আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
61 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (30 points)
১)কেউ হারাম ইনকাম উপার্জন করে খেলে কি সে আল্লাহর কাছে কুরআন,হাদিস বা যেকোনো দুয়া করতে পারবে?সে কি দুয়া কবুলের জন্য আল্লাহর কাছে আশা করতে পারবে?আমরা জানি দুয়া করার সময় এই বিশ্বাস রাখতে হয় আল্লাহ তা কবুল করবেন।কিন্তু হারাম ইনকামে দুয়া কবুল হয় না।এই হুকুম কি মহিলা,শিশুদের জন্য প্রযোজ্য যার পরিবারের কর্তা হারাম উপার্জন করে?

২)নিয়ত ছাড়া কেউ যদি মসজিদে ১০ টাকার জায়গায় ভুলে ৫০ টাকা দান করে ফেলে এর জন্য কি বাকি টাকা দানের জন্য কোনো সওয়াব পাবে।আমরা জানি সকল কাজের ফলাফল একমাত্র নিয়তের উপর নির্ভরশীল।সে তো অতিরিক্ত টাকা দিতে চায় নাই তাই?

৩)লাইতাকুল কদরের রাতের চেয়ে কেনো জুম্মার দিনের ফজিলত বেশি না?যেখানে জুম্মার দিন প্রতি কদমে ১ বছরের নফল সাওম ও সারারাত সালাত আদায়ের ফজিলত পাওয়া যায়।বাসা থেকে মসজিদ ৫০০ কদম হলে তা তো লাইলাতুল কদরে ৮৩ বছরের থেকে বেশি?

৪)আমার করা গত প্রশ্নের(১০ দিন আগের) উত্তর দিলে উপকৃত হতাম।

জাযাকাল্লাহ খাইরান

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১) হারাম ইনকাম খেলে দু'আ কবুল হবে না। হ্যা, আল্লাহ চাইলে কবুল করতে পারেন। সুতরাং হারাম খেয়ে খেয়ে দু'আ না করে বরং হারাম পরিত্যাগ করেই আল্লাহর কাছে দু'আ করতে হবে।

ঐ মহিলা ববা শিশু যার অভিভাবক হারামে লিপ্ত,এবং মহিলার নিজস্ব কোনো সম্পদ নাই, তাহলে ঐ মহিলার জন্য এই বিধান প্রযোজ্য নয়।

(২)নিয়ত ছাড়া কেউ যদি মসজিদে ১০ টাকার জায়গায় ভুলে ৫০ টাকা দান করে ফেলে এর জন্য কি বাকি টাকা দানের জন্য কোনো সওয়াব পাবে, তাহলে ১০ টাকার অতিরিক্ত টাকার সওয়াবও সে পাবে।

(৩)লাইতাকুল কদরের রাতের চেয়ে জুম্মার দিনের ফজিলত বেশি না। কেননা কদরের এক রাত্রির ইবাদত ১হাজার মাসের চেয়েও বেশী। তাছাড়া এ দিন লোকদের ভাগ্য লেখা হয়। এছাড়া এ দিন রহমতের ফিরিশতারা জমিনে নেমে আসেন।

৪)প্রশ্নের নাম্বার কমেন্টে লিখবেন। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...