আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
147 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (20 points)
আমি একজন অবিবাহিত ছেলে। তালাক নিয়ে পূর্বে তেমন কোনো চিন্তায় ছিল না। সব স্বাভাবিক ছিল। কিন্তু হঠাৎ তালাকের মাসয়ালা বিষয়ক ভিডিও ও প্রশ্নোত্তর দেখে আমার মনে ব্যাপক সংশয়ের সৃষ্টি হয়েছে। মাসয়ালা গুলো দেখে জেনেছি যে কিছু এমন শর্ত আছে যে গুলো বললে বিয়ের পর তালাক পতিত হয়ে যায়। অথচ এই ধরনের শর্ত দিলে যে তালাক পতিত হয় এমন ধরনের কোনো কথা সেই মাসয়ালা গুলো দেখার আগে আমি কখনই ভাবিনি বা মুখেও বলিনি বলে আমার বিশ্বাস।
কিন্তু অপরদিকে এমন ধারণাও বার বার মাথায় এবং মনে আসছে যে, আমি হয়তো কখনো এমন কথা এর আগে বলেও থাকতে পারি যার কারনে বিয়ে করলেই তালাক পতিত হবে। আবার এমন ধরনের চিন্তা মন থেকে ভুলে থাকতে চাইলেও কিছুক্ষণ পর পর তা আবার মনে পড়ছে। এই ধরনের চিন্তা থেকে বাঁচতে আমি আমার মনকে বার বার বলছি যে, ( আমি কখনই এমন কথা বলিনি যার কারণে বিয়ে করলেই তালাক পতিত হবে বা তালাক হওয়ার আশঙ্কা আছে )। আবার কিছু সময় চিন্তায় অতিষ্ঠ হয়ে মুখেও এমন ধরনের কিছু কথা বলেছি যে, ( আমি যাকে বিয়ে করবো সে তালাক হবে না, বিয়ের পর আমার তালাক হওয়ার আশঙ্কা নেই, আমি এমন এমন কোনো চিন্তা বা কথা নিজ ইচ্ছায় করিনি বা বলিনি যার দরুণ তালাক হতে পারে )।
মাসয়ালায় তালাকের ঐসকল শর্ত গুলো দেখার পর থেকে মন না চাইতেও ওইসব শর্ত বার বার মাথায় আসছে। আমার ভয় হচ্ছে যে আমি এসব চিন্তা করার সময় ও মুখে বলার সময় এমন কোনো কথা মুখে বলে ফেললাম কি না, যার কারণে বিয়ের পর স্ত্রীর উপর কিংবা নিজের উপর তালাক হতে পারে। আমার কখনই তালাক দেয়ার কোনো ইচ্ছা ছিল না এবং ভবিষ্যতেও ইনশাআল্লাহ ইচ্ছা হবে না বলে আমার বিশ্বাস। তারপরও এসব ওয়াসওয়াসার দরুন কখনো কিছু বলে ফেলালাম কি না বা কখনো বলে ফেলবো কি না সেটা নিয়ে ভীষণ চিন্তিত।

আবার একসময় আমি বিছানায় শুয়ে এসব নিয়ে চিন্তা করার সময় তখন তালাকের শর্ত বিষয়ক কোনো কথা মনে ও মুখে বলে ফেলেছি কি না সেটাও সঠিক মনে করতে পারছি না। তখন এ ধরনের কথা ভাবতে ভাবতে হঠাৎ মনে পরে যে, আমি কি এমন কোনো কথা ভেবেছি বা মুখে বলে ফেললাম যার কারণে বিয়ের পর তালাক হতে পারে। এ সকল চিন্তা আমাকে তাড়া করে বেড়াচ্ছে।

এখন করণীয় কি অনুগ্রহ করে বলবেন। আমার এসকল কাজের দ্বারা কি বিয়ের পর তালাক হওয়ার আশঙ্কা আছে বা তালাক কি হতে পারে?

1 Answer

0 votes
by (684,760 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


তালাক শব্দ। এটি খুবই মারাত্মক একটি বিষয় । নিকৃষ্ট হালাল বলা হয়েছে হাদীসে। 

হাদীস শরীফে এসেছেঃ 

حَدَّثَنَا كَثِيرُ بْنُ عُبَيْدٍ، حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ خَالِدٍ، عَنْ مُعَرِّفِ بْنِ وَاصِلٍ، عَنْ مُحَارِبِ بْنِ دِثَارٍ، عَنِ ابْنِ عُمَرَ، عَنِ النَّبِيِّ صلى الله عليه وسلم قَالَ " أَبْغَضُ الْحَلاَلِ إِلَى اللَّهِ تَعَالَى الطَّلاَقُ " .

কাসীর  ইবন  উবায়দ .......... ইবন  উমার  (রাঃ)  নবী  করীম  সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  হতে  বর্ণনা  করেছেন যে,  আল্লাহ্  তা‘আলার  নিকট  নিকৃষ্টতম  হালাল বস্তু  হল  তালাক।

(আবূ দাউদ ২১৭৮, ইরওয়া ২০৪০, যইফ আবু দাউদ ৩৭৩-৩৭৪, আর-রাদ্দু আলাল বালীক ১১৩।) 

শরীয়তের বিধান হলো সন্দেহের ভিত্তিতে কোনো তালাক পতিত হয়না।  

قال العلامۃ الحموی: فحلفہ باطل ای فلا شییٔ علیہ قیل اما الطلاق والعتاق فانہما لا یقعان بالشک۔ (غمز عیون البصائر علی الاشباہ ۱:۱۹۸ القاعدۃ الثالثۃ)
সারমর্মঃ  
তালাক এবং গোলাম আযাদ,এ দুটি বিষয় সন্দেহের ভিত্তিতে পতিত হয়না।  

আরো জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
আপনার এসকল কাজের দ্বারা বিয়ের পর তালাক হওয়ার আশঙ্কা নেই তালাক হতে পারেনা।

তবে আপনি যদি নিশ্চিত ভাবে মুয়াল্লাক হওয়ার মতো কোনো বাক্য ভবিষ্যতে বলেন,সেক্ষেত্রে তালাক সংক্রান্ত সমস্যা হবে।

তাই পরামর্শ থাকবে, এহেন বিষয় মাথা থেকে সম্পূর্ণভাবে ঝেড়ে ফেলতে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
মুয়াল্লাক শব্দের অর্থ কি?
by (684,760 points)
মুয়াল্লাক শব্দের অর্থ শর্তযুক্ত

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...