আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
158 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (18 points)
reopened by
পাত্র এবং পাত্রী প্র্যাকটিসিং মুসলিম থাকলেও দুই পরিবার প্র্যাকটিসিং না, তারা সামাজিকতা রক্ষা করতে খরচ করতে চায়, পারিবারিক মানুষ নিয়ে যদি মসজিদে বিয়ে সম্পন্ন করা হয়,  দুই পরিবারের খুশির জন্য আয়োজন করা হয়, নিয়ত থাকে কেবল প্রতিবেশি আত্তিয়দের খুশির জন্যে খাওয়ানো, তাহলে কি শরীয়তের কম খরচে বিয়ের হক আদায় হবে?

যেহেতু যে বিয়েতে খরচ কম সে বিয়েতে বরকত বেশি,আমি বারাকাহ ছারতে চাইতেসি না, আবার প্রতিবেশি দাওয়াত দেয়া হয়ে গেসে এখন দাওয়াত ফিরিয়ে নিলে তাদের কস্ট দেওয়া হবে।
বারাকাহ যুক্ত বিয়েও চাইতেছিলাম, বাবা মা প্রতিবেশিদের খুশিও,যেহেতু দাওয়াত দেওয়া হয়ে গিয়েছে, এমন করা যাবে কি?

1 Answer

0 votes
by (721,400 points)
edited by
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আনাস – রাদিয়াল্লাহু আনহু – বলেন, 
عَنْ أَنَسٍ أَنَّ النَّبِيَّ صلى الله عليه وسلم رَأٰى عَلٰى عَبْدِ الرَّحْمٰنِ بْنِ عَوْفٍ أَثَرَ صُفْرَةٍ قَالَ مَا هٰذَا قَالَ إِنِّي تَزَوَّجْتُ امْرَأَةً عَلٰى وَزْنِ نَوَاةٍ مِنْ ذَهَبٍ قَالَ بَارَكَ اللهُ لَكَ أَوْلِمْ وَلَوْ بِشَاةٍ.
রাসুলুল্লাহ – সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম – আবদুর রহমান ইবনে আওফ – রাদিয়াল্লাহু আনহু – এর গায়ে হলুদ রঙের চিহ্ন দেখে জিজ্ঞেস করলেন, এটা কী? তিনি বললেন, আমি এক খেজুর আঁটির ওজন স্বর্ণ দিয়ে একজন মহিলাকে বিবাহ করেছি।
রাসুলুল্লাহ – সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম – বললেন,আল্লাহ তোমার বিবাহে বরকাহ দান করুন। একটি ছাগল জবাই বরে হলেও তুমি ওয়ালিমা করো।’ (সহিহ বুখারি – ৫১৫৫; সহিহ মুসলিম -৩২১০)।

আনাস -রাদিয়াল্লাহু আনহু-  বর্ণনা করেন,
عَنْ أَنَسٍ رَضِيَ اللهُ عَنْهُ قَالَ أَوْلَمَ رَسُوْلُ اللهِ صلى الله عليه وسلم حِيْنَ بَنَى بِزَيْنَبَ بِنْتِ جَحْشٍ فَأَشْبَعَ النَّاسَ خُبْزًا وَلَحْمًا
রাসুলুল্লাহ – সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম – জয়নব বিনতে জাহাশকে বিবাহ করার পর  ওয়ালিমা করলেন এবং মানুষকে রুটি-গোশত দিয়ে তৃপ্তিসহকারে খাওয়ালেন। (বুখারি: ৪৭৯৪)


আনাস – রাদিয়াল্লাহু আনহু – বর্ণনা করেন,
عَنْ أَنَسٍ أَنَّ رَسُوْلَ اللهِ صلى الله عليه وسلم أَعْتَقَ صَفِيَّةَ وَتَزَوَّجَهَا وَجَعَلَ عِتْقَهَا صَدَاقَهَا وَأَوْلَمَ عَلَيْهَا بِحَيْسٍ.
রাসুলুল্লাহ – সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম –  ছাফিয়াহ – রাদিয়াল্লাহু আনহা -কে মুক্ত করে বিবাহ করলেন এবং তাঁর মোহর নির্ধারণ করলেন তাঁর মুক্তিপণ। তিনি তাঁর বিবাহের ওয়ালিমা করেছিলেন ‘হায়স’ নামক খাদ্য দিয়ে, যা খেজুর, পনির ও ঘি দ্বারা তৈরি ছিল। ( সহিহ বুখারি: ৫১৬৯; সহিহ মুসলিম: ২৫৬২)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মসজিদে আকদ সম্পন্ন হওয়ার পর বড় করে ওয়ালিম করলে তাতে কোনো সমস্যা নেই। ওয়ালিমা করা সুন্নত।এবং ওয়ালিমার আয়োজন পাত্রপক্ষ করবে। যদি পাত্রীপক্ষ নিজ সন্তুষ্টিতে কোনো আয়োজন করে, তাহলে সেই আয়োজন বারাকাহর জন্য প্রতিবন্ধক হবে না, ইনশা'আল্লাহ।তবে পাত্রীপক্ষকে বরযাত্রার আয়োজনের জন্য বাধ্য করা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (721,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...