আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
80 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (27 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়াবারাকাতুহু। আমার বড় বোনের গত ৪ নভেম্বর একটি ছেলে সন্তানের জন্ম দিয়েছেন এবং সাতদিনের মাথায় দুটি ছাগল দিয়ে ই আকিকা সম্পূর্ণ করেছে। আকিকার মাংস মেক্সিমাম ই একটা এতিম মাদ্রাসা দিয়ে দুয়েছেন আর অল্প কিছু আত্মীয় মধ্যে দিয়েছেন। এটা নিয়া আত্মীয়রা রাগ করেছেন, যদিও কোনো আনুষ্ঠানিক ভাবে আকিকা করা হয় নাই। এখন আমার প্রশ্ন হচ্ছে আকিকার মাংস কি কোরবানির মাংস মতো তিন ভাগ করে দিতে হবে নাকি সম্পূর্ণ নিজেরা খেতে পারবে?  আর আকিকায় এক  ছেলের জন্য গরু দিলে এক মেয়ের জন্য ও কি গরু দেয়া যাবে?

1 Answer

0 votes
by (62,960 points)
edited by

بسم الله الرحمن الرحيم

জবাব,

https://ifatwa.info/59275/  নং ফাতওয়াতে উল্লেখ করা হয়েছে যে,আকীকার ক্ষেত্রে সুন্নাত হল, ছেলে সন্তান হলে দু‘টি দুম্বা বা ছাগল আর মেয়ে সন্তান হলে একটি দুম্বা বা ছাগল দিয়ে আকীকা করা।

কেননা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ

(عن الغلام شاتان مكافئتان وعن الجارية شاة)

ছেলে সন্তানের পক্ষ থেকে দু‘টি সমবয়সের ছাগল এবং মেয়ে সন্তানের পক্ষ থেকে একটি ছাগল দিয়ে আকীকা দিতে হবে। (আহমাদ-৬৭১৩নাসাঈ-৪২১২)

আর্থিক অস্বচ্ছলতার কারণে যদি ছেলে সন্তানের পক্ষ থেকে দু‘টি ছাগল দিয়ে আকীকা দিতে না পারে, তবে একটি দিয়ে আকীকা দিলেও চলবে। কেননা রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হতে ছেলে সন্তানের পক্ষ থেকে একটি করে দুম্বা দিয়ে আকীকা করার কথাও প্রমাণিত আছে। ইবনে আব্বাস (রাঃ) হতে বর্ণিত,

(أن رسول الله صلى الله عليه وسلم عق عن الحسن والحسين كبشا كبشا)

রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম হাসান এবং হুসাইন রা. এর পক্ষ হতে একটি করে দুম্বা আকীকা করেছেন। (আবু দাউদ-২৮৪১)

উম্মে কুরয ও আবু কুরয থেকে বর্ণিত আছে, তারা বলেন,

نَذَرَتِ امْرَأَةٌ مِنْ آلِ عَبْدِ الرَّحْمَنِ بْنِ أَبِي بَكْرٍ إِنْ وَلَدَتِ امْرَأَةُ عَبْدِ الرَّحْمَنِ نَحَرْنَا جَزُورًا، فَقَالَتْ عَائِشَةُ رَضِيَ اللَّهُ عَنْهَا: لَا بَلِ السُّنَّةُ أَفْضَلُ عَنِ الْغُلَامِ شَاتَانِ مُكَافِئَتَانِ، وَعَنِ الْجَارِيَةِ شَاةٌ.

আবদুর রহমান ইবনে আবু বকর এর বংশের এক মহিলা এই বলেছিলেন যে, আবদুর রহমানের স্ত্রী সন্তান প্রসব করলে আমরা একটি উট যবাই করব। তখন আয়েশা (রা.) বললেন, না; বরং সুন্নাহর অনুসরণ উত্তম। ছেলের জন্য উপযুক্ত দুটি ছাগল আর মেয়ের জন্য একটি ছাগল।’ [মুসতাদরাকে হাকেম, হাদিস: ৭৬৬৯]

আরো জানুন: https://ifatwa.info/48366/

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!

এক গরু দিয়ে একজনের বা একাধিক সন্তানের আকিকা আদায় করা যাবে। তবে সর্বাবস্থায় আকিকার ক্ষেত্রে ছাগল দিয়ে করাই উত্তম। ছাগল দিয়ে আকীকা না দিলে যে সুন্নত আদায় হবেনা, বিষয়টি এমন নয়।

শুধু গরু দিয়ে আকীকা দিলেও আকীকা হবেএক্ষেত্রেও আকীকার সুন্নাত আদায় হয়ে যাবে। এক গরুতে একাধিক সন্তানের আক্বীকা দেওয়া যাবে। এবং কোন স্বচ্চল ব্যক্তি তার সামার্থ্যনুযায়ী এক ছেলে বা এক মেয়ের জন্য একটি গরু কুরবানী করতে পারবে ইনশাআল্লাহ। তবে অংশিদার হয়ে আক্বীকা আদায় করার ক্ষেত্রে ছেলের জন্য দুই অংশ আর মেয়ের জন্য এক অংশ দেওয়া উত্তম। কুরবানীর গোস্ত যেমন তিন ভাগ করে এক ভাগ নিজের জন্য রাখা, এক ভাগ গরীবকে দেয়া, একভাগ আত্মীয়দের মাঝে বন্টন করা উত্তম। আবার ইচ্ছে করলে পুরোটাই নিজের জন্য রাখা জায়েজ আছে। তেমনি আকীকার গোস্তেরও একই বিধান।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী মুজিবুর রহমান
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...