আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
85 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (1 point)
edited by
আসসালামু আলাইকুম
এই বিষয় নিয়ে অনেক টেনশন এ আছি আমি খুব ভেঙে পড়ছি .আজ কয়েকদিন ধরে ঠিক মত কোনো কাজ ই করতে পারছিনা.আগে আমি নামাজ পড়তাম আবার পড়তাম না.ওই সময় একটা হারাম রিলেশন ছিল. তখন আবার আমার আহলে হাদিস এর প্রতি ভালোবাসা ছিলো আর আবদুল্লাহ জাহাঙ্গীর রহিমাহুল্লাহ এর মত মধ্যপন্থি কে ভালবাসতাম .ওই মেয়েটা আহলে হাদিস বা হানাফী নাকি মধ্যপন্থি তা জানিনা .হারাম রিলেশন থাকা অবস্থায় একদিন ওই মেয়ের সঙ্গে  ফোনে অডিও কলে কথা বলার সময় কোনো কারণে  বিয়ের মত কবুল বলা হয়.আমার পাশে ২ টা ছেলে রুমমেট ছিলো .তার কিছুদিন পর রিলেশন নষ্ট হয়ে যায়.এর অনেক দিন পর আমি মোটামুটি দ্বীনের পথে আসার চেষ্টা করি তখন ও আহলে হাদিসদের প্রতি ভালোবাসা ছিলো.কিন্তু এখন আমি আমার ধারণা পাল্টে হানাফী ফিকে মেনে চলি. আগে কথাটি মনে পড়লে নিজে নিজে গুগল ইউটিউব সার্চ দিয়ে বুজি বিবাহ হয় নি. কিন্তু এখন আবার এই বিষয় আমার মনে পড়ে এবং ভয় পাওয়া শুরু করি . কারণ যেহেতু মেয়েটির সঙ্গে এখন আর সম্পর্ক নেই এমনকি কথা বার্তাও হয়না তাই কোনো কারণে যদি বিয়ে হয়ে থাকে তাইলে ওই মেয়ে অন্য জায়গায় বিবাহ করলেও বিবাহ হবে না . তার হয়তো এইসব মনে নেই আর আমি জেনেও যদি না বলি তাইলে আমিও গুনাগার হবো.আমি জেনেছি যে নিজের সুযোগ মত ফতোয়া নেওয়া ঠিক না.এখন আমি যতদুর জানতে পেরেছি হানাফী ফিকে মতে ওলি বাদে বিবাহ হয় কিন্তু এইভাবে অডিও কলে বিবাহ জায়েজ নেই যদি কাউকে ওকিল না বানিয়ে ইজাব কবুল করা হয় একই মজলিশে .আর আহলে হাদীস মতে ওলি ছাড়া বিবাহ বাতিল কিন্ত তারা মোবাইলে বিবাহ জায়েজ বলে . এখানে যদি আমি আহলে হাদিস এর মত নি তাইলে এই বিবাহ হয় নি কারণ ওলি নেই আবার যদি হানাফী আলেমদের মত নি তাইলে মোবাইলে অডিও কলে বিবাহ জায়েজ নেই আর আমরা ফোনে ইজাব কবুল বলেছি তাইলে বিবাহ হয় নি.এখন কিছু আলেম আছে যারা ওলি ছাড়া বিবাহ কে জায়েজ বলেন আবার মোবাইলে বিবাহ জায়েজ বলেন.এখানে আমার সব থেকে বড় ভয় যে আমি কোন হিসাবে ফতোয়াটি নিলে আমার জন্য উক্ত ফতোয়াটি ঠিক হব. আমি কি ধরে নেবো যে আহলে হাদিস হিসাবে ওলি নেই তাই বিবাহ হয় নি  নাকি ধরে নেব হানাফী ফিকের আলেম মতে মোবাইলে অডিও কলে বিবাহ জায়েজ নেই নাকি আমাকে ধরতে হবে মধ্যপন্থা যেহুতু আমি মধ্যপন্থি আলেমদের কেউ অনুসরণ করেছি .কিছু  মধ্যপন্থি আলেম ওলি বাদে বিয়ে জায়েজ বলে আবার মোবাইলে বিয়ে জায়েজ বলে তাইলে কি মোবাইলে আমার বিবাহ জায়েজ হওয়ার সম্ভাবনা আছে..আমি বুঝতে পারছিনা আমার কোন ফতোয়াটি নেওয়া উচিত হবে

১.আমার বিবাহ হয়েছে কিনা কোনভাবে ? না হলে কেন হয়নি ??

২.সার্বিক দিক বিবেচনায় আমার কোন ফটওয়াতি নেওয়া উচিত??
৩.আমি মধ্যপন্থি আলেমদের কেউ অনুসরণ করেছি .কিছু  মধ্যপন্থি আলেম ওলি বাদে বিয়ে জায়েজ বলে আবার মোবাইলে বিয়ে জায়েজ বলে তাইলে কি মোবাইলে আমার বিবাহ জায়েজ হওয়ার সম্ভাবনা আছে..??
৪. যদি কোন কারণে বিবাহ হয়ে থাকে তাইলে তালাক কি আহলে হাদিস দের মত দিতে হবে নাকি হানাফী ফিকে মত??

1 Answer

0 votes
by (714,080 points)

ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
মুজতাহিদ নয় এমন সবার জন্য মাযহাব মানা ফরয।বিস্তারিত জানতে দেখুন!জাস্টিস আল্লামা তাক্বী উসমানী রচিত"মাযহাব কি ও কেন?"

মাযহাব অর্থ হল,কুরআন-হাদীসের ব্যাখা জানতে কারো সাহায্য গ্রহণ করা।অর্থাৎ যারা নিজে সরাসরি কুরআনের আয়াত বা হাদীসে রাসূল এর মর্মার্থ বুঝতে পারেন না, তারা অন্যর সাহায্য নিয়ে কুরআন-হাদীস এর মর্মার্থ বুঝবেন,এবং সে অনুযায়ী আ'মল করবেন।

সুতরাং কোনো এক অালেম বা মৌলিক মূলনীতি এক এমন একদল আলেমের কুরাআন-সুন্নাহ অনুসৃত মত ও পন্থাকে অনুসরণ করার নামই হল মাযহাব।এক্ষেত্রে সকল মাস'আলায় শুধুমাত্র একজনকেই অনুসরণ করতে হবে।নতুবা একেকজনকে একেক মাস'আলা অনুসরণ মূলত প্রবৃত্তির অনুসরণ হবে,।এজন্য এমন কোনো এক আলেম বা মূলনীতি এক এমন একদল আলেমকে অনুসরণ করতে হবে যাদের প্রায় সকল বিষয়ে ইজতেহাদ রয়েছে।এই হল মাযহাব এর তাৎপর্য। সুতরাং এ দৃষ্টিকোনে নবীজী সাঃ কোনো মাযহাবের অনুসারী হওয়ার প্রশ্নই আসে না। 
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/402


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
অাহলে হাদীস বা হানাফি কোনো মাযহাব মতেই বিবাহ হয়নি।সুতরাং ঐ মেয়েকে অবগত করার কোনো প্রয়োজনিয়তা নাই।  টেনশন করার কোনো প্রয়োজনিয়তা নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (1 point)
শায়েখ বেয়াদবি মাফ করবেন একটা বিষয় নিয়ে একটু সংশয় রয়ে গেছে . আমি তো মধ্যপন্থী আলেমদের ও অনুকরন করেছি এখন  অনেক মধ্যপন্থি আলেম ওলি বাদে বিয়ে জায়েজ বলে আবার মোবাইলে বিয়ে জায়েজ বলে . এখন তাদের মতটি নিলে তো আমার মোবাইলে বিবাহ জায়েজ হওয়ার সম্ভাবনা থাকছে আমি কি তাদের মতামতটি বাদ দিতে পারবো ?? 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...