আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

+1 vote
212 views
in পবিত্রতা (Purity) by (10 points)
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহ শাইখ। আমার সমস্যা হলো-

প্রতিমাসে হায়েজ শুরু হওয়ার কিছু দিন আগে থেকে সাদাস্রাব বন্ধ হয়ে আমার হলুদ স্রাব শুরু হয়। তখন দেখা যায় আর সাদাস্রাব হচ্ছে না বা মাঝে মাঝে হচ্ছে কিন্তু বেশিরভাগ সময় হলুদ স্রাবই যায়। এভাবে কখনো ৪/৫ দিন যায় আবার ১০ দিন ও যায়। তারপর লাল স্রাব (হায়েজ) শুরু হয়। এবং ১০ দিন চলে। এবং এই সময়েই হায়েজে সব  উপসর্গ যেমন পেটে ব্যথা   ইত্যাদি দেখা যায়।

যেমন আগের মাসে আমার ১ তারিখে পিরিওড আসছিল এবং ১০ তারিখ পর্যন্ত চলেছে। সেই হিসেবে এই মাসে ১ তারিখে আবার আসার কথা কিন্তু এখনো আসেনি। কিন্তু কিছুদিন যাবত এরকম হলুদ রঙের স্রাব যাচ্ছে (হালকা এবং ডার্ক হলুদ)
এমতাবস্থায় কি করণীয় আমার? এটা কি পবিত্রতার সময় বলে গন্য হবে নাকি হায়েজ?
আমার হায়েজ এমনিতে নিয়মিত। তবে মাঝে মাঝে এরকম ৫/১০ দিন লেট করে আসে আর আসার কিছুদিন আগে থেকে সবসময় হলুদ স্রাব যায়।

1 Answer

0 votes
by (708,320 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহাম।
জবাবঃ-
واقل الطہر بین الحیضتین او النفاس والحیض خمسۃ عشر یومًا ولیالیھا اجماعًا۔
দুই হায়েজ বা নিফাস ও হায়েজের মধ্যে   
পবিত্রতার সর্বনিম্ন সীমা সর্বসম্মতিক্রমে পনেরো দিন পনেরো রাত।(রদ্দুল মুহতার-১/২৮৫)
:ومن جملۃذٰلک الدم المتخلل فی اقل مدۃ الطھرولا یمکن معرفقہ ذٰلک الّا بعد معرفۃ اقل الطھرواقلہ خمسۃ عشر یوماً عندنا۔
পবিত্রতার সর্বনিম্ন সীমার মধ্যে
 দমে মুতাখাল্লিল এর বিধানের সারাংশ হলো পবিত্রতার সর্বনিম্ন সীমা পনেরো দিন হিসেবে ধরে তার পরিচয় জানা যাবে। (তাতারখানিয়া-১/৩২১)
وأقل الطہر بین الحیضتین أو النفاس والحیض خمسة عشر یوماً ولیالیہا إجماعاً (درمختار: ۱/۴۷۷، ط: زکریا دیوبند) 
والناقص عن أقلہ والزائد علی أکثرہ أو أکثر النفاس أو علی العادة وجاوز أکثرہما ․․․․․․ استحاضة ۔ (المصدر السابق)
হায়েজের সর্বনিম্ন সীমার থেকে কম বা বেশি,নেফাসের 
সর্বোচ্চ সীমার থেকে বেশি ইস্তেহাজা।

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
ইমাম আবু-হানিফা রাহ এর মাযহাব মতে হায়েযের জন্য কোনো রং নির্ধারিত নয়। হায়েযের মুদ্দত বা সময়ে যেকোনো রংয়ের স্রাবই নিঃসৃত হোক না কেন?সেটা হায়েয হিসেবেই গণ্য হবে।(কিতাবুল-ফাতাওয়া-২/১১০)

যেহেতু আপনার হায়েয দশ দিনই হয়ে থাকে, এবং এই ১০ দিনের পূর্বে হলুদ স্রাব আসে, তাই বলবো যে, ১০ দিনের পূর্বে যে হলুদ স্রাব এসেছে, সেটা হায়েয নয় বরং ইস্তেহাযা।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (708,320 points)
উত্তর দেয়া হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...