আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
72 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (15 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারকাতুহ।

আমার ২টি প্রশ্ন ছিলঃ

১. মেয়েদের চুল কেটে দেওয়া (হেয়ার স্টাইলার) পেশা কি জায়েয? বিশেষত ভিন্নধর্মাবলম্বীর কাস্টমার যদি বিজাতীয় হেয়ার কাট চায় আর আমি করে দেই তাহলে কি আমার গুনাহ হবে? সে ত মুসলিম নয়। আসলে একজন মুসলিমাহের জন্য মাহরাম মেইনটেইন করে প্রয়োজনে ইনকাম করা এত কঠিন। এমতাবস্থায় মেয়েদের চুল কাটার কাজ করলে মাহরামের সমস্যা থাকবে না তাই এই সম্পর্কে জানতে চাচ্ছি।

২. যত শালীনভাবে পরা হোক তবু শাড়িতে গঠন বোঝা যায়। লেহেঙ্গা একবারের বেশি পরা যায় না। এজন্য আকদে সতর ডাকার উদ্দেশ্য মাহরামদের সামনে ঢিলাঢালা বারবি গাউন পরা যাবে? বারবির শুরুটা আমেরিকাতে হয়েছিল একটি খেলনা হিসেবে। তাহলে এটা পরলে কি বিজাতীয় অনুসরণ হয়ে যাবে?

1 Answer

0 votes
by (715,680 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
মহিলাদেরকে শরীয়ত বিরোধী চুল কর্তন করে দিয়ে উপার্জন করা মাকরুহে তানযিহি হবে।চায় মুসলিম মহিলা হোক বা বিধর্মী মহিলা হোক।এর চেয়ে উত্তম কোনো পেশা তালাশ জরুরী।
رجل استأجر رجلا ليصورله صورا، أو تماثيل الرجال فى البيت، او فساطاط، فإنى اكره ذلك وأجعل له الأجر قال هشام: تأويله إذا كان الإصباغ من قبل الأجير (تاتارخاينة-15/130، رقم-3243)
وجاز اجارة بيت بسواد الكوفة ليتخذ بيت نار، أو كنيسة، أو بيعة، أو يباع فيه الخمر، وقالا: لا ينبغى ذالك، لأنه إعانة على المعصية (رد المحتار-9/562)
إذا استاجر رجلا ليحمل له خمرا فله الأجر فى قول ابى حنيفة رح (هندية-4/449
والله اعلم

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/466

(২)
ঢিলাঢালা বারবি গাউনকে যদি সতরের হেফাজতের উদ্দেশ্যে চয়েজ করা হয়, এবং বাস্তবেই এই কাপড় সতরকে হেফাজত করে,তাহলে এই কাপড় পরিধানের রুখসত থাকবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,680 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...