আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
55 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (23 points)
আসসালামু  আলাইকুম।

১) আমি একটা অনলাইন কুরআন একাডেমীতে মডারেটর হিসেবে কাজ করি। কাজে নেওয়ার সময় আমার গ্রাফিক্সের কাজ যাচাই করে কাজে নেওয়া হয়। এখন ১বছরের বেশি সময় ধরে ওখানে কাজ করছি।ওনাদের গ্রাফিক্স কন্টেন্টের 90%+ ই আমি বানাই।তবে আমি শুধু গ্রাফিক্স ই বানাই না। ম‍্যাসেজের রিপ্লাই পেজে পোস্ট; রিপ্লাই। ব‍্যাচগুলোর দায়িত্ব /ক্লাসটাইমে মডারেটর হিসেবে উপস্থিত থেকে এটেন্ডেন্স নেওয়া ইত্যাদি কাজ করি।ওনারা আমাকে কিছু স‍্যালারি দেন এজন‍্য প্রতিমাসে। আমিত গুগল থেকে ফটোগুলো ; png গুলো কালেক্ট করে ডিজাইন করতাম।মাঝে অল্পকিছুদিন pixellab এর মড ভার্শন বা ক্র‍্যাকড সফটওয়্যার ব‍্যাবহার করেছি।

আমি এখন বিভিন্ন লেখা পড়ে জানতে পারছি যে তারা যে ছবিগুলোকে ফ্রি বলে তাদের সাইটে আপলোড করে সেগুলো নাকি আদৌ কপিরাইট ফ্রী না। ঘুরিয়ে পেচিয়ে অনেকটা এমন ই লিখেছেন তারা।

আমিত এতদিন যাবৎ pinterest ; freepik সহ এধরনের ওয়েবসাইট গুলো থেকে ডাউনলোড করে কাজ করতাম।

তাহলে আমার কাজগুলো কি নাজায়েজ হয়েছে। আমার আর্নিং কি হারাম হয়েছে? আমার করণীয় কি?

২) রিসেন্টলি টাইপোগ্রাফি শেখার জন্য। এবং বলা বাহুল্য আমার কাজে তা এপ্লাই করার জন‍্য আমি কারো পরামর্শে infinite painter এর মড ভার্সন/ক্রাকড সফটওয়্যার নামিয়েছি।এটা কি ব্যাবহার করা /এটা ব‍্যাবহার করে উপার্জন করা জায়েজ হবে?

1 Answer

0 votes
by (676,960 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছেঃ- 

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «مَنْ غَشَّنَا فَلَيْسَ مِنَّا»

হযরত আবু হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ যে ধোঁকা দেয়, সে আমার উম্মতের অন্তর্ভূক্ত নয়। {মুসান্নাফ ইবনে আবী শাইবা, হাদীস নং-২৩১৪৭, সহীহ মুসলিম, হাদীস নং-১৬৪, সুনানে দারেমী, হাদীস নং-২৫৮৩, সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-২২২৫, সহীহ ইবনে হিব্বান, হাদীস নং-৪৯০৫}

قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ: «الْمُسْلِمُونَ عَلَى شُرُوطِهِمْ

হযরত আবূ হুরায়রা রাঃ থেকে বর্ণিত। রাসূল সাঃ ইরশাদ করেছেনঃ মুসলমানগণ তার শর্তের উপর থাকবে। {সুনানে আবু দাউদ, হাদীস নং-৩৫৯৪, সুনানে দারা কুতনী, হাদীস নং-২৮৯০, শুয়াবুল ঈমান, হাদীস নং-৪০৩৯}

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ইমেজ যদি কপিরাইট মুক্ত এবং সকলের ব্যবহারের জন্য উন্মুক্ত হয়ে থাকে,এসব বিষয় তারা যদি তাদের সাইটেই জানিয়ে দেয় বা এই ইমেজ গুলো ব্যবহারের উপর যদি তাদের মৌন সমর্থন থাকে,সেক্ষেত্রে সেসব ইমেজ ডাউনলোড করে ব্যবহার করা বৈধ হবে।
আপনার সম্পূর্ণ ইনকাম হালাল হবে। 

তবে যদি কোনো সাইটে এগুলো ইমেজ ব্যবহার করা  নিষেধ করে দেয়,সেক্ষেত্রে শুধু তাদের সাইটের ইমেজ ডাউনলোড করে এভাবে ব্যবহার করা যাবেনা।
সেক্ষেত্রে ইমেজ ডাউনলোড করে তাহা ব্যবহার সংক্রান্ত কাজ যতটুকু আপনি করবেন,ততটুকু ইনকাম হালাল হবেনা।

(০২)
জেনুইন ভার্সন ক্রয় করার সামর্থ না থাকলে ব্যক্তিগতভাবে আপনি ক্র্যাক ভার্সন ব্যবহার করতে পারবেন। এবং উক্ত ক্র্যাক ভার্সন সফটওয়্যার দ্বারা যা ইনকাম করবেন, তার সবগুলোই হালাল হবে।

বিস্তারিত জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...