আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
162 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (5 points)
আসসালামু আলাইকুম া  হুজুর আমি প্রথমেই বলতে চাই আমার নিজের আম্মুর সাথে আমার কোন কথাবার্তা হয় না া  ছোটবেলায় খুব ছোটবেলায় আমার আব্বু আর আম্মুর ডিভোর্স হয়ে যায় া  তারপর থেকে সে আর আমার সাথে কথা বলে না া প্রায় দুই বছর যাবত আমি তাহাজ্জুতের নামাজে একটি দোয়া করে আসছিলাম া  একদিন মাওলানা তারিক জামিল এর কাছে জানতে পারি ' এক ছেলে তার মায়ের পা ধরে দোয়া করত এবং তার দোয়া কবুল হয়ে যেত া  তাই আমিও আল্লাহর কাছে সব সময় দোয়া করতাম  আল্লাহ আমার সাথে আমার মায়ের সাক্ষাৎ করিয়ে দিন  যাতে করে আমিও তার পা ধরে দোয়া করতে পারি া  হঠাৎ করে আজকে রাতে আমি স্বপ্ন দেখি আমি তার সাথে দেখা করার অনেক চেষ্টা করতেছি  তাকে ফোনে  ডাকছি দেখা করার জন্য া  এবং সে আমার সাথে এসে দেখা করে  তারপর দেখা করা শেষে  আমি তাকে এক জায়গায় বসাই া  তারপর অনেক জোরে কান্না করতে থাকি  এবং তার পা দুটা নিয়ে আমার কপাল এবং গালের সাথে ঘষতে থাকে া তারপর মনে হল কপালের সাথে তো মানুষের পা লাগাতে নেই া তাই আমি তার পা দুটো  নিয়ে আমার গালের সাথে  ঘষতে থাকলাম  এবং অনেক জোরে কান্না করছিলাম  এই বলে যে আল্লাহ তুমি আমার সব দোয়া কবুল করে নাও আজকেই তুমি আমার সব দোয়া কবুল করে নাও া ঠিক যেভাবে আমি আল্লাহর কাছে চাইতাম সেভাবেই স্বপ্নে  ঘটছে া  তারপর আমি দাঁড়িয়ে গিয়ে বলতে থাকলাম আল্লাহ তুমি আমার এই দোয়াটা এভাবে কবুল করে নিলা া তারপর আম্মু সে নিজের মত চলে গেল  এবং আমি কানতে কানতে নিজের মতো নিজে চলে গেলাম া
এইটার কি কোন ব্যাখ্যা থাকতে পারে হুজুর া দয়া করে উত্তর দিবেন

1 Answer

0 votes
by (696,320 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
স্বপ্ন ও তার ব্যাখ্যা বিশেষজ্ঞ ইমাম মুহাম্মাদ ইবনে সীরিন রহ. বলেছেন :
 الرؤيا ثلاث : حديث النفس ، وتخويف الشيطان ، وبشرى من الله . (رواه البخاري في التعبير) 
স্বপ্ন তিন ধরনের হয়ে থাকে। মনের কল্পনা ও অভিজ্ঞতা। শয়তানের ভয় প্রদর্শন ও কুমন্ত্রণা ও আল্লাহ তাআলার পক্ষ থেকে সুসংবাদ। (বর্ণনায় : বুখারি)

হযরত আবু রাযিন আল-উক্বাইলী রাঃ বলেন নবী কারীম সাঃ বলেছেন
، عَنْ أَبِي رَزِينٍ العُقَيْلِيِّ، قَالَ: قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ: «رُؤْيَا المُؤْمِنِ جُزْءٌ مِنْ أَرْبَعِينَ جُزْءًا مِنَ النُّبُوَّةِ، وَهِيَ عَلَى رِجْلِ طَائِرٍ مَا لَمْ يَتَحَدَّثْ بِهَا، فَإِذَا تَحَدَّثَ بِهَا سَقَطَتْ». 
মু'মিনের স্বপ্ন হচ্ছে নবুওতের চল্লিশভাগের এক ভাগ(অর্থাৎ তা সত্যরূপ পরিনত হয়ে থাকে),যে স্বপ্ন দেখেছে স্বপ্নটা তার উপর ঘুর্ণায়মান থাকে যতক্ষণ না কারো কাছে ব্যক্ত করে,অতঃপর যখন সে কারো কাছে ব্যক্ত করে (এবংঐ ব্যক্তি এর কোনো ব্যখ্যা প্রদান করে) তখন ঐ ব্যখ্যা অনুযায়ীই স্বপ্ন বাস্তবায়িত হয়।(তিরমিযি হাদীস নং ২২৭৮)

সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনি সরাসরি আপনার মায়ের সাথে সাক্ষাৎ করবেন, সে আপনার জন্য মুখিয়ে আছে। সরাসরি তাকে আদর করে তারপর দু'আ করবেন, অবশ্যই আল্লাহ আপনার দু'আকে কবুল করবেন।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...