আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
109 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (27 points)
আসসালামু আলাইকুম
১.মুরগির গলার হাড়ে,পাজরের হাড়ে সাদা সাদা কিছু পদার্থ দেখা যায় এগুলো দেখতে রগের মতো। মুরগী কাচা অবস্থায় কাটার সময় হাড়ের এই সাদা রগ গুলো বের করে যায়।প্রশ্ন হলো এই সাদা রগ গুলো কি হালাল নাকি হারাম?? আমাদের এলাকায় এসব বের করে ফেলে দেয়া হয় কারণ আমাদের এলাকায় মনে করা হয় এগুলো হারাম।এগুলো কি খাওয়া যাবে??

২.মুরগী কাটার সময় পায়ের রান থেকে একটা চিকন মাংস ফেলে দেয়া হয়,ডানার দিক থেকে একটা হাড় টুকরো ফেলে দেয়া হয়।শুনেছি এগুলো হারাম।আসলেই কি এগুলো হারাম?? খাওয়া যাবে না??

৩.শুনেছি কাউকে গালি দিলে নাকি কবরে বিচ্ছু তৈরি হয়।এটা কি ঠিক?? রেফারেন্স কি??

1 Answer

0 votes
by (712,400 points)
edited by

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!

হালাল পশুর যে ৭টি অঙ্গ হারাম সেগুলো হলো-
১- প্রবাহিত রক্ত।
২- নর প্রাণীর পুং লিঙ্গ।
৩- অন্ডকোষ।
৪- মাদী প্রাণীর স্ত্রী লিঙ্গ।
৫- মাংসগ্রন্থি।
৬- মুত্রথলি।
৭- পিত্ত।

মাংসগ্রন্থি যাকে আরবীতে গুদ্দাহ বা গুদুদ বলা হয়।
প্রাণীর ঐ অংশকে মাংসগ্রন্থি বলা হল, যে অংশ
রক্ত জমাট বাঁধার ধরুণ গোস্তে গিট্ট বা টিউমারের মত কোনো অংশে পরিণত হয়, যার চতুরপার্শে চর্বি সংযুক্ত থাকে।(ফাতাওয়ায়ে মাহমুদিয়্যা-১৭/২৯৭)
قَوْلُهُ: (وَالْغُدَّةُ) بِضَمِّ الْغَيْنِ الْمُعْجَمَةِ: كُلُّ عُقْدَةٍفِي الْجَسَدِ أَطَافَ بِهَا شَحْمٌ، وَكُلُّ قِطْعَةٍ صُلْبَةٍ بَيْنَ الْعَصَبِ وَلَا تَكُونُ فِي الْبَطْنِ كَمَا فِي الْقَامُوسِ.
প্রাণীর শরীরে প্রত্যেক ঐ গিট্ট যার চতুর্পার্শে চর্বি সংযুক্ত থাকে। শরীরের শ্বেতরগ জাতীয় একটি অংশের জমাট বাঁধা অংশ, যা কিন্তু পেটে হয় না।(তাকমিলাতু রদ্দিল মুহতার;৭/৩৪০)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/339

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১) মুরগির গলার হাড়ে,পাজরের হাড়ে সাদা সাদা কিছু পদার্থ দেখা যায়, এগুলো দেখতে রগের মতো। মুরগী কাচা অবস্থায় কাটার সময় হাড়ের এই সাদা রগ গুলো বের করে যায়।এই সাদা রগ গুলো হারাম।

(২) মুরগী কাটার সময় পায়ের রান থেকে একটা চিকন মাংস ফেলে দেয়া হয়,ডানার দিক থেকে একটা হাড় টুকরো ফেলে দেয়া হয়।এগুলো হারাম নয়।

(৩) কাউকে গালি দিলে কবরে বিচ্ছু তৈরি হয়, এমন কোনো কিছু শরীয়তে নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...