আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
130 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (44 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহ।

উস্তাদ, আমি টিভি প্রসঙ্গে একটি প্রশ্ন করেছিলাম,

নিম্নে লিংক টি দিচ্ছি,

https://ifatwa.info/58525/#q58525

উপরোক্ত প্রশ্নের জবাবে বলেছিলেন, আমার স্বামীর সামর্থ্য থাকলে ভেঙে ফেলতে না হলে বিক্রি করতে পারবে।

আমি বেক্তিগত ভাবে চাচ্ছি যেনো ভেঙে ফেলে, গুনাহের মাধ্যম চালু না হোক। বরং একটি পথ বন্ধ হোক।

যাই হোক, উস্তাদ আমার প্রশ্ন হচ্ছে, আমার স্বামীর সামর্থ্য টা আছে কিনা কিভাবে বুঝবো? মানে কতটুকু মানদণ্ডে আমি যাচাই করবো যে ভেঙে ফেলা উচিৎ বা বিক্রি করে দেওয়া যাবে?

আমার স্বামী ও আমার শাশুড়ি আমার এ কথা মানতে চাচ্ছেন না। তারা সর্বোচ্চ চাচ্ছে বিক্রি করতে এট লিষ্ট।

এখন শরীয়াহ ভিত্তিক একটি পরামর্শ চাচ্ছি উস্তাদ।

জাজাকাল্লাহু খায়রণ।

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আপনার স্বামীর উপর যাকাত ফরয হলে আপনার স্বামী সামর্থবান, সামর্থবান হলে ভেঙ্গে ফেলাই উত্তম। আপনার স্বামী সামর্থবান না হলে যে দোকান থেকে ক্রয় করেছেন, সেই দোকানে ক্রয়মূল্য থেকে কম মূল্যে বিক্রয় করে দিতে পারেন অথবা এমন কারো কাছে ক্রয় করতে পারবেন, যার সম্পর্কে অধিকাংশ ধারণা রয়েছে যে সে ব্যক্তি হালাল কাজে ব্যবহার করবে।

"الدر المختار وحاشية ابن عابدين (رد المحتار) (6/ 391)
'' (و) جاز (بيع عصير) عنب (ممن) يعلم أنه (يتخذه خمراً)؛ لأن المعصية لا تقوم بعينه بل بعد تغيره، وقيل: يكره لإعانته على المعصية، ونقل المصنف عن السراج والمشكلات: أن قوله ممن أي من كافر أما بيعه من المسلم فيكره، ومثله في الجوهرة والباقاني وغيرهما، زاد القهستاني معزياً للخانية: أنه يكره بالاتفاق.

(بخلاف بيع أمرد ممن يلوط به وبيع سلاح من أهل الفتنة)؛ لأن المعصية تقوم بعينه، ثم الكراهة في مسألة الأمرد مصرح بها في بيوع الخانية وغيرها، واعتمده المصنف على خلاف ما في الزيلعي والعيني وإن أقره المصنف في باب البغاة. قلت: وقدمنا ثمة معزياً للنهر أن ما قامت المعصية بعينه يكره بيعه تحريماً وإلا فتنزيهاً. فليحفظ توفيقاً.
خلاصۃ الفتاویٰ (ج:۳ ؍ ۱۰۰ )
''و بیع الغلام الامرد ممن یعلم انہ ممن یعصی اللہ یکرہ ؛ لانہ اعانۃ علی المعصیۃ''۔فقط واللہ اعلم


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...