আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
1,139 views
in হজ ও উমরা (Hajj and Umrah) by (1 point)
মেয়েকে রেখে বাবা মা কি হজ্জে যেতে পারবেন না? মেয়েকে বিয়েবিয়ে দিয়ে তবে যেতে হবে?

1 Answer

0 votes
by (657,800 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 

হজ্ব আল্লাহ তায়ালার গুরুত্বপূর্ণ একটি ফরজ বিধান। 
কাহারো উপর হজ্ব ফরজ হয়ে যাওয়ার পর শরয়ী ওযর ব্যাতিত হজ্ব আদায় করা থেকে দেরি করা নাজায়েজ। 
,
মেয়ের বিবাহের খরচপাতি চালানো এটি কোনো শরয়ী ওযর নয়,তাই তার বিবাহের আগেই যদি বাবা মার উপর হজ্ব ফরজ হয়,তাহলে তাদের দেরি করা জায়েজ হবেনা। 
 
আল্লাহ তায়ালা বলেনঃ  
{وَلِلَّهِ عَلَى النَّاسِ حَجُّ الْبَيْتِ مَنِ اسْتَطَاعَ إِلَيْهِ سَبِيلاً وَمَنْ كَفَرَ فَإِنَّ اللَّهَ غَنِيٌّ عَنِ الْعَالَمِينَ}

মহান আল্লাহ্র বাণীঃ মানুষের উপর আল্লাহর জন্য বাইতুল্লাহর হাজ্জ করা ফরয যারা সেথায় যাওয়ার সামর্থ্য রাখে এবং কেউ প্রত্যাখ্যান করলে সে জেনে রাখুক আল্লাহ বিশ্বজগতের মুখাপেক্ষীহীন। (আলু ‘ইমরানঃ ৯৭)

দেড়ি করার দ্বারা অনেক সময় সেই হজটি আদায় না করেই মানুষ মারা যায়। 

হাদীস শরীফে এসেছেঃ   

حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ يَحْيَى الْقُطَعِيُّ الْبَصْرِيُّ، حَدَّثَنَا مُسْلِمُ بْنُ إِبْرَاهِيمَ، حَدَّثَنَا هِلاَلُ بْنُ عَبْدِ اللَّهِ، مَوْلَى رَبِيعَةَ بْنِ عَمْرِو بْنِ مُسْلِمٍ الْبَاهِلِيِّ حَدَّثَنَا أَبُو إِسْحَاقَ الْهَمْدَانِيُّ، عَنِ الْحَارِثِ، عَنْ عَلِيٍّ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ مَلَكَ زَادًا وَرَاحِلَةً تُبَلِّغُهُ إِلَى بَيْتِ اللَّهِ وَلَمْ يَحُجَّ فَلاَ عَلَيْهِ أَنْ يَمُوتَ يَهُودِيًّا أَوْ نَصْرَانِيًّا وَذَلِكَ أَنَّ اللَّهَ يَقُولُ فِي كِتَابِهِ : (وَلِلَّهِ عَلَى النَّاسِ حِجُّ الْبَيْتِ مَنِ اسْتَطَاعَ إِلَيْهِ سَبِيلاً ) "

আলী (রাঃ) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ কোন ব্যক্তি আল্লাহ্ তা’আলার ঘর পর্যন্ত পৌছার মত সম্বল ও বাহনের অধিকারী হওয়ার পরও যদি হাজ্জ না করে তবে সে ইয়াহুদী হয়ে মারা যাক বা নাসারা হয়ে মারা যাক তাতে (আল্লাহ তা’আলার) কোন ভাবনা নেই। কারণ আল্লাহ তা’আলা তার কিতাবে বলেনঃ “মানুষের মধ্যে যার সেখানে যাবার সামর্থ্য আছে, আল্লাহ্ তা’আলার উদ্দেশে ঐ ঘরের হাজ করা তার অবশ্য কর্তব্য”। (সূরাঃ আল-ইমরান - ৯৭)।

(তিরমিযী ৮১২, শু‘আবুল ঈমান ৩৬৯২,মিশকাত ২৫২১)

حَدَّثَنَا عَلِيُّ بْنُ مُحَمَّدٍ، وَعَمْرُو بْنُ عَبْدِ اللَّهِ، قَالاَ حَدَّثَنَا وَكِيعٌ، حَدَّثَنَا إِسْمَاعِيلُ أَبُو إِسْرَائِيلَ، عَنْ فُضَيْلِ بْنِ عَمْرٍو، عَنْ سَعِيدِ بْنِ جُبَيْرٍ، عَنِ ابْنِ عَبَّاسٍ، عَنِ الْفَضْلِ، - أَوْ أَحَدِهِمَا عَنِ الآخَرِ، - قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " مَنْ أَرَادَ الْحَجَّ فَلْيَتَعَجَّلْ فَإِنَّهُ قَدْ يَمْرَضُ الْمَرِيضُ وَتَضِلُّ الضَّالَّةُ وَتَعْرِضُ الْحَاجَةُ " .

ইবনে আব্বাস (রাঃ) থেকে ফাদল (রাঃ) এর সূত্রে (অথবা পরস্পরের সূত্রে) বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি হজ্জের সংকল্প করে সে যেন অবিলম্বে তা আদায় করে। কারণ মানুষ কখনও অসুস্থ হয়ে যায়, কখনও প্রয়োজনীয় জিনিস বিলুপ্ত হয়ে যায় এবং কখনও অপরিহার্য প্রয়োজন সামনে এসে যায়।

(আবূ দাউদ ১৭৩২ আহমাদ ১৮৩৬, ১৯৭৪, ২৯৬৬, ৩৩৩০, দারেমী ১৭৮৪, মিশকাত ৯৯০, ইরওয়া ৯৯০, সহিহ আবু দাউদ ১৫২২,ইবনে মাজাহ ২৮৮৩।) 

যদি পিতা-মাতার উপর হজ্ব ফরজ হয়, আর মেয়ের দেখাশোনার লোক থাকে, তাহলে হজ্ব করা আবশ্যক। এ কারণে হজ্ব দেরী করা জায়েজ হবে না।

فى رد المحتار- المسألة منقولة عن أبي حنيفة في تقديم الحج على التزوج ، والتفصيل المذكور ذكره صاحب الهداية في التجنيس ، وذكرها في الهداية مطلقة ، واستشهد بها على أن الحج على الفور عنده ومقتضاه تقديم الحج على التزوج ، وإن كان واجبا عند التوقان (رد المحتار على الدر المختار-كتاب الحج، قبيل مطلب فى قولهم يقدم حق العبد على حق الشرع-2/462
যার সারমর্ম হলো হজ্ব কে বিবাহের উপর মুকাদ্দম করতে হবে। 
(ফাতওয়ায়ে শামী-২/৪৬২,ফাতহুল কাদীর-২/৪১১,ফাতওয়া তাতারখানিয়া-২/৪৩৭,ফাতওয়া মাহমুদিয়া-১৫/৩৫৭)

(وفی الا شباہ) المسئلۃ منقولۃ عن ابی حنیفۃ فی تقدیم الحج علی التزوج۔ الی قولہ۔ ولذا اعترضہ ابن کمال باشا فی شرحہ علی الھدایہ بانہ حال التوقان مقدم علی الحج اتفاقاً لان فی ترکہ امرین ترک الفرض والوقوع فی الزنا وجواب ابی حنیفۃ فی غیر حال التوقان اھ ای غیر حال تحقیق الزنا لانہ لو تحققہ‘ فرض التزوج اما لوخافہ فالتزوج واجب لا فرض فیقدم الفرض فافھم(درمختار ومشامی ج۲ ص ۱۹۷ ،کتاب الحج)
যার সারমর্ম হলো যদি কাহারো বিবাহ না করলে যেনা করার আশংকা হয়,তাহলে সে আগে বিবাহ করবে,তারপর হজ্ব করবে।
,
★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই বোন,
প্রশ্নে উল্লেখিত ছুরতে যদি মেয়েকে দেখা শোনার করার মানুষ থাকে,তাকে রেখে গেলে কোনো সমস্যার সম্ভাবনা না থাকে,তাহলে তাকে রেখেই হজ্বে যেতে হবে।
পরে বিবাহ দিবে।
,
আর যদি অন্যথায় বিবাহ আগে দিবে।
★এগুলো সমস্ত আলোচনাই ঐ সময়,যখন বাবা মার টাকা পয়সার সংকট হয়।
এমন হয় যে বিবাহ দিলে হজ্বে যেতে পারবেনা,হজ্বে গেলে এই বছর বিবাহ দিতে পারবেনা।
,
যদি আর্থিক এই সমস্যা না থাকে,আর মেয়ের জন্য উপযুক্ত পাত্র পাওয়া যায়,তাহলে বিবাহ দিতে দেরি করবেনা।
,
অল্প সময়ের বিবাহ দিয়েই  হজ্বে চলে যাবে।
,
তাকে রেখে হজ্বে গেলেও কোনো সমস্যা নেই।   


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...