আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
135 views
in সালাত(Prayer) by (100 points)
১। কারো হায়েজ শুরু হওয়ার পর সাদাস্রাব আসা মানে কি হায়েজ হওয়ার আর সম্ভাবনা নেই? নাকি সাদাস্রাব বেরোনের পর এ হায়েজের পানি বা রক্ত বা সূতার ন্যায় কিছু বা গুঁড়া গুঁড়া কিছু বের হতে পারে?

২। হায়েজের ৮ম,৯ম দিন টিস্যু দিয়ে চেক করলে টিস্যুতে কালচে গুঁড়ো গুঁড়ো কিছু দৃশ্যমান হয়,আবার সাদাস্রাব ও আসে, কখনো কখনো হলদে হয় সেটা।
বুঝতে পারছি না হায়েজ শেষ কিনা,কী করনীয়?
হায়েজ নির্দিষ্ট না, একেক মাসে একেক সময়ে শেষ হয়,কখনো ৭,কখনো ৮,  কখনো ১০ দিন,এমন

1 Answer

0 votes
by (708,000 points)
edited by

বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
হায়েযের সর্বোচ্ছ সময়সীমা ১০দিন।এ ১০দিনের ভিতর লাল,হলুদ,সবুজ,লাল মিশ্রিত কালো বা নিখুত কালো যে কালারের-ই পানি বের হোক না কেন তা হায়েয হিসেবেই গণ্য হবে।যতক্ষণ না নেপকিন সাদা নজরে আসবে।(বেহেশতী জেওর-১/২০৬)তথা সাদা রং ব্যতীত সকলপ্রকার রং ই হায়েযের অন্তর্ভুক্ত।এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/7474

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী বোন!
(১)কারো হায়েজ শুরু হওয়ার পর সাদাস্রাব আসা মানেই হায়েজ হওয়ার আর সম্ভাবনা নেই যে তা নয়,বরং সাদাস্রাব বেরোনের পরও হায়েজের পানি বা রক্ত বা সূতার ন্যায় কিছু বা গুঁড়া গুঁড়া কিছু বের হতে পারে।

(২) হায়েজের ৮ম, ৯ম দিন টিস্যু দিয়ে চেক করলে টিস্যুতে কালচে গুঁড়ো গুঁড়ো কিছু দৃশ্যমান হয়,আবার সাদাস্রাব ও আসে, কখনো কখনো হলদে হয় সেটা। তাহলে বুঝা গেল এখনও হায়েয শেষ হয় নাই। যখন সম্পূর্ণরূপে সাদাস্রাব বের হবে, তখনই কেবল হায়েয শেষ হয়েছে বলে ধরে নেয়া হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (708,000 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

–1 vote
1 answer 635 views
0 votes
1 answer 328 views
0 votes
1 answer 221 views
...