আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
99 views
in সালাত(Prayer) by (35 points)
আসসালামু আলাইকুম উস্তায


কারো যদি ফজরের স্বালাত কাযা হয় তবে কি শুধুই ফজরের ২ রাকআত ফরয স্বালাত আদায় করতে হবে নাকি ফজরের ২ রাকআত সুন্নাত স্বালাতও কাযা আদায় করতে হবে ইন শা আল্লহ?
রেফারেন্সসহ বিস্তারিত জানালে মুফিদ হয় ইন শা আল্লহ

1 Answer

0 votes
by (63,560 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।

বিসমিল্লাহির রাহমানির রাহিম।

জবাবঃ

হাদীস শরীফে এসেছে-

أن عبد الله بن عمرفاتته ركعتا الفجر فقضاهما بعد أن طلعت الشمس( موطا مالك–النداء للصلاة، باب ما جاء في ركعتي الفجر،رقم-422)

আব্দুল্লাহ ইবনে উমর রা. এর ফজরের দুই রাকাত ছুটে গেলে তিনি সূর্য উঠার পরে কাযা আদায় করে নিতেন। মুয়াত্তা ইমাম মালেক-৪২২

 

অন্য এক হাদীসে এসেছে-

عن ابى هريرة رضى الله عنه عن النبى صلى الله عليه وسلم قال: من لم يصل ركعتي الفجر، فليصلهما بعد ما تطلع الشمس (سنن الترمذى، كتاب الصلاة، باب ما جاء فى إعادتهما بعد ما تطلع الشمس-1/96، دار السلام، رقم-423، سنن الدار قطنى-1/371، رقم-1422)

ফাতওয়ার কিতাবে এসেছে-

وركعتا الفجر إذا فاتتا وحدهما بأن جاء رجل ووجد الإمام فى صلاة الفجر، فدخل مع الإمام فى صلاته…. أنها لا تقضى قبل طلوع الشمس ولا بعدهه قياسا… وتقضى بعد طلوع الشمس استحسانا إلى وقت الزوال (تاتارخانية، كتاب الصلاة، الفصل الحادى عشر، باب مسائل التطوع-2/302، رقم-2494، بدائع الصنائع-1/643

মর্মার্থ: কারোর যদি ফজরের দুই রাকাত সুন্নাত কাযা হয়ে যায় তাহলে সে ঐ দিনের সূর্য উঠার পরে পড়তে পারবে। ফাতওয়ায়ে বাদায়ে সানায়ে, ১/৬৪৩

 আরো বিস্তারিত জানুন- https://ifatwa.info/50084?show=50104#a50104


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!

 

যেই দিনের ফজরের নামাজ কাযা হবে আপনি যদি সেই দিনই সূর্য উঠার পর সকালে কাযা আদায় করেন তাহলে তখন সুন্নত নামাজেরও কাযা আদায় করবেন। আর যদি পরে আদায় করেন তাহলে শুধু ফরজের কাযা আদায় করবেন। তখন সুন্নাতের কাযা আদায় করা লাগবে না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী আব্দুল ওয়াহিদ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...