আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
70 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (87 points)

১. কুফর এর প্রতি সন্তুষ্ট বলতে আসলে কি বুঝায় একটু কি সংক্ষেপে জানানো যাবে? কেও যদি কোনো কাজ কুফরি কি না, সন্দেহ হওয়ায় নিজে না করে অন্যকে করতে বলে, তবে তাতেও কি কুফর এর প্রতি সন্তুষ্টি বুঝায়?

২. কারো জন্য নিজেকে কাফের দাবী করা কুফরী। আজকে একটা কাগজে হিন্দু একজনের সিগনেচার আমাকে দিয়ে দিতে বলে। আমি কুফর এর বিষয়ে খুব পেরেসানিতে থাকি, আমার মনে সন্দেহ এসে যায় যে এই কাজ করলে ও নিজের ইমানের ইমানের সমস্যা হবে কি না। তাই আরেকজনকে বলে ফেলি তুই দে সাইন। পরে,  অন্য আরেক হিন্দু ছেলেকেই বলি যে ও দিয়ে দেওক। আমার এই কাজের ফলে কি কুফরের প্রতি সন্তুষ্টি বুঝায়? আমার ইমানে কি সমস্যা হবে?

৩. পিকনিকের জন্য কলেজ থেকে টাকা দেওয়া হয়, আর ফান্ড থেকে খাওয়ার জন্য বাজার হয়েছে দেখিয়ে ফান্ড থেকে টাকাটা তোলা হয়। কলেজের পিকনিকে লটারী করে পুরষ্কার দেওয়ার রেওয়াজ আছে। আমাদের উপর দায়িত্ব আসার পর, লটরীর বদলে একটা ছোট পরীক্ষার  আয়োজন করেছি, যার জন্য আলাদা টাকা নেওয়া হবে না, যারা ভালো করবে ওদের থেকে কজনকে পুরষ্কার দেবো। কলেজের যে টাকা পেয়েছি সেখান থেকে প্রাইজ কিনার নিয়তে এখন আমি মোট টাকা (সবার চাঁদা+কলেজ থেকে দেওয়া)  থেকে ওদের জন্য প্রাইজ কিনি তাও কি জুয়া হবে? না কি চাদার টাকা থেকেও কিনলে জুয়া হবে না? 

৪. জরিমানা নেওয়া নাজায়েজ জানার পর থেকে আমি হলের যারা মিটিং এ আসে না, বা ম্যনাজারি করে না তাদের থেকে জরিমানা নেওয়া উঠিয়ে দিয়েছি। তার বদলে বলছি আমাদের সাথের যেকজন ম্যনাজারি  করে নাই, তাদের রিকুয়েষ্ট করবো আমাদের বন্ধুদের নিয়ে একটা খাওয়ার আয়োজন করতে(এটা না করলে বাকিরা তো মানবে জরিমানা না নেওয়ার বিষয়) আর সে যদি রাজি হয়, তবে জরিমানা না নিয়ে ইয়ারের বন্ধুরা মিলে তার থেকে খাওয়া দাওয়া করা জায়েজ হবে? না হলে কোনো ভাবে কি তার থেকে বৈধ ভাবে টাকা নেওয়া যায়?

৫. নামাজে ফাহিতার পরে সুরা মিলানোর সময় এক আয়ার ২ বার পরলে কি সাহু সিজদা আসে?

৬.নামাজে ওয়াজিব নিয়ে সন্দেহ থেকে সাহু সিজদা দিতে হলে,  দুই দিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা দিতে হয়। এখন সত্যি সত্যিই যদি সাহু সিজদা ওয়াজিব হয় তবে কি ওই দুই দিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা দিলেও হবে? একদিকে বা দুইদিকে সালাম, উভয় ভাবে ফিরিয়েই কি সাহু সিজদা আদায় করা যায়?

1 Answer

0 votes
by (697,760 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
কুফর বা শিরকের প্রতি সন্তুষ্ট থাকার অর্থ হল, কোনো জিনিসকে শিরক বা কুফর জেনে সেই বিষয়কে নিজের জন্য ভাল ও সন্তুষজনক মনে করা এবং অন্যকে এর প্রতি উদ্বুদ্ধ করা।

সুতরাং
কোনো কাজ কুফরি কি না? সন্দেহ হওয়ায় কেউ যদি নিজে না করে অন্যকে করতে বলে, তবে তাতেও কুফর এর প্রতি সন্তুষ্টি বুঝাবে না। বরং নিশ্চিত কুফর জেনে তার সেই কুফরের প্রতি দাওয়াত প্রদাণই মূলত কুফরির প্রতি সন্তুষ্টি।

(২)
ধোকা এবং প্রতারণা সম্পর্কে হাদীসে ধমকি বর্ণিত হয়েছে,হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه أن رسول الله صلى الله عليه وسلم قال : ( مَنْ حَمَلَ عَلَيْنَا السِّلَاحَ ، فَلَيْسَ مِنَّا ، وَمَنْ غَشَّنَا ، فَلَيْسَ مِنَّا )
রাসূলুল্লাহ সাঃ বলেন-
যে ব্যক্তি আমরা মুসলমানদের বিরুদ্ধে অস্র ধরলো, সে আমাদের অন্তর্ভুক্ত নয়।এবং যে কাউকে ধোকা দিলো সেও আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৬)
ভিন্ন এক সুত্রে বর্ণিত আছে,
হযরত আবু-হুরায়রা রাযি থেকে বর্ণিত,
عن أبي هريرة رضي الله عنه – أيضاً - ، وفيه : مَنْ غَشَّ ، فَلَيْسَ مِنِّي
ভাবার্থঃ
যে কাউকে ধোকা দিলো সে আমাদের অন্তর্ভুক্ত নয়।(সহীহ মুসলিম-১৪৭)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অন্যর সাইন নকল করা ধোকা ও প্রতারণা হওয়ার কারণে মারাত্মক পর্যায়ের গোনাহ। তবে হিন্দু ব্যক্তির সাইন নকল করার কারণে বা অন্য নকল করার জন্য বলার কারণে ঈমানে কোনো সমস্যা হবে না।

(৩)
যাদের কাছ থেকে চাদা নেওয়া হয়েছে, যে কাজের জন্য নেওয়া হয়েছে, সেই কাজ ব্যতিত অন্য কোনো কাজে ঐ টাকা ব্যবহার করা যাবে না। কলেজ থেকে যেই কাজের জন্য টাকা দেওয়া হয়, যেই কাজের জন্য দেওয়া সেই কাজ ব্যতিত অন্য কাজে ব্যবহার করা যাবে না। অন্যকাজে ব্যবহার করতে হলে দাতাগণের অনুমোদন নিতে হবে।নতুবা অন্য কাজে ব্যবহার করা যাবে না, জায়েয হবে না।

যদি দাতাগণ পুরুস্কার প্রদাণের জন্য সেই টাকা দিতে রাজী থাকেন, এবং সম্মতি প্রদাণ করেন, তাহলে সেই টাকা পুরুস্কার প্রদাণের কাজে ব্যবহার করা যাবে। তখন প্রতিযোগিতা অনুষ্টান করে সেই টাকা থেকে পুরুস্কার প্রদাণ করা যাবে। জুয়া হবে না।

(৪)
তাকে খাওয়ার জন্য মজবুর করটাও জায়েয হবে না। হ্যা, তার সিট বা সকল প্রকার সুযোগসুবিধা বাতিল করে দিতে পারেন। এবং পরবর্তীতে যখন সে নির্দিষ্ট একটা ফরম জমা দিবে,এবং সাথে ফিসও দিবে,তখন না হয় তাকে আবার সেই সুযোগ সুবিধা দেওয়া হবে।
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/8713

(৫)
নামাজে ফাহিতার পরে সুরা মিলানোর সময় এক আয়াতকে ২ বার তিলাওয়াত করলে সাহু সিজদা ওয়াজিব হবে না।

(৬)
নামাজে ওয়াজিব নিয়ে সন্দেহ থাকলে সাহু সিজদা দিতে হলে, দুই দিকে সালাম ফিরিয়ে সাহু সিজদা দিতে হবে। এখন যদি সত্যি সত্যিই সাহু সিজদা ওয়াজিব হয়ে থাকে,তাহলে নামায বিশুদ্ধ হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (697,760 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...