আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
63 views
in ঈমান ও বিশ্বাস (Faith and Belief) by (19 points)
edited by
আসসালামু আলাইকুম শায়েখ,

আমি বেশ কয়েকমাস যাবত ওসিডি বা এক প্রকার মানসিক রোগে আক্রান্ত। আমার মনে বিভিন্ন ধরনের আজে বাজে চিন্তা আসতে থাকে একটার পর আরেকটা। কখনো তালাক নিয়ে কখনো ঈমান নিয়ে। আবার কখনো আল্লাহকে নিয়ে অনেক নোংরা চিন্তা মাথায় চলে আসে। যা আমি প্রকাশ করতেও লজ্জাবোধ করি।

(১) এখন যেমন আপনার কাছে প্রশ্ন করার জন্য বেশ কয়েকবার তালাক শব্দ লিখছি এখনও মনে হচ্ছে আমি যেন আমার ওয়াইফকে তালাক দেবার উদ্দেশ্য তালাক লিখলাম। তালাক শব্দ আমার মনের ভিতর সবসময় ঘুরতে থাকে। মাঝে মাঝে মনে হয় তালাক শব্দ উচ্চারন করে ফেলবো। আবার কখনো উচ্চারন না করেও মনে হয় উচ্চারন করলাম। সারাক্ষন মনে সন্দেহ হতে থাকে। ওয়াসরুমে গেলে এই সমস্যা বেশি হওয়াতে উচ্চারণ হয়ে গেল কিনা সন্দেহ হয়। এগুলার জন্য কি তালাক পতিত হবে শায়েখ?

(২) আমার ওয়াইফ আমার উপর রাগ করে আমি যেন তার সাথে সহবাস না করি সেই উদ্দেশ্য নিয়ে আমাকে বললো যে, তুমি আমার কাছে থাকবা না।
শুনে আমি বললাম যে, আচ্ছা থাকবো না।

কিন্তু আমি যখন থাকবো না বলি তখন আমার মনের ভিতর হচ্ছিল যে, আমার ওয়াইফ তার সাথে সম্পর্ক না রাখার উদ্দেশ্য নিয়ে আমাকে বললো আমার কাছে থাকবা না। আর আমিও বললাম আচ্ছা থাকবো না। এমন মনের ভিতর হচ্ছে। যা ভুল। এতে কি তালাক পতিত হবে শায়েখ?

(৩) খাবার খাওয়ার সময় ভাত কিছুটা থেকে গেলে মনে হয় আমি মনে হয় প্লেট পরিস্কার করে খাওয়া নবীর সুন্নাত মানি না তাই প্লেট পরিস্কার করে খেলাম না।
আবার কারো সম্পর্কে কিছু বলার আগে মনে হয় আমি মনে হয় গিবত করা পাপ আমি মানি না তাই গিবত করছি।
এমন বহু খেয়াল আমার মনে আসে। এতে কি আমার ঈমান চলে যাবে শায়েখ??

(৪) আমি ও আমার এক বন্ধু রাস্তা দিয়ে হেটে আসার সময় মনে হল কোন এক বাড়িতে হুজুর ছাড়া সাউন্ড বক্সে মিলাদ হচ্ছে ও মানুষেরা বসে শুনছে। এটা ভেবে আমি মুখে হালকা হাসি নিয়ে বললাম যে, ডিজিটাল মিলাদ হচ্ছে নাকি?

তার কয়েক সেকেন্ড পরে বুঝলাম যে, হুজুর আছে। সাউন্ড সিস্টেম থাকার কারনে বক্সে সাউন্ড হচ্ছে।
এতে কি আমার ঈমানের কোন ক্ষতি হবে?

(৫) এক ভাইয়ের সাথে একটা কাজের ব্যাপারে কথা বলার শেষে আমার মনের ভিতর হল যে,
এত হালাল হারাম দেখলে হবে না।
এতে কি আমার ঈমান চলে যাবে?

(৬) ওয়াইফের সাথে রাগ করে আমি বলেছি যে, আমি যদি আল্লাহকে বিশ্বাস করে থাকি তাহলে তোমাদের বাসায় আর কোনদিন যাব না। এখন যদি আমি আমার ওয়াইফের বাবার বাসায় যায় তাহলে কি আমি নাস্তিক হয়ে যাব?

1 Answer

0 votes
by (714,760 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
(১)তালাক পতিত হবে না।
(২)তালাক পতিত হবে না।
(৩)প্রশ্নের বিবরণমতে ঈমানে কোনো সমস্যা হবে না।
(৪)এতেকরেও আপনার ঈমানে কোনো সমস্যা হবে না।
(৫)ঈমানে কোনো সমস্যা হবে না।
(৬)না, এতেকরেও আপনি নাস্তিক হবেন না।

বিঃদ্রঃ
মুহতারাম ভাই!
আপনার মূল সমস্যা হল, মানষিক চিকিৎসা মূলক সমস্যা। আপনি মানষিক চিকিৎসা গ্রহণ করুন। চিকিৎসা সকল ধাপকে পূরণ করুন।আল্লাহ আপনাকে তাওফিক দান করুক।আমীন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...