আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (25 points)
edited by
১।আমার স্ত্রীর কোনো আইডি নেই আপনাদের এইখানে তার অনুমতি নিয়ে এই আইডি খুলে আপনাদেরকে প্রশ্ন করি তাহলে কি আমার গুনাহ হবে

২/যদি অনর্থক সময় কাটানোর জন্য নয় বরং টাকা ইনকামের উদ্দেশ্য ভিডিও গেম খেলে তার ইনকাম কি হারাম হবে কবিরা গুনাহ হবে নাকি ছগিরা গুনাহ হবে
৩।বিদেশে গেলে যদি পরকিয়া করে সেই বউকে তালাক না দিয়ে সংসার করে তাহলে কি গুনাহ হবে
৪।স্বামী যদি সন্দেহ করে সে বিদেশ গেলে তার বউ পরকিয়া করতে পারে তারপর যদি সে যায় তার কি গুনাহ হবে।

৫।হারাম ভক্ষণকারী কি চিরস্থায়ী জাহান্নামী নাকি শাস্তি ভোগ করে জান্নাতে যাবে নাকি আল্লাহ পাক চাইলে কোনো প্রকার শাস্তি না দিয়ে জান্নাতে নিতে পারেন?

৬।দোকানে অনেকে বাকি খেয়ে টাকা দেয়না ভালো করে বললে শুনেনা বলে দিমু কিন্ত চাপ না দিলে দিবেনা মনে হয় এখন তার থেকে জোর করে টাকা নেওয়া যাবে।

৭।নামাজের বিতরে সিজদাহ থেকে উঠার পরে পা পিছনে চলে যায় যদি আমি সামান্য হেটে সামনে কাতার সোজা করার জন্য আসি তাহলে কি নামাজ ভেঙে যাবে

1 Answer

0 votes
by (683,520 points)
জবাবঃ- 
বিসমিল্লাহির রহমানির রহিম 


(০১)
এভাবে আইডি খোলার অনুমতি আছে কিনা,বিষয়টি IOM কর্তৃপক্ষ থেকে জেনে নিবেন।

অনুমতি না থাকলে গুনাহ হবে।

(০২)
এক্ষেত্রেও গুনাহ হবে।
ইনকাম হালাল হবেনা।

বিস্তারিত জানুনঃ- 

(০৩)
এক্ষেত্রে স্বামী যদি সেই স্ত্রীকে তালাক না দিয়ে সংসার করে, তাহলে স্বামীর গুনাহ হবেনা।
এটি স্বামীর ব্যাক্তিগত বিষয়। 

(০৪)
যেকোনো ক্ষেত্রেই চার মাসের বেশি বিদেশ অবস্থান স্ত্রীর অনুমতি সাপেক্ষ।
এমনকি দেশেও যদি কেহ স্ত্রী হতে চার মাসের বেশি দূরে থাকে,সেক্ষেত্রেও এটি স্ত্রীর অনুমতি সাপেক্ষ।

স্বামী-স্ত্রী সর্বদা কাছাকাছি থাকবে, এটাই শরিয়তে কাম্য।
তবে যদি কোনো প্রয়োজনে (যেমন, জেহাদে যাওয়া কিংবা জীবিকা অর্জনের জন্য প্রবাসে যাওয়া) স্বামী দূরে কোথাও যায় তাহলে চার মাসের মধ্যে একবার হলেও স্ত্রীর কাছে ফিরে আসতে হবে।

কারণ নারীরা সাধারণত তাদের স্বামী থেকে চার মাস দূরে থাকতে পারে।
,
হাদিস শরিফে এসেছে,যায়দ বিন আলমাস (রহ.) বলেন,
‘এক রাতে হযরত উমর (রা.) জনগণের খোঁজ-খবর নেয়ার জন্য প্রহরী বেশে বের হয়ে গেলেন। এক বাড়ির পাশ দিয়ে অতিক্রম করার সময় তিনি ঘর থেকে নারী কণ্ঠে কবিতা আবৃত্তি শুনতে পেলেন। ঘরের ভিতর এক মহিলা কবিতা আবৃত্তি করছিল। যার অর্থ হলো,রজনী দীর্ঘ হয়েছে এবং তার এক পার্শ কৃষ্ণবর্ণ ধারণ করেছে। এদিকে দীর্ঘদিন যাবত আমার প্রেমাস্পদ আমার কাছে নেই যে,তার সাথে আমি আমোদ-প্রমোদ করব। আল্লাহর শপথ! যদি এক আল্লাহর ভয় না থাকত তাহলে এ খাটের চার পাশ নড়ে উঠত।
যখন ভোর হলো হযরত উমর (রা.) রাতের কবিতা আবৃত্তিকারিণী মহিলাকে ডেকে আনার নির্দেশ দিলেন। মহিলা খলিফার দরবারে এসে উপস্থিত হলে হযরত উমর (রা.) তাকে জিজ্ঞাসা করলেন,তুমি কি গত রাতে এ-জাতীয় কবিতা আবৃত্তি করেছিলে? মহিলা বলল,হ্যাঁ।
উমর (রা.) বললেন কেন? উত্তরে মহিলা বলল,দীর্ঘদিন যাবত আমার স্বামী জিহাদের ময়দানে রয়েছে। অথচ এমুহূর্তে তার নৈকট্য পাওয়া আমার একান্ত কাম্য ছিল,তার বিরহেই আমি এমনটি করেছি৷ হযরত উমর (রা.) এ কথা শুনে তখনই ঐ মহিলার স্বামীর নিকট ফিরে আসার নির্দেশনা দিয়ে শাহী ফরমান প্রেরণ করলেন। এরপর তিনি তার কন্যা হযরত হাফসা (রা.) এর নিকট গিয়ে তাকে জিজ্ঞাসা করলেন,হে আমার মেয়ে! নারীরা তাদের স্বামী থেকে কতদিন পর্যন্ত ধৈর্য ধারণ করে থাকতে পারে? (প্রজাদের স্বার্থ রক্ষার ইচ্ছা যদি না হত তবে আমি তোমার নিকট এরুপ প্রশ্ন করতাম না) তখন হাফসা (রা.) বললেন,মেয়েরা তাদের স্বামী থেকে চার মাস পর্যন্ত ধৈর্য ধারণ করে থাকতে পারে। এরপর থেকে হযরত উমর (রা.) চার মাস পরপর মুজাহিদ বাহিনীকে ফেরত নিয়ে আসতেন এবং নতুন বাহিনী পাঠিয়ে দিতেন।’ [মুসান্নাফে আবদুর রাযযাক, হাদিস: ১২৫৯৪]

পাপ থেকে হেফাযত এবং পূর্ণ নিরাপত্তার মধ্যে থাকার শর্তে স্বামী-স্ত্রী উভয়ে পারস্পরিক সম্মতিতে দীর্ঘ সময় দূরে থাকায় শরী‘আতে কোন বাধা নেই। তবে পাপের সাথে জড়িয়ে পড়ার সম্ভাবনা থাকলে অল্প দিনের জন্য হলেও দূরে থাকা বৈধ নয়। 

বিস্তারিত জানুনঃ- 

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
প্রশ্নের বিবরণ মতে এমন স্ত্রীকে রেখে বিদেশে গেলে স্বামীরও গুনাহ হবে।
প্রশ্নের বিবরণ মতে তার জন্য তার স্ত্রীকে এভাবে দেশে রেখে বিদেশে যাওয়া জায়েজ হবেনা।

(০৫)
শুধুমাত্র কাফেররা চিরস্থায়ী জাহান্নামি। 

হারাম ভক্ষণকারী চিরস্থায়ী জাহান্নামী নয়।
শাস্তি ভোগ করে জান্নাতে যাবে। আল্লাহ তায়ালা চাইলে মাফ করে দিয়ে কোনো প্রকার শাস্তি না দিয়েও জান্নাতে দিতে পারেন।

(০৬)
এখন তার থেকে জোর করে টাকা নেওয়া যাবে।

(০৭)
এটা দেখেতে যদি আমলে কাসীর এর ন্যায় না হয়,তথা কেউ পিছনের দিক থেকে দেখলে যদি আপনাকে নামাজের মধ্যে নেই বলে ধারণা করে,তাহলে এতে নামাজ ভেঙ্গে যাবে।

প্রশ্নে উল্লেখিত ছুরতে সামান্য পা সামনের দিকে বাড়ালে নামাজ ভঙ্গ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (25 points)
reshown by
৪নং প্রশ্নে আরো বিস্তারিত বলি আমার বউয়ের বিয়ের আগে একটা অবৈধ সম্পর্ক ছিলো তার ফেমিলি আমার সাথে তাকে জোর করে বিয়ে দিয়ে দেয় তারপর সে আর ঐ ছেলের সাথে কথা বলেনা আমার ও একটা মেয়ের সাথে সম্পর্ক ছিলো আমার বিয়ের ২ বছর পর আমি আবার যোগাযোগ করি আমার বউ ধরে ফেলে তারপর সেও তার বিয়ের আগের প্রেমিকের সঙ্গে কথা বলতে শুরু করে পরে আমার কাছে ধরা খায় তারপর তার ফেমিলি কে জানাই তার ফেমিলি তাকে চাপ দেই সে বলছে যে আর কথা বলবে না সেই ছেলে এখন বিদেশে সম্ভবত। আমার বউয়ের অন্য কোনো মানুষের সাথে কথা বলার সম্ভবনা নেই।ঐ ছেলের সাথে আর কথা বলবে না সে ওয়াদা করছে। এখনো কি বিদেশ গেলে গোনাহ হবে কবিরা গুনাহ নাকি ছগিড়া গুনাহ হবে। মা দোকান দিয়ে দিছে সেখানে লস খাইছি আর দেশে কিছু করার জন্য টাকা দিবেনা বিদেশ গেলে হয়ত দিবে এখন আমার করনীয় কি। 
by (683,520 points)
সেক্ষেত্রে উভয়ের পাপ থেকে হেফাযত এবং পূর্ণ নিরাপত্তার মধ্যে থাকার শর্তে স্বামী-স্ত্রী উভয়ে পারস্পরিক সম্মতিতে দীর্ঘ সময় দূরে থাকায় শরী‘আতে কোন বাধা নেই।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...