আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
194 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (10 points)
আমি জানি যে রাসূল (সা.) রাতে ঘুমানোর পূর্বে ৩কুল পড়ে দুই হাত একত্র করে ফু দিয়ে সারা শরীরে হাত বুলাতেন।

তবে আমি কিছু লোকদের দেখেছি তারা ফজর ও মাগরীবের নামাজের পরও একই আমল করেন অর্থাৎ ৩কুল পড়ে দুই হাতে ফু দিয়ে সারা শরীরে বুলান।

আমার জানা মতে মাসনূন আমল হিসেবে ফজর এবং মাগরীবের নামাজের পর ৩কুল ৩বার পড়তে হয় কিন্তু তখন রাতের আমলের মতো ২হাত একত্রিত করে ফু দিয়ে গায়ে বুলাতে হয় বলে আমার জানা নেই।

আমার প্রশ্ন হলো ফজর এবং মাগরীবের নামাজের পর ৩কুল পড়ে হাতে ফু দিয়ে সারা শরীরে বুলানো কি সুন্নাহ পদ্ধতি?
নাকি শুধু ৩কুল ৩বারই পড়তে হয়?কেন না হাতে ফু দিয়ে সারা শরীরে বুলানো এই আমল টা রাসূল (সা.) রাতে করতেন।

1 Answer

0 votes
by (657,800 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


সকাল-সন্ধ্যায় তিন কুল (সূরা ইখলাস, সূরা ফালাক ও সূরা নাস)   তিনবার করে পড়ার কথা হাদীসে বর্ণিত হয়ছে। 

عَنْ مُعَاذِ بْنِ عَبْدِ اللَّهِ بْنِ خُبَيْبٍ، عَنْ أَبِيهِ، قَالَ خَرَجْنَا فِي لَيْلَةٍ مَطِيرَةٍ وَظُلْمَةٍ شَدِيدَةٍ نَطْلُبُ رَسُولَ اللَّهِ صلى الله عليه وسلم يُصَلِّي لَنَا – قَالَ – فَأَدْرَكْتُهُ فَقَالَ ” قُلْ ” . فَلَمْ أَقُلْ شَيْئًا ثُمَّ قَالَ ” قُلْ ” . فَلَمْ أَقُلْ شَيْئًا . قَالَ ” قُلْ ” . قُلْتُ مَا أَقُولُ قَالَ ” قُلْ : هوَ اللَّهُ أَحَدٌ وَالْمُعَوِّذَتَيْنِ حِينَ تُمْسِي وَتُصْبِحُ ثَلاَثَ مَرَّاتٍ تَكْفِيكَ مِنْ كُلِّ شَيْءٍ ”
আবদুল্লাহ ইবন খুবায়ব তাঁর পিতা থেকে বর্ণিত, তিনি বলেনঃ এক বর্ষণমুখর রাতে গভীর অন্ধকারে আমাদের জন্য দু’আ করার উদ্দেশ্যে আমারা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-কে তালাশ করতে বের হলাম। এক স্থানে গিয়ে আমি তাঁকে পেলাম।
তখন তিনি বললেনঃ বল।
আমি কিছুই বললাম না।
তিনি আবার বললেনঃ বল।
আমি কিছুই বললাম না। পুনরায় তিনি আমাকে বললেনঃ বল। আমি বললামঃ কি বলব?
তিনি বললেনঃ “সকাল-সন্ধ্যায় কুল হুয়াল্লাহু আহাদ এবং মুআওওয়াযাতায়ন (কুল আউযু বিরাব্বিল ফালাক ও কুল আউযু বিরাব্বিন নাস) তিন বার পাঠ করবে; তবে তা সব কিছুর ক্ষেত্রে তোমার জন্য যথেষ্ট হবে।”
[তিরমিজী হাদিস নম্বরঃ ৩৫৭৫ [আল মাদানী প্রকাশনী] হাদীসটির সনদ হাসান, তা’লীকুর রাগীব ১/২২৪, আল কালিমুত তাইয়্যিব ১৯/৭]

★প্রশ্নে উল্লেখিত ছুরতে তিন বার তিন বার করে প্রত্যেক সুরা পড়বেন।
এক্ষেত্রে শুধু সুরা পড়াই মূল বিষয়। 
হাত দিয়ে মুছে দেওয়ার কথা হাদীসে নেই।
এটি বুযুর্গানে দ্বীনের আমল। 

কেহ যদি এটিকে আবশ্যকীয় বা দ্বীনের অংশ মনে না করে ৩কুল পড়ে দুই হাতে ফু দিয়ে সারা শরীরে বুলায়,সেক্ষেত্রে কোনো সমস্যা নেই।
এমনটি করা যাবে। 

আরো জানুনঃ- 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (7 points)
হযরত মুফতী ওলি উল্লাহ সাহেব,
আসসালামু আলাইকুম। আমি ব্যক্তিগতভাবে একটি প্রশ্ন করতে চাই। অনলাইনে প্রশ্নটা করতে চাচ্ছিলাম না। যদি মেহেরবানী করে আপনার ইমেইল আইডিটা দিতেন। অনেক উপকার হত আমার।
by (657,800 points)
জী,ইনবক্সে আসলে ভালো হতো।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...