আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
117 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (19 points)
edited by
আসসালামু আলাইকুম হুজুর,
মনের ওয়াসওয়াসা থেকে প্রশ্ন, দয়া করে কষ্ট করে কথা গুলো পড়বেন উত্তর দিবেন,
আমি ইদানীং তালাকের মাসালা পড়ে ওয়াসওয়াসায় পড়ছি।

আমি আগে  whatsapp এ স্ত্রীর সাথে কথা বলতাম,,,তবে কখনো তালাকের শব্দ উচ্চারণ করি নাই 100% sure। হয়তো ইংরেজি শব্দে তোমাকে ডিভোর্স দিবো বলছিলাম ভবিষ্যৎ শব্দ ইঙ্গিত করে। তাও মনে নাই কি লিখছিলাম।কোন কথপোকথন এখন মনে নাই.

কিছুদিন আগে মাসালা পড়ে ওয়াসওয়াসা তৈরি হয়, ম্যসেজ গুলা দুইমাস আগেই ডিলেট হয়ে গেছিলো। তাই মনে ওয়াসওয়াসা আর সন্দেহ থেকেই ছিলো।

কিছুদিন আগে WhatsApp এর ডাটা Backup হওয়ার কারনে হয়তো পূর্বের ম্যসেজ হয়তো ফিরে আসতে পারে,,,তবে এ বিষয়ে শিউর না।।। আমি পুর্বের ম্যসেজ না পড়ে,,, আমার আর স্ত্রীর মধ্যে কি কথা হয়েছিলো তা না পড়ে,,আবার সব কিছু ডিলেট করে দেই whatsapp uninstall করে দেই। যাতে শয়তান আর সন্দেহ ওয়াসওয়াসা না দিতে পারে। বা পুর্বের ম্যসেজ চোখে পড়ে আবার কোন মনের মধ্যে সংশয় আর সন্দেহ তৈরি হউক। এজন্য  whatsapp uninstall করে দিছি।

WhatsApp unistall  করার পর সন্দেহ আরো বেড়ে গেছে যে,,,মনে মনে সন্দেহ আর সংশয় বেড়ে গেছে যে পিছনের ম্যসেজ একটু পড়ে দেখতাম যে কোন তালাকের শব্দ লিখছিলাম নাকি।.

হুজুর আমার পিছনের কোন কথপোকথন এখন মনে নাই আর সন্দিহান সংশয় সবকিছুতে মনের ওয়াসওয়াসা তো আছেই ,এ বিষয়ে কোন সমস্যা হবে নাকি,দয়া করে জানাবেন।

1 Answer

0 votes
by (687,520 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ- 


হাদীস শরীফে এসেছে-

عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ قَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم " ثَلاَثٌ جِدُّهُنَّ جِدٌّ وَهَزْلُهُنَّ جِدٌّ النِّكَاحُ وَالطَّلاَقُ وَالرَّجْعَةُ " . قَالَ أَبُو عِيسَى هَذَا حَدِيثٌ حَسَنٌ غَرِيبٌ .
 
আবূ হুরায়রা রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, রাসূলুল্লাহ্ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেন, তিনটি বিষয় এমন যেগুলির যথার্থ তো যথার্থই এমনকি সেগুলোর কৌতুকের ব্যবহারও যথার্থ: বিবাহ, তালাক, রাজআত। - ইবনু মাজাহ ২০৩৯, তিরমিজী হাদিস নম্বরঃ ১১৮৫

ইমাম আবূ ঈসা (রহঃ) বলেন, এই হাদীসটি হাসান-গারীব।

★শরীয়তের বিধান হল "তালাক দিয়ে দিবো","ছেড়ে দিয়ে দিবো", এ কথা গুলি বলার দ্বারা তালাক পতিত হবে না।
কারণ, ভবিষ্যতের দিকে তালাকের সম্বন্ধ করলে তালাক পতিত হয় না।
এগুলো ওয়াদা মূলক কথা মাত্র,এতে তালাক পতিত হয়না।
(রদ্দুল মুহতার ৪/২৭৪; হেদায়াহ ১/২৮০।)

বিস্তারিত জানুনঃ- 


★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
প্রশ্নে উল্লেখ রয়েছেঃ- 
””আমি আগে  whatsapp এ স্ত্রীর সাথে কথা বলতাম,,,তবে কখনো তালাকের শব্দ উচ্চারণ করি নাই 100% sure। হয়তো ইংরেজি শব্দে তোমাকে ডিভোর্স দিবো বলছিলাম ভবিষ্যৎ শব্দ ইঙ্গিত করে। তাও মনে নাই কি লিখছিলাম””

আপনি যদি "তোমাকে ডিভোর্স দিবো" বলেও থাকেন,তবুও ভবিষ্যতে দিকে তালাকের সম্বন্ধ করার দরুন তালাক হবেনা।
,
সুতরাং প্রশ্নের বিবরণ মতে তালাক হবেনা। 
আপনাদের বৈবাহিক সম্পর্ক আগের মতোই বহাল রয়েছে, আলহামদুলিল্লাহ। 
অহেতুক টেনশন না করে নিশ্চিন্তে সংসার চালিয়ে যাওয়ার পরামর্শ রইলো। 


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (19 points)
edited by
ধন্যবাদ হুজুর,,,ওয়াসওয়াসার জন্য উল্টো পাল্টা চিন্তা মাথায় আসে। 

মোটকথা অতিতের কোন কথাই মনে নাই।!! কি বলছি কি বলি নাই কোন কিছুই মনে নাই।অতিতের কোন কথা মনে না থাকলে সমস্যা নাই তাই না....????? 

হুজুর দয়া করে এই প্রশ্নটার উত্তর দেন তারপর আর কোন প্রশ্ন নেই
by (687,520 points)
প্রশ্নের বিবরন মতে সমস্যা নেই,আলহামদুলিল্লাহ 

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...