আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
188 views
in পবিত্রতা (Purity) by (1 point)

আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়াবারকাতুহু । ((আমি প্রথমেই মাফ চেয়ে নিচ্ছি প্রশ্ন বড় করার জন্য, কিন্তু আমি উপায় না পেয়ে বিস্তারিত লিখলাম, আসা করি সবগুলো প্রশ্নের উত্তর দিবেন))

ঘটনা-১ঃ আমাদের বাসায় ((উল্লেখ্য যে- বাসার নিচের ফ্লোর পুরোটাই পাকা করা এবং টাইলস লাগানো)) যারা থাকে অর্থাৎ  আমাদের নিজের লোক  এবং বাহির থেকে যারা কোনো কাজে আসে  তারা নাপাকির বিষয়ে তেমন সতর্ক না।  আমার বাসার অনেকে এবং বাইরে থেকে যারা আসে তারা দেখা গেছে যে বাথরুম থেকে বের হওয়ার পর পা ধোয় না। 

ঘটনা-২ঃ আমাদের বাসার বাহিরে মাঝেমধ্যে  যে রাস্তার পাশে অথবা পাকা রাস্তায় বিড়াল অথবা আশেপাশের বিভিন্ন প্রাণী পেশাব-পায়খানা করে । তো আমাদের বাসায় যারা কোনো কাজে আসে অথবা আমার বাসার নিজের লোকেরাই দেখি যে অনেক সময় খালি পায়ে ওই জায়গাতে কোন না কোন কাজ করতেছে আবার ওই খালি পায়ে আমাদের বাসার ভিতরে প্রবেশ করতেছে।

ঘটনা-৩ঃ আমাদের বাসায় ছোট ছোট পোলাপান আছে যারা কিনা রাস্তারওইসব জায়গায় যেখানে বিড়াল বা অন্য কিছু পেশাব করেছে, ঐ সব জায়গায় খালিপায়ে খেলাধুলা করে ও মাঝের মধ্যে বল খেলে । তারা বাসায় খালি পায়েই প্রবেশ করে এবং তারা যে জিনিস নিয়ে খেলাধুলা করেছিল সেই জিনিস গুলো  বাসায় নিয়ে আসার পর ঐ বল  না ধুয়ে ঐ বল বা অন্য খেলনা যা দিয়ে তারা রাস্তায় খেলাধুলা করেছিল সেগুলো দিয়ে বাসার ফ্লোরে আবার খেলে। 

ঘটনা-৪ঃ আমি একজন পুরুষ মানুষ তো সবসময় চেষ্টা করি মসজিদে জামাতে পড়ার এবং আমাকে ও আমার মা-বোন বা বাবাকে  ফ্লোরের ওইসব জায়গা দিয়েই আমাদেরকে হাঁটতে হয়, তো সেই সব জায়গায় পা পড়ে যায়। 

ঘটনা-৫ঃ আমার সবচেয়ে বেশি বড় সমস্যা অথবা শয়তানের ওয়াসওয়াসায় পড়ে যাই যে- আমার সব সময় মনে হয় যে আমার পায়ে হয়তোবা নাপাকি লেগে গেল এবং ওযু করার পরে ভেজা পায় যখন ঐসব জায়গা দিয়ে যাওয়া লাগে, আর তখন মনে হয় যে নাপাকি আমার পায়ে লেগে গেলে এবং মসজিদে গেল আমি সন্দেহে থাকি যে মসজিদের কার্পেট বা যে কাপড় পারা আছে তা নাপাক হয়ে গেল।

# #উপরোক্ত ঘটনার আলোকে আমি কিছু প্রশ্নের উত্তর জানতে চাই। জানালে অনেক উপকৃত হতাম কারণ আমি এইগুলো বিষয় নিয়ে অনেক ঝামেলার মধ্যে বা  মধ্যে আছি। প্রশ্নগুলো হচ্ছেঃ

 প্রশ্ন-১ঃ আমি উপরে যাদের কথা বললাম ((ঘটনা-১ঃ এ)) তারা যদি বাথরুম থেকে বের হওয়ার পর পা না ধোয়, তাহলে তারা যে জায়গা গুলোতে পা দিবে সেই জায়গাগুলো কি নাপাক হয়ে যাবে?

প্রশ্ন-২ঃ আমি উপরে (ঘটনা-২ঃ) যে বিষয়টা  বললাম। তো আমি এখানে জানতে চাচ্ছি যে- আমার বাসার ফ্লোর ওই ব্যক্তিরা বা নিজের বাসার লোক বাইরে থেকে খালি পায়ে আসার পর যেখানে যেখানে পা দিবে সেই জায়গা কি নাপাকি হয়ে যাবে কিনা?

প্রশ্ন-৩ঃ আমি উপরে (ঘটনা-৩) যে বিষয়টা  বললাম। এটার আলোকে জানতে চাই যে- পোলাপান যদি নাপাকিতে পা দেয়। তাহলে তারা বাসায় আসার পরে অথবা ওইসব খেলনা দিয়ে যদি তারা ফ্লোরে বা বিছানায় খেলে বা পা দেয় তাহলে কি বিছানা বা তাহলে তারা বাসায় আসার পরে অথবা ওইসব খেলনা দিয়ে যদি তারা ফ্লোরে বা বিছানায় খেলে তাহলে কি বিছানা বা ফ্লোর কি নাপাক হয়ে যাবে?

প্রশ্ন-৪ঃ আমি উপরে (ঘটনা-৪) যে বিষয়টা  বললাম। তো আমি এখানে জানতে চাচ্ছি যে গোসলখানা থেকে ওযু করার পরে ওইসব জায়গায় যদি পা পড়ে যায়, যেখানে ওই ব্যক্তিরা বা পোলাপান পা দিয়েছে বা হাঁটা চলাফেরা করেছে বা খেলাধুলা করেছে, তাহলে কি  আমাদের অজু ভেঙ্গে যাবে??

প্রশ্ন-৫ঃ আমি উপরে (ঘটনা-৫) যে বিষয়টা  বললাম। আমার পায়ে যদি স্পষ্ট কোনো নাপাকি আমি না দেখতে পাই তাহলে আমার দ্বারা কি মসজিদের কোন জায়গায় নাপাক হবে? অথবা আমি নিশ্চিত না যে আমার পায়ে নাপাকি আছে তাহলে আমি কি আমার পা পাক ধরতে পারব?

প্রশ্ন-৬ঃ কোন একটা জায়গা নাপাকি  যদি কিছুদিন পর সেটা শুকিয়ে যায় এবং তার গন্ধ চলে যায় কিন্তু চিহ্ন আছে, তাহলে সেটা পাক ধরতে পারবো?

সর্বশেষ আমি আপনার কাছে আমার জন্য একটা সমাধান চাচ্ছি ,আমি নাপাকি  নিয়ে অনেক চিন্তিত এবং এক প্রকার রোগীর মত। আমাকে কিছু উপদেশ দিন যেটা আমি অনুসরণ করে এই সমস্যা থেকে বের হতে পারি।  কারণ এটা আমার ইবাদতের ব্যাঘাত সৃষ্টি করতেছে।

1 Answer

0 votes
by (717,920 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ইমাম নববী রাহ উক্ত হাদীসের ব্যখ্যায় লিখেন,
ﻣﻌﻨﺎﻩ ﺃﻥ ﺍﻟﺸﻴﻄﺎﻥ ﺇﻧﻤﺎ ﻳﻮﺳﻮﺱ ﻟﻤﻦ ﺃﻳﺲ ﻣﻦ ﺇﻏﻮﺍﺋﻪ ، ﻓﻴﻨﻜﺪ ﻋﻠﻴﻪ ﺑﺎﻟﻮﺳﻮﺳﺔ ؛ ﻟﻌﺠﺰﻩ ﻋﻦ ﺇﻏﻮﺍﺋﻪ ، ﻭﺃﻣﺎ ﺍﻟﻜﺎﻓﺮ : ﻓﺈﻧﻪ ﻳﺄﺗﻴﻪ ﻣﻦ ﺣﻴﺚ ﺷﺎﺀ ، ﻭﻻ ﻳﻘﺘﺼﺮ ﻓﻲ ﺣﻘﻪ ﻋﻠﻰ ﺍﻟﻮﺳﻮﺳﺔ ، ﺑﻞ ﻳﺘﻼﻋﺐ ﺑﻪ ﻛﻴﻒ ﺃﺭﺍﺩ ، ﻓﻌﻠﻰ ﻫﺬﺍ ﻣﻌﻨﻰ ﺍﻟﺤﺪﻳﺚ : ﺳﺒﺐ ﺍﻟﻮﺳﻮﺳﺔ : ﻣﺤﺾ ﺍﻹﻳﻤﺎﻥ ، ﺃﻭ ﺍﻟﻮﺳﻮﺳﺔ ﻋﻼﻣﺔ ﻣﺤﺾ ﺍﻹﻳﻤﺎﻥ ، ﻭﻫﺬﺍ ﺍﻟﻘﻮﻝ ﺍﺧﺘﻴﺎﺭ ﺍﻟﻘﺎﺿﻲ ﻋﻴﺎﺽ ...
অর্থাৎ শয়তান সে ব্যক্তিকেই প্ররোচনা দেয়,যাকে গোমরাহ করতে সে নিরাশ হয়ে যায়।সে কাউকে গোমরাহ করতে নিরাশ হয়ে গেলে সর্বশেষে সে মনে সন্দেহ ঢুকিয়ে দিতে চায়।
আর কাফিরের নিকট শয়তান যেকোনো থেকে যেহেতু আসতে পারে,তাই কাফিরকে প্ররোচনা দেয়ার কোনো প্রয়োজন তার থাকে না।কেননা সে যেকোনো সময় তার ইচ্ছামত কাফিরকে ব্যবহার করতে পারে।সুতরাং হাদীসের অর্থ হলো এই যে,ঈন্তরে ঈমানের দানা থাকার দরুণই শয়তান ঈমানদারদেরকে প্ররোচনা দিয়ে থাকে। এ বিষয়ে এটাই কাযী ঈয়ায রাহ এর পছন্দনীয় ব্যাখ্যা।
(আল-মিনহাজ্ব-২/১৫৪)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার উপরোক্ত আলোচনা মূলত ওয়াসওয়াসা কারণেই সৃষ্টি হয়েছে, আপনার মনের মধ্যে অপবিত্রতার সন্দেহ চলে এসেছে। এজন্য এসব সন্দেহ চলে আসতেছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (717,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (1 point)
জাযাকাল্লাহু খাইরান* (( সমাধান হিসেবে এবং স্বাভাবিকভাবে চলার জন্য--- আমি কি এই বিষয়গুলোকে উপেক্ষা করে চলতে পারি? (যাতে আল্লাহ তা'আলার ইবাদাত ভালোভাবে করতে পারি, কারণ, এইসব সন্দেহের কারণে নামাজের ভিতরেও অনেক সময় এই বিষয়গুলো মাথায় চলে আসে))
by (717,920 points)
জ্বী, পারবেন। জাযাকাল্লাহ। 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 51 views
+1 vote
1 answer 185 views
...