আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
59 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (7 points)
একভাই দীর্ঘদিন এক মেয়ের সাথে হারাম সম্পর্কে লিপ্ত ছিল। হারামে থাকা অবস্থায় তাদের চুম্বন হয় এবং হাত ধরাধরি হয়। এর বেশি না।
অতপর হঠাৎ দুইজনের একসাথে দীনের বুঝ আসলে তারা নিজেদেরকে ছেড়ে দেয় পুরোপুরি। ২ মাস একদম যোগাযোগ বিচ্ছিন্ন থাকে এবং দুইজন তাওবা করে।
তবে কষ্ট হওয়ায়, তারা তাদের পরিবারকে জানায় যেন তাদের বিয়ে দেয়। ছেলের মা রাজি থাকলেও মেয়ের বাবা-মা বেকে বসে।
তাই ছেলে-মেয়ে  একজন হুজুরের কাছে সরাণাপ্নন হয়ে ২ জন পুরুষ সাক্ষীর সামনে  ইজাব-কবুল করে বিবাহ বন্ধনে আবদ্ধ হয়।
মেয়ের ফ্যামিলি এখনো কিছুই জানে না, তবে ছেলের মা,ভাই,বোন এই বিয়ের কথা জানে।  ছেলে-মেয়ে ২ জনেই নিজেদের বাসায় থাকে। তবে এই বিয়ের কথা না জানিয়েই পরবর্তীতে পরিবারকে সম্মত করে তারা পুনরায় বিয়ে করার ইচ্ছে রাখে।
তারা ফোনালাপ ও মেসেঞ্জারে কথা বলে। । ছেলেটির নজর হিফাজতে সমস্যা হলে মেয়েটি নানা সময় নিজের ছবি ও ভিডিও (সব রকম) দিয়ে নিজের স্বামিকে সাহায্য করার চেষ্টা করে। ছেলেটি এগুলো দেখা শেষ হলে আবার ডিলিট করে দেয় এবং হস্তমৈথুন করে না। শুধু নিজের স্ত্রীকে সবভাবে দেখে চোখের শান্তি নেয়।

তারা মাসে প্রায় একবার রেস্টুরেন্টে দেখা করে। যে রেস্টুরেন্টে দেখা করে সেখানে প্রাইভেট স্পেস পাওয়া যায় কিছুটা। তাই ছেলেটি এখানে নিজের স্ত্রীকে কিছুটা উপভোগ করে। পর্দার খিলাফ না হয় তার দিকে সচেতন থেকে স্ত্রীকে সব স্থানে স্পর্শ করে। এবং ছেলেটি তার স্ত্রীকে বলে যেন ছেলেটির লজ্জাস্থান স্পর্শ করে এবং হস্তমৈথুন করিয়ে দেয়।
এতে মেয়েটি কয়েকবার মানা করলে ছেলেটি রাগের মাথায় মেয়েটিকে বলে, " পরবর্তী বিয়ে আগ পর্যন্ত আমার লজ্জাস্থান তোমার জন্য হারাম করে দিলাম"
তবে রাগারাগি হওয়ার পরেও এখন যখনি  তাদের দেখা হয় , মেয়েটি নিজের স্বামীর বীর্যপাত করিয়ে দেয় হস্তমৈথুনের মাধ্যমে।

 ১.তাদের বিবাহ এখন কোন পর্যায়ে আছ?

২. তারা যেভাবে নিজের উপভোগ করছে তা কি সঠিক? সঠিক না হলে কিভাবে উপভোগ করা জায়েজ হবে?

৩. সর্বশেষ উক্তির কারনে কি তাদের ১ তালাক হয়ে যাবে?  (তালাকের নিয়ত ছিল না এবং তাদের সহবাস হয় নি)

 ৪. এমন পরিস্থিতিতে স্বামি যদি নিজের চাহিদা মেটানোর জন্য তার স্ত্রীকে কিছু করতে বলে, তাহলে তা পালন করা স্ত্রীর জন্য আবশ্যক হবে? যেমনঃ হস্তমৈথুন করিয়ে দেয়া, নগ্ন ছবি/ভিডিও দেয়া। (স্ত্রীর ভরনপোষণ স্বামী দেয় না)

1 Answer

0 votes
by (684,760 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


তালাক এটি খুবই মারাত্মক একটি শব্দ। 

হাদীস শরীফে এসেছেঃ 

عَنْ أَبِي هُرَيْرَةَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ: ” ثَلَاثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ: الطَّلَاقُ، وَالنِّكَاحُ، وَالرَّجْعَةُ “

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেন, তিনি বিষয় এমন যে, ইচ্ছেকৃত করলে ইচ্ছেকৃত এবং ঠাট্টা করে করলেও ইচ্ছেকৃত বলে ধর্তব্য হয়। তা হল, তালাক, বিবাহ এবং তালাকে রেজয়ীপ্রাপ্তা স্ত্রীকে ফিরিয়ে নিয়ে আসা। {সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২০৩৯, সুনানে আবু দাউদ, হাদীস নং-২১৯৪}

ফাতাওয়ার কিতাবে আছেঃ- 

أفتى المتأخرون فى “انت على حرام” بأنه طلاق بائن للعرف بلا نية (رد المحتار، زكريا-4\466، كرتاشى-3\253)

মুতায়াখখিরিনে উলামায়ে কেরামগন ফতোয়া প্রদান করেছেন "তুমি আমার উপর হারাম" বললে নিয়ত ছাড়াই বায়েন তালাক পতিত হবে। 
সমাজের প্রচলনের কারনে।
(ফাতাওয়ায়ে শামী ৪/৪৬৬)

في البحر الرائق: لو قال لها: أنت علي حرام، والحرام عنده طلاق وقع وإن لم ينو.وذكر الإمام ظهير الدين لا نقول لا تشترط النية ولكن نجعله ناويا عرفا.

স্বামী যদি স্ত্রীকে বলে, তুমি আমার উপর হারাম। আর হারাম শব্দটিকে সে তালাকের অর্থেই বুঝে থাকে তাহলে স্বামী তালাকের নিয়ত না করলেও তালাক পতিত হবে। ইমাম জহীরুদ্দীন রাহিমাহুল্লাহ বলেন, আমরা এ কথা বলি না যে, এ ক্ষেত্রে নিয়তের শর্ত নেই, নিয়ত ছাড়াই তালাক হয়ে যাবে। বরং আমরা বলি—সামাজিক প্রেক্ষাপট বিবেচনায় এটি এমনিতেই নিয়ত হিসেবে গণ্য হয়ে যাবে। (আল-বাহরুর রায়িক : ৩/৫২৩)

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
" পরবর্তী বিয়ে আগ পর্যন্ত আমার লজ্জাস্থান তোমার জন্য হারাম করে দিলাম"
প্রশ্নের বিবরণ মতে এক্ষেত্রে স্বামীর তালাকের নিয়ত না থাকায় তালাক হবেনা।

তাই তাদের বৈবাহিক সম্পর্ক আগের মতোই বহাল রয়েছে। 

উল্লেখ্য যে বিবাহ পড়ানোর সময় স্ত্রী বালেগাহ হয়ে থাকলে এই বিবাহ শুদ্ধ। 
আর সেই সময়ে স্ত্রী নাবালেগাহ হয়ে থাকলে তাদের বিবাহই শুদ্ধ হয়নি।

(০২)
হ্যাঁ, এগুলো কাহারো নজরের সামনে না হলে গোপনীয়তা রক্ষা করে হয়ে থাকলে জায়েজ।
কোনো সমস্যা নেই।

(০৩)
প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা। 

(০৪)
হ্যাঁ, এগুলো করা আবশ্যক হবে।
তবে নগ্ন ছবি/ভিডিও দেয়া আবশ্যক হবেনা।
কেননা এগুলো পাঠানো রিস্ক,অন্যের দেখার সম্ভাবনা থাকে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...