আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
68 views
in পবিত্রতা (Purity) by (62 points)
আসসালামু 'আলাইকুম,
এমন যদি হয় যে,আমার উপর গোসল ফরজ হয়েছে কিন্তু আমি শারিরীক সমস্যার জন্য গোসল করতে পারিনি।তো আমি তায়াম্মুম করে নামাজ পড়লাম।পরবর্তীতে কী আমাকে এই ফরজ গোসল টা করতে হবে?যদি পরবর্তীতে সক্ষম হওয়া সত্বেও বিষয়টা না জানার কারণে ফরজ গোসল না করি তাহলে ওই অবস্থায় নামাজ হবে?এমন অবস্থায় নামাজ পড়ে ফেললে করণীয় কী?নামাজের সংখ্যা এরুপ অবস্থায় অনেক হলে করণীয় কী?

1 Answer

0 votes
by (710,440 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
তায়াম্মুম করে নামাজ পড়ার পর যদি পরবর্তীতে গোসলের উপর সক্ষমতা অর্জন হয়, তাহলে সক্ষমতা অর্জন হওয়ার সাথে সাথেই উক্ত তায়াম্মুম ভেঙ্গে যাবে।সুতরাং তখন গোসল করে পরবর্তী নামায পড়তে হবে।তবে পূর্বের নামাযকে দোহড়াতে হবে না।

কেউ যদি তায়াম্মুম করার পর পানির উপর সক্ষমতা অর্জনের পরও গোসল না করে নামায পড়ে থাকে, তাহলে সে যেই সমস্ত নামায পড়ছে, সেই সমস্ত নামাযকে আবার পূনর্বার পড়বে। পড়াটা ওয়াজিব।


الدر المختار میں ہے:
"(وناقضه ناقض الأصل) ولو غسلا، فلو تيمم للجنابة ثم أحدث صار محدثا لا جنبا، فيتوضأ وينزع خفيه ثم بعده يمسح عليه ما لم يمر بالماء، فمع في عبارة صدر الشريعة بمعنى بعد كما في {إن مع العسر يسرا} [الشرح: 6] فافهم. (وقدرة ماء) ولو إباحة في صلاة (كاف لطهره) ولو مرة مرة (فضل عن حاجته) كعطش وعجن وغسل نجس مانع ولمعة جنابة؛ لأن المشغول بالحاجة وغير الكافي كالمعدوم. (لا) تنقضه (ردة وكذا) ينقضه (كل ما يمنع وجوده التيمم إذا وجد بعده) ؛ لأن ما جاز بعذر بطل بزواله، فلو تيمم لمرض بطل ببرئه أو لبرد بطل بزواله والحاصل أن كل ما يمنع وجوده التيمم نقض وجوده التيمم (وما لا) يمنع وجوده التيمم في الابتداء (فلا) ينقض وجوده بعد ذلك التيمم؛ ولو قال وكذا زوال ما أباحه: أي التيمم لكان أظهر وأخصر، وعليه فلو تيمم لبعد ميل فسار فانتقص انتقض فليحفظ.
(قوله: كاف لطهره) أي للوضوء لو محدثا، وللاغتسال ولو جنبا. واحترز به عما إذا كان يكفي لبعض أعضائه أو يكفي للوضوء وهو جنب، فلا يلزمه استعماله عندنا ابتداء كما مر، فلا ينقض كما في الحلية."
(1 / 254، باب  التيمم، ط: سعيد)
المبسوط للسرخسي میں ہے :
"قال: (وإن تيمم للجنابة ثم أحدث ومعه من الماء ما يتوضأ به توضأ به)؛ لأن ذلك التيمم أخرجه من الجنابة إلى أن يجد ما يكفيه للاغتسال فهو الآن محدث معه من الماء ما يكفيه للوضوء فيتوضأ به فإن توضأ به ولبس خفيه ثم مر بالماء فلم يغتسل ثم حضرت الصلاة وعنده من الماء قدر ما يوضئه فإنه يتيمم لأنه لما مر بما يكفيه للاغتسال عاد جنبا كما كان فعليه أن يتيمم ولا يلزمه نزع الخف إذ لا تيمم في الرجل."
(1 / 114،باب التيمم، ط: دارالمعرفة، بيروت)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

...