আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
212 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (16 points)
edited by
১/হুজুর ভবিষ্যতের কোনো কথার মাধ্যমে কি তালাক হয়?

যেমন স্বামি  বললো স্ত্রিকে আমি তোমাকে তালাক দিবো,তোমাকে তালাক দিতে চাচ্ছি,ভয় দেখিয়ে বললো তালাক দিলাম কিন্তু..,স্ত্রি বললো না দিয়েন না।তখন স্বামি বললো আচ্ছা দিলাম না।এখানে কিন্তু স্বামি তালাক দেয়নি শুধু হুমকি দিলো।এই অবস্থায় কি তালাক হবে? (এখানে কিন্তু স্বামি বলে নাই যে "আমি কিন্তু তোমাকে তালাক দিলাম" বরং বলেছে আমি তালাক দিলাম কিন্তু"এবং স্ত্রির উত্তরের অপেক্ষায় আছে।আর এখানে তালাক দেয়ার কোনো নিয়্যাত ও নাই) বিঃদ্রঃ এমনটা কিন্তু ঘটেনি,শুধু ওয়াসওয়াসা আসলো সেজন্য জানার জন্যে প্রশ্ন করলাম।

২/অতিতের কথা মনে না থাকলে যে কিভাবে তালাকের কথা বলছে বা না বলছে এমন সন্দেহ থাকলে কি তালাক হবে?

অর্থাৎ ভবিষ্যত সূচক শব্দ বলেছে নাকি অতিতকালিন শব্দ বলেছে অথবা কোন শব্দ বলেছে ইত্যাদি এগুলা নিয়ে সন্দেহ থাকলে বা মনে না থাকলে কি করণিয়? এমন অতিত নিয়ে ওয়াসওয়াসা আসলে কি করণিয়?(তবে প্রবল ধারনা থাকে যে ভবিষ্যৎকালিন শব্দ দিয়েই সবসময় তালাক শব উচ্চারণ করেছে,যাতে বিবি তালাক না হয়।

৩/আর হুজুর স্বামি স্ত্রির মধ্যে তো কথা কাটাকাটি হয়েই থাকে সেজন্য তালাক বিষয়ে নিশ্চিত হওয়া জরুরি না??কারন রাগের মাথায় তালাক শব্দ ছাড়া তো অন্যান্য অনেক কথাই বের হয়।সেক্ষেত্রে তো তালাকের নিয়্যাত থাকা শর্ত?

৪/হুজুর স্ত্রি কে মেসেজ দিতে গিয়ে কেনায়া তালাক বা ছরিহ তালাক টাইপের কোনো শব্দ আসলো কিন্তু মেসেজ না দিয়ে ইডিট করে অন্য টাইপের মেসেজ দিলো যাতে তালাক না হয়।এখন এই যে লিখে টাইপিং মিস্টেকের জন্যে ডিলিট করলো এবং তালাক যাতে না হয় সেজন্য তালাক হতে পারে এমন সম্ভাবনাময় শব্দ ব্যাতিত মেসেজ লিখলো সেজন্য কি তালাক হবে? অর্থাৎ লিখে না পাঠিয়ে ডিলিট করার দ্বারা তালাক হবে কিনা। কারন এমন ওয়াসওয়াসা মনে আসলো,সেজন্য হুজুরের নিকট জানতে চাইলাম

৫/ হুজুর স্বামী স্ত্রির মধ্যে ঝগড়াঝাটি হওয়া কি স্বাভাবিক না?এই ঝগড়াঝাটি থেকে পরিত্রাণ পাওয়ার কি উপায়?

৬/হুজুর আমার একজন পরিচিত আত্তিয় আছেন,,যিনি কথা কথায় তালাকের শব্দ উচ্চারণ করেন এবং ধমকি দেন।উনার কথা যে উনি এগুলা ইচ্ছা করে করেন না,,,কিন্তু রাগের মাথায় এগুলা বলা তার বদ অভ্যাসের কারন হয়ে দাড়িয়েছে।হুজুর তার জন্যে শরিয়ত কি নসিহা দেয়,একটু জানাবেন।

জাজাকাল্লাহ

1 Answer

0 votes
by (678,880 points)
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


(০১)
তালাকের বিষয় খুবই মারাত্মক।  
হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " ثَلاَثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ النِّكَاحُ وَالطَّلاَقُ وَالرَّجْعَةُ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ غَرِيبٌ .
 
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনটি বিষয় এমন যেগুলির যথার্থ তো যথার্থই এমনকি সেগুলোর কৌতুকের ব্যবহারও যথার্থ: বিবাহ, তালাক, রাজআত। - ইবনু মাজাহ ২০৩৯, তিরমিজী হাদিস নম্বরঃ ১১৮৫

ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, এই হাদীসটি হাসান-গারীব।

★শরীয়তের বিধান হল "তালাক দিয়ে দিবো","ছেড়ে দিয়ে দিবো", এ কথা গুলি বলার দ্বারা তালাক পতিত হবে না।
কারণ, ভবিষ্যতের দিকে তালাকের সম্বন্ধ করলে তালাক পতিত হয় না।
এগুলো ওয়াদা মূলক কথা মাত্র,এতে তালাক পতিত হয়না।
(রদ্দুল মুহতার ৪/২৭৪; হেদায়াহ ১/২৮০।)

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
ভবিষ্যতের দিকে ইঙ্গিত করে কোনো কথা বলার মাধ্যমে তালাক হয়না।

তাই প্রশ্নে উল্লেখিত ছুরত গুলোতে তালাক হবেনা।

(০২)
অতিতের কথা মনে না থাকলে যে কিভাবে তালাকের কথা বলছে বা না বলছে এমন সন্দেহ থাকলে তালাক হবেনা।

(০৩)
তালাক বিষয়ে নিশ্চিত হওয়া জরুরি,সন্দেহ থাকলে তালাক হবেনা।

(০৪)
এখানে স্ত্রীকে তালাক প্রদানের উদ্দেশ্যে সরীহ বা কেনায়া বাক্য বললে তালাক হয়ে যাবে।

(০৫)
স্বামী স্ত্রীর মধ্যে ঝগড়াঝাটি হওয়া স্বাভাবিক।
এই ঝগড়াঝাটি থেকে পরিত্রাণ পাওয়ার জন্য তাদের যে কাউকে নরম হতে হবে।
ঝগড়াঝাটির সময় একজনকে নরম হতে হবে,সে সাথে সাথে কোনো কথার জবাব না দিয়ে চুপ থাকবে।

প্রয়োজনে উভয়ের মাথা হালকা থাকার সময়ে সেই বিষয়ে কথা বলতে পারে।

রাগ কমানোর আমল জানুনঃ- 

(০৬)
নসিহাহ হলো এহেন বাক্য পরিত্যাগ করা।
নতুবা তালাক পতিত হওয়ার মতো কোনো বাক্য স্ত্রীকে উদ্দেশ্য করে ঠাট্রা করে হলেও বললে তালাক হয়ে যাবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
হুজুর এখানে স্ত্রি কে হুমকি বা ভয় দেখিয়ে বললো যে "তালাক দিলাম কিন্তু..." স্ত্রি বললো না দিয়েন না,মাফ করে দেন।স্বামি বললো ওকে দিলাম না।

এই কথার দ্বারা কি এখানে তালাক হবে??এখানে কিন্তু তালাকের কোনো নিয়্যাত ছিলো,শুধুমাত্র ভয় দেখানোর উদ্যেশ্যে ছিলো লোকটির।
by (678,880 points)
এক্ষেত্রে তালাক হবেনা।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...