আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
93 views
in ব্যবসা ও চাকুরী (Business & Job) by (1 point)
আসসালামু আলাইকুম
আমার প্রশ্নের উত্তরটি প্লিজ দিবেন।আমার একটি অনলাইন বিজনেস আছে।ফ্যামিলির আর্থিক অবস্থা ভালো না থাকায়  ফ্যামিলি বা কারো কাছ থেকে ব্যবসা করার মত টাকা পাই না।কিন্তু বাবার লোন অনেক হয়েছে,যার জন্য আশে পাশে সবার থেকে অনেক কথা এবং অনেক ধরনের উপমান হতে হয় প্রতিনিয়ত ,বাবা এখন  কিছুই করে না।আমার এবং আমার ভাইয়াকে এখন আরও ২ভাই বোন এর পড়াশোনা সহ সব কিছু দেখতে হয়,সাথে আমার বাবা মা দুজনই অসুস্থ, তাদের চিকিৎসা ঔষধ এর জন্য মাসে বেশি কিছু টাকা লাগে।ভাইয়া এবং বাবা চায় আমি চাকরি করি কিন্তু আমি পরিপূর্ণ পর্দা করে চলি।আমি তাই চাকরি করতে চাই না।পর্দার মধ্যে থেকে ব্যবসা করতে চাই এবং বাবার লোন পরিশোধ করা সাথে  ফ্যামিলিকে আর্থিক সহায়তা করা।আমি ব্যবসাটা শুরু করেছি টুক টাক ধার দেনা করে।সবাই কে আলহামদুলিল্লাহ সময় মত টাকা পরিশোধ করেছি।কিন্তু এখন কারো কাছ থেকে ব্যবসায় করার মত ধার বা লোন পাচ্ছি না।কারো কাছ থেকে কিছু টাকা পেলেও তার সুবিধা মত যখন তখন নিয়ে যায়।এতে আমার ব্যবসায় লস এবং কথার খেলাপ হয়।

এখন আমি যদি ক্রেডিট কার্ড এর টাকা ব্যবহার করে ব্যবসা করি এবং সঠিক সময় সেই টাকা পরিশোধ করে দেই কোনো রকম সুদে না গিয়ে সেটা কি আমার জন্য জায়েজ হবে? কারন ক্রেডিট কার্ডের টাকা পরিশোধ করার জন্য একটা নিদিষ্ট সময় আমাকে দিবে কিন্তু আমি কারো কাছ থেকে টাকা ধার করলে আমাকে সময় দেওয়া হয় না।যখন লাগবে তখনই দিয়ে দিতে হবে।আর আমার পরিবার এর এখন এমন অবস্থা কিছু না করা ছাড়া কোনো উপায় নেই।আর আমি এখন কোথাও থেকে লোন বা কোনো সহায়তা পাচ্ছি না।এই অবস্থায় আমি কি ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবো?

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
রিবা বা সূদ কাকে বলে?
বর্ণিত রয়েছে  এ ব্যপারে উলামায়ে কেরামগণ একমত যে, প্রত্যেক ঐ ঋণ যা মুনাফাকে টেনে নিয়ে আসবে তাই রিবা বা সুদ হিসেবে পরিগণিত হবে।

যেমন
ﺣَﺪَّﺛَﻨَﺎ ﺃَﺑُﻮ ﺑَﻜْﺮٍ ﻗَﺎﻝَ : ﺣَﺪَّﺛَﻨَﺎ ﺣَﻔْﺺٌ، ﻋَﻦْ ﺃَﺷْﻌَﺚَ، ﻋَﻦِ ﺍﻟْﺤَﻜَﻢِ، ﻋَﻦْ ﺇِﺑْﺮَﺍﻫِﻴﻢَ، ﻗَﺎﻝَ : « ﻛُﻞُّ ﻗَﺮْﺽٍ ﺟَﺮَّ ﻣَﻨْﻔَﻌَﺔً، ﻓَﻬُﻮَ ﺭِﺑًﺎ » ﻣﺼﻨﻒ ﺍﺑﻦ ﺃﺑﻲ ﺷﻴﺒﺔ 
তরজমাঃ-প্রত্যেক ঐ ঋণ যা মুনাফাকে টেনে নিয়ে আসবে তাই রিবা বা সুদ। (মুসান্নাফ ইবনে আবি শায়বাহ-২০৬৯০)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
মুনাফার শর্তে ঋণ নেয়ার পর পরিশোধের মুহূর্তে অতিরিক্ত কিছু পরিশোধ করলে তখন তা রিবার অন্তর্ভুক্ত হবে। তবে যেহেতু আপনি অতিরিক্ত কিছুই পরিশোধ করছেন না বরং যা ঋণ নিয়ে আসছেন, সেটাই পরিশোধ করছেন, তাই আপনার জন্য ক্রেডিট কার্ড ব্যবহার করে ঋণ গ্রহণ জায়েয হবে।তবে সুদ দেওয়া জায়েয হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...