আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
206 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (9 points)
reshown by
১.বর্তমানে সোশ্যাল মিডিয়াতে ঠাট্টাচ্ছলে কিংবা মজা করে কমেন্ট কিংবা রিপ্লাইয়ে, "বাদ দেন বেডি মানুষ"; " বাদ দেন বেডা মানুষ"; women ☕ Haha  ইত্যাদি লিখা কি ঠিক হবে?

উল্লেখ্য অনেক সময়ই যখন মতের অমিল হলে উপরিউক্ত ধরনের কমেন্ট কিংবা রিপ্লাই দিয়ে অবজ্ঞা কিংবা ঘৃণা প্রকাশ করা হয়। ইসলামি শরিয়তে এর বিধান কি?
২.উপরিউক্ত সম্পর্কিত বিষয়ে সতর্কতা অবলম্বন করতে অনেক দ্বীনি গ্রুপে আলোচনা করা হয়েছে। এখন কোনো কোনো ব্যক্তি উলটো প্রশ্ন করে বসেছেন যে, "উক্ত ব্যক্তি (যিনি সতর্ক করছেন) কী পাশ? ইলমি যোগ্যতা কতদূর?"
এখন প্রশ্ন হচ্ছে "আমর বিল নাহি আনিল মুনকার" আসলে কাদের জন্য?  শুধু কি আলেমগণই করবেন না কি তালিবুল ইলমও সৎ কাজের আদেশ এবং অসৎ কাজের নিষেধ করতে পারবেন?

1 Answer

0 votes
by (713,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আল্লাহ তা'আলা বলেন,
يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا لَا يَسْخَرْ قَوْمٌ مِّن قَوْمٍ عَسَىٰ أَن يَكُونُوا خَيْرًا مِّنْهُمْ وَلَا نِسَاءٌ مِّن نِّسَاءٍ عَسَىٰ أَن يَكُنَّ خَيْرًا مِّنْهُنَّ ۖ وَلَا تَلْمِزُوا أَنفُسَكُمْ وَلَا تَنَابَزُوا بِالْأَلْقَابِ ۖ بِئْسَ الِاسْمُ الْفُسُوقُ بَعْدَ الْإِيمَانِ ۚ وَمَن لَّمْ يَتُبْ فَأُولَـٰئِكَ هُمُ الظَّالِمُونَ
মুমিনগণ, কেউ যেন অপর কাউকে উপহাস না করে। কেননা, সে উপহাসকারী অপেক্ষা উত্তম হতে পারে এবং কোন নারী অপর নারীকেও যেন উপহাস না করে। কেননা, সে উপহাসকারিণী অপেক্ষা শ্রেষ্ঠ হতে পারে। তোমরা একে অপরের প্রতি দোষারোপ করো না এবং একে অপরকে মন্দ নামে ডেকো না। কেউ বিশ্বাস স্থাপন করলে তাদের মন্দ নামে ডাকা গোনাহ। যারা এহেন কাজ থেকে তওবা না করে তারাই যালেম।(সূরা হুজুরাত-১১)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
 সোশ্যাল মিডিয়াতে ঠাট্টাচ্ছলে কিংবা মজা করে কমেন্ট কিংবা রিপ্লাইয়ে, "বাদ দেন বেডি মানুষ"; " বাদ দেন বেডা মানুষ"; women ☕ Haha  ইত্যাদি লিখা হয়, এভাবে বিদ্রুপ করা কখনো জায়েয হবে না।মতের অমিল হতে পারে।তখন ভদ্র ভাষায় মতের অমিলকে বুঝাতে হবে।

(২)
দায়ী হওয়ার জন্য আমর বিল মা'রুফ এর জন্য আলেম হওয়া শর্ত নয়। শরীয়তের সবকিছু জানা শর্ত নয়। হ্যা, কুরআনের তাফসীরের জন্য শরীয়তের আলেম হওয়ার শর্ত। আমর বিল মা'রুফ এর জন্য শরীয়তের পূর্ণ জ্ঞানী বা অালেম হওয়া শর্ত নয়।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (713,960 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...