আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
87 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (15 points)
আসসালামু আলাইকুম মুহতারাম।

বয়স ২৬ এমন একজনের পড়াশুনা ও বিয়ে বিষয়ে জিন-জাদুর সমস্যা আছে। বিয়ের ব্যাপারে তার মাঝে আগ্রহ স্থির থাকে না। এখন প্রায়ই আগ্রহই থাকে না। সে বৈবাহিক সম্পর্কের কথা চিন্তা করতে পারে না। অসুস্থ হয়ে যায়। অনেক সময় শারীরিক নিষ্ক্রিয়তা ও মাথা যন্ত্রণায় এত কষ্ট লাগে যেন পরিবার পরিচালনা তার দ্বারা সম্ভব হবে না মনে করে। রুকইয়াহ চলমান। সুস্থতার মালিক আল্লাহ। তার বিশ্বাস আল্লাহ চাইলে বিয়ের ব্যবস্থা হওয়া এই অবস্থায়ও অসম্ভব কিছু নই এবং অবিবাহিত থাকা যদি কল্যাণের হয় সে এতে খুশী ও স্থিরতা চায়। কিন্তু এ মূহুর্তে সে সিদ্ধান্ত নিতে পারছে না। তারপর এ বিষয়ে মনে নানান প্রশ্ন আসে ও দ্বিধা কাজ করে। এছাড়াও দীনদার মানুষজন ছাড়া অন্য কাউকে তার ভালো লাগে না। মিশতে পারে না। জিন-জাদুর সমস্যা থাকা ও আগ্রহ না থাকায় লাগাতার বিয়ে বিষয়ক দুআ করতে ভয় পায়। নিয়ামতের কদর করার সামর্থ্য না থাকলে সে নিয়ামত চাওয়াতে সে ভয় করে। কোথাও চাকরীর জন্যও মানাতে কষ্ট হয় তার।

প্রশ্ন হলো:

১) তার জন্য বিয়ের বিধান কি? এতে কি অন্যের হক নষ্টের ব্যাপার আছে? যেহেতু আগ্রহ স্থির থাকে না।

২) যদি বিধান নিষেধ পর্যায়ের হয়, তাহলে নিজের পরিবারের কথা চিন্তা করে বিয়ের পজিটিভ সিদ্ধান্ত নেয়া কি নিয়ত বা শিরক জাতীয় গুনাহ হবে?
৩) এ পরিস্থিতিতে যদি কোন দীনদার পাওয়া যায়, তাহলে নিজের সাথে জোর কাটিয়ে সিদ্ধান্ত নিতে যায়, তাহলে ছেলেকে কি জিন-জাদুর প্রভাবের কথা জানিয়ে দিতে হবে? কারণ বর্তমান অবস্থা ভালো না ও পরবর্তী অবস্থারও নিশ্চয়তা নেই।

৪) এ অবস্থায় পরিবারে নিজের বোঝা হালকা করতে কোথাও চাকরী করতে পারবে? আপাতত মাদ্রাসায় পড়ানোর ফিকিরে আছে। যদিও মিলছে না ভালো।

গুনাহের ভয় ও কিছু পরিস্থিতি মোকাবেলায় পড়ে ফতওয়া জানতে বাধ্য সে। আল্লাহ ভরসা

1 Answer

0 votes
by (675,600 points)
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


হাদীস শরীফে এসেছেঃ 
‘আলক্বামাহ (রহ.) হতে বর্ণিত। 

عن علقمة، قال: كنت مع عبد الله، فلقيه عثمان بمنى، فقال: يا أبا عبد الرحمن إن لي إليك حاجة فخلوا، فقال عثمان: هل لك يا أبا عبد الرحمن في أن نزوجك بكرا، تذكرك ما كنت تعهد؟ فلما رأى عبد الله أن ليس له حاجة إلى هذا أشار إلي، فقال: يا علقمة، فانتهيت إليه وهو يقول: أما لئن قلت ذلك، لقد قال لنا النبي صلى الله عليه وسلم: «يا معشر الشبابمن استطاع منكم الباءة فليتزوج، ومن لم يستطع فعليه بالصوم فإنه له وجاء»

তিনি বলেন, যখন আমি ‘আবদুল্লাহ্ (রাঃ)-এর সঙ্গে ছিলাম, ‘উসমান (রাঃ) তাঁর সঙ্গে মিনাতে দেখা করে বলেন, হে আবূ ‘আবদুর রহমান! আপনার সাথে আমার কিছু দরকার আছে। অতঃপর তারা দু’জনে এক পাশে গেলেন। তারপর ‘উসমান (রাঃ) বললেন, হে আবূ ‘আবদুর রহমান! আমি কি আপনার সঙ্গে এমন একটি কুমারী মেয়ের বিয়ে দিব, যে আপনাকে আপনার অতীত কালকে স্মরণ করিয়ে দিবে? ‘আবদুল্লাহ্ যখন দেখলেন, তার এ বিয়ের দরকার নেই তখন তিনি আমাকে ‘হে ‘আলক্বামাহ’ বলে ইঙ্গিত করলেন। আমি তাঁর কাছে গিয়ে বলতে শুনলাম, আপনি আমাকে এ কথা বলছেন (এ ব্যাপারে) রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদেরকে বলেছেন, হে যুবকের দল! তোমাদের মধ্যে যে বিয়ের সামর্থ্য রাখে, সে যেন বিয়ে করে এবং যে বিয়ের সামর্থ্য রাখে না, সে যেন ‘সওম’ পালন করে। কেননা, সওম যৌন ক্ষমতাকে দমন করে।(সহীহ বোখারী-৫০৬৫)

«النِّكَاحُ حَالَةَ الِاعْتِدَالِ سُنَّةٌ مُؤَكَّدَةٌ مَرْغُوبَةٌ، وَحَالَةَ التَّوَقَانِ وَاجِبٌ، وَحَالَةَ الْخَوْفِ مِنَ الْجَوْرِ مَكْرُوهٌ.» - «الاختيار لتعليل المختار»
 (3/ 82)

স্বাভাবিক অবস্থায় বিয়ে করা সুন্নতে মু’আক্কাদা। আর যিনা ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনায় বিয়ে করা ওয়াজিব। আর স্ত্রীর জুলুম করার আশংকা থাকলে তখন বিয়ে করা মাকরুহ।(আল-এখতিয়ার লি তা’লিলিল মুখতার-৩/৮২)

অথবা এভাবেও বলা যায়,
বিবাহের সামর্থ রয়েছে, আর্থিক শারিরিক উভয় রকম সামর্থ্য রয়েছে,এবং যিনা ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনা রয়েছে,তাহলে এমতাবস্থায় বিয়ে ওয়াজিব। বিবাহের সামর্থ্য রয়েছে,তবে যিনা-ব্যভিচারে লিপ্ত হওয়ার সম্ভাবনা নাই এমতাবস্থায় বিয়ে করা সুন্নত। এবং স্ত্রীর হক আদায় না করার আশংকা থাকলে তখন বিয়ে করা মাকরুহ।বিস্তারিত জানতে ভিজিট করুন- https://www.ifatwa.info/2276

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
(০১)
প্রশ্নে উল্লেখিত ব্যাক্তি যদি স্ত্রীর মোহরানা ও ভরনপোষণ দিতে সক্ষম হয়,ও শারীরিক ভাবে স্ত্রীর হক আদায়ে ক্ষমতাবান হয়,সেক্ষেত্রে তার জন্য বিবা সুন্নাতে মুয়াক্কাদা। 

(০২)
স্ত্রীর হক আদায়ে সক্ষম হলে তার পরিবারের কথা চিন্তা করে বিয়ের পজিটিভ সিদ্ধান্ত নেয়াই উচিত।
এতে শিরক জাতীয় কোনো গুনাহ হবেনা।

স্ত্রীর হক আদায়ে সক্ষম না হলে সেক্ষেত্রে সে বিয়ের পজিটিভ সিদ্ধান্ত নিলে এতেও শিরক জাতীয় কোনো গুনাহ হবেনা।

(০৩)
আগ বাড়িয়ে জিন-জাদুর প্রভাবের কথা জানিয়ে দেয়া আবশ্যক নয়।

(০৪)
হ্যাঁ, সে কোথাও চাকুরী করতে পারবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
মুহতারাম, উল্লেখিত সমস্যাগ্রস্থ ব্যক্তি একজন মেয়ে। তার জন্য প্রশ্ন ৪টার বিধান কেমন হবে? 
ভরনপোষণের দায়িত্ব না বরং অসুস্থতার দরুন শারীরিক ও পারিবারিক হক যথাযথ আদায়ের ব্যাপারে সংশয়।
দয়া করে উত্তর দিবেন।
by (675,600 points)
হ্যাঁ, সে চাকরি করতে পারবে। মহিলাদের চাকুরী করতে গিয়ে যেসব শর্ত মেইনটেইন করতে হয়,সেসব শর্ত মেইনটেইন করতে হবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...