে স্বামী তালাকের উপর শর্ত জুড়ে দেয়নি।
এখানে স্বামী তালাক পতিত হওয়ার মতো (স্পষ্ট বাক্য,কেনায়া বাক্য) কোনো বাক্যই ব্যবহার করেনি।
মোট কথা এখানে স্বামী তালাকের কোনো বাক্যই বলেনি।
তাই তালাক হওয়ার প্রশ্নই উঠেনা।
(০২)
হ্যাঁ, "যদি" শব্দ দেখেছি।
(০৩)
"যদি" শব্দ থাকা সত্ত্বেও এখানে শর্তমূলক বাক্য হয়নি।
তাই শর্তযুক্ত তালাক হবেনা।
(০৪)
মোহরানা বাতিল হয়ে যাবেনা। বিবাহ শুদ্ধ হবে।
(এটা ঋন আদায়ের ন্যায়,তাই স্ত্রীর জন্য সেটি গ্রহন জায়েজ আছে।)