আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
92 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (28 points)
আসসালামু আলাইকুম।
আমি আগে মোবাইলে খারাপ ভিডিও দেখায় আসক্ত ছিলাম। মাজখানে অনেক দিন যাবত আমি মোবাইলে খারাপ ভিডিও দেখিনি। কিন্তু কয়েকদিন আমি একা থাকব এই জন্য আমি মনে মনে ভাবি যে আমি খারাপ ভিডিও দেখব। এর মধ্যে আমার পরিবারের একজন সদস্যের পেট ব্যাথা হয় তখন আমি বলি যে পেট যদি ভালো হয় তাহলে মোবাইলে খারাপ ভিডিও দেখবনা। এখন আমার প্রশ্ন হল-

১.আমার এইরকম বলার কারনে কি মানত করা হয়েছে?

২.পরবর্তীতে আমি যদি মোবাইলে খারাপ ভিডিও দেখি তবে কি  কাফফারা আদায় করতে হবে?

৩.আমরা গুনাহ করার পর বলি যে এই গুনাহ আর করব না কিন্তু পরবর্তীতে আবার গুনাহ করে ফেলি। পরবর্তীতে গুনাহ করার কারনে কি ওয়াদা ভংগ এর বা কসম ভংের কাফফারা আদায় করতে হবে?

1 Answer

0 votes
by (721,400 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
কারো পরিবারের কেনো এক সদস্যের পেটে ব্যাথা হলে  তখন যদি সে বলে যে, পেট যদি ভালো হয়, তাহলে মোবাইলে খারাপ ভিডিও দেখবো না। এদ্বারা কসম বা মান্নত হবে না। হ্যা এটা ওয়াদা হবে। খারাপ ভিডিও দেখলে গোনাহ হবে তবে কসম ভঙ্গের বা মান্নতের  কাফফারা আসবে না।
ذا حلف الرجل علی یمین فحنث فیہا فعلیہ الکفارۃ۔

الدر المختار: (735/3، ط: دار الفکر)
(ومن نذر نذرا مطلقا أو معلقا بشرط وكان من جنسه واجب) أي فرض كما سيصرح به تبعا للبحر والدرر (وهو عبادة مقصودة) خرج الوضوء وتكفين الميت (ووجد الشرط) المعلق به (لزم الناذر) لحديث «من نذر وسمى فعليه الوفاء بما سمى» (كصوم وصلاة وصدقة) ووقف (واعتكاف)

الھندیۃ: (61/2، ط: دار الفکر)
وهي أحد ثلاثة أشياء إن قدر عتق رقبة يجزئ فيها ما يجزئ في الظهار أو كسوة عشرة مساكين لكل واحد ثوب فما زاد وأدناه ما يجوز فيه الصلاة أو إطعامهم والإطعام فيها كالإطعام في كفارة الظهار هكذا في الحاوي للقدسي۔۔۔فإن لم يقدر على أحد هذه الأشياء الثلاثة صام ثلاثة أيام متتابعات۔۔۔۔۔وإن اختار الطعام فهو على نوعين: طعام تمليك وطعام إباحة.
طعام التمليك أن يعطي عشرة مساكين كل مسكين نصف صاع من حنطة أو دقيق أو سويق أو صاعا من شعير كما في صدقة الفطر فإن أعطى عشرة مساكين كل مسكين مدا مدا إن أعاد عليهم مدا مدا جاز

البحر الرائق: (316/4، ط: دار الکتاب الاسلامی)
ويتعدد اليمين بتعدد الاسم لكن يشترط تخلل حرف القسم.....وفي التجريد عن أبي حنيفة إذا حلف بأيمان فعليه لكل يمين كفارة والمجلس والمجالس سواء۔


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...