আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
151 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (16 points)

আসসালামু আলাইকুম। প্লিজ আগের কোনো লিংক না দিয়ে আমাকে সহজ ভাষায় বুঝিয়ে বলুন।

১.খাবার দাবার বা পণ্য রিসেলিংয়ে পণ্য হস্তগত হওয়ার আগে বিক্রি নিষেধ বলেছেন আপনারা। তাহলে যারা চায়না থেকে বিভিন্ন প্রোডাক্ট ইমপোর্ট করে প্রি অর্ডারে, সেটা কি জায়েজ?

২.বই যদি রিসেলিং করতে চাই, সেটাও কি আগে হস্তগত হওয়া জরুরি? জমিজমা ছাড়া আর কী পণ্য আছে যেটা হস্তগত না হলেও বিক্রি জায়েজ হবে?

৩.আমের সিজনে আমি আম রিসেল করতে চাই। এক্ষেত্রে কীভাবে করতে পারব? আম সরাসরি বাগান থেকে পেড়ে মূল সোর্স ক্রেতার কাছে পাঠিয়ে দেবে। আমি সোর্সকে পাইকারি রেট দিয়ে দিব, এভাবে কি জায়েজ হবে না? মূল সোর্স আমার কাছে পাঠাবে আগে, তারপর আমি ক্রেতার কাছে পাঠাব, এভাবে তো সময় বেশি যাওয়ার কারণে কুরিয়ারে আম নষ্ট হবে। কীভাবে বিক্রি করব প্লিজ আমাকে একটা সুরুত দেখান।

৪.আমি প্রোডাক্ট পাঠানোর সময় ঢাকার ভেতর হলে ক্রেতাকে বলি ৮০-১০০ টাকা চার্জ। বাইরে হলে বলি ১১০-১৩০ টাকা। বাস্তবে ৯০% সময়ে যা বলেছি তার চেয়ে ৪০-৫০ টাকা অন্তত চার্জ বেশি কাটে। এক্ষেত্রে আমি যে তাদের কমিয়ে বলছি, আমার কী গুনাহ হবে? বা ওই ১০% চার্জ যখন আমি যা বলেছি, তার চেয়ে কম আসে, এটায় আমি গুনাহগার হব? বিষয়টা কিভাবে ব্যালেন্স করতে পারি? আমার উপার্জন করা খুব দরকার। চার্জটা নির্দিষ্ট এমাউন্টে এজন্য বলি যেন কাস্টোমার অর্ডার না করে চলে যেন না যায়। প্লিজ জানাবেন।

 

প্লিজ লিংক না দিয়ে বুঝিয়ে বলুন

1 Answer

0 votes
by (712,400 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
আবদুল্লাহ ইবন উমর (রাঃ) থেকে বর্ণিত।
أَخْبَرَنَا مُحَمَّدُ بْنُ سَلَمَةَ قَالَ أَنْبَأَنَا ابْنُ الْقَاسِمِ عَنْ مَالِكٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ دِينَارٍ عَنْ عَبْدِ اللَّهِ بْنِ عُمَرَ أَنَّ رَسُولَ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ مَنْ ابْتَاعَ طَعَامًا فَلَا يَبِعْهُ حَتَّى يَقْبِضَهُ 
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি কোন খাদ্যবস্তু ক্রয় করে, যেন তা কবজা করার আগে বিক্রয় না করে(সুনানু নাসায়ী-৪৫৯৬)

’’( وأما ) بيع المشتري العقار قبل القبض فجائز عنه عند أبي حنيفة ، وأبي يوسف استحسانا‘‘
স্থাবর সম্পত্তি কবজা করার পূর্বে বিক্রয় করা জায়েজ আছে।(বাদায়ে সানায়ে-১১/২৫৯)

,
সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
রিসেলিং ব্যবসা জায়েয হবে না।হ্যা, কম্পানি বা বিক্রেতার পক্ষ্য থেকে উকিল বা এজেন্ট হিসেবে পণ্য বিক্রয় করা যাবে।এক্ষেত্রে প্রথমে বিক্রয়ের ওয়াদা করে তারপর মাল নিজের হাতে আসার পর কাষ্টসারের কাছে বিক্রয় করতে হবে।
(এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/44

(১)
চায়না থেকে বিভিন্ন প্রোডাক্ট ইমপোর্ট করে প্রি অর্ডারে, নিজের হস্তগত হওয়ার পর কাস্টমারকে পাঠিয়ে দেয়া জায়েয হবে। নতুবা কম্পানির এজেন্ট হয়ে সরাসরি কম্পানি থেকে কাস্টমারের নিকট পৌছিয়ে দেয়ার ব্যবস্থা করা যাবে।

(২)
স্থাবর সম্পত্তি ব্যতিত বাদবাকী সবগুলো পণ্যই হস্তগত হতে হবে।

(৩)
আপনি আম মালিকের এজেন্ট হয়ে কমিশনে সরাসরি আম মালিক থেকে কাস্টমারের কাছে পৌছিয়ে দিবেন।

(৪)
এটা ধোকা প্রতারণা হবে।যত খরচ পড়বে, ততটাই বলবেন।কমেবেশ করে বলা জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (16 points)
link বুঝলে কি বারবার আপনকে বিরক্ত করতাম বলুন?
রিসেলিং জায়েজ হবে না বুঝেছি। আগে নিজের পেজের কথা বলে পণ্য সেল করে, তারপর অর্ডারমাফিক যদি পণ্য এনে তারপর কাস্টোমারদের দিই, সেটা কি জায়েজ? প্লিজ জানান 
by (16 points)
রিসেলিং জায়েজ হবে না বুঝেছি। আগে নিজের পেজের কথা বলে পণ্য সেল করে, তারপর অর্ডারমাফিক যদি পণ্য এনে তারপর কাস্টোমারদের দিই, সেটা কি চলবে? 
by (712,400 points)
না, এমনটাও পারবেন না।তবে পেইজে একথা বলে দিবেন যে, আপনি মাল আনিয়ে দিবেন।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...