আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
67 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আসসালামু আলাইকুম,

ইদানিং দেখা যায়, স্কেলের ঝুড়ি বসিয়ে ঝুড়িতে জীবিত মুরগি রেখে ওজন করে তা বিক্রি করা হয়। এ সূরতে মুরগি, গরু বা খাসি বিক্রয় করা কি জায়েজ? উল্লেখ্য, তরমুজ কেজি ধরে বিক্রয় করাকে ফেরাউনের যুগের সাথে তুলনা করা হয়, ক্রেতাদের সাথে জুলুম করা হয় বলে অনেকে বলে থাকেন। সেক্ষেত্রে মুরগি ওজন দিয়ে বিক্রয় করে, যে টাকা ইনকাম হয় তা কি বিক্রেতার জন্য জায়েজ হবে? যে টাকা আসবে তা কি হালাল হবে?

1 Answer

0 votes
by (678,240 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


শরিয়তের দৃষ্টিতে জীবন্ত গরু-ছাগল ওজন করে বিক্রি করা বৈধ।
ফিকহে হানাফির পূর্ববর্তী কিতাবসমূহে যদিও জীবন্ত পশু ওজন করে বিক্রিকে নাজায়েজ বলা হয়েছে; কিন্তু পরবর্তী সময় হাঁস-মুরগি,গরু ছাগল ওজন করে বিক্রির প্রচলনের কারণে মুফতিয়ানে কেরাম একে জায়েজ বলে ফতোয়া দিয়েছেন।  

হাদীস শরীফে এসেছেঃ- 

وَعَنْ رَافِعِ بْنِ خَدِيجٍ قَالَ: قِيلَ: يَا رَسُولَ اللَّهِ أَيُّ الْكَسْبِ أَطْيَبُ؟ قَالَ: «عَمَلُ الرَّجُلِ بِيَدِهِ وَكُلُّ بَيْعٍ مَبْرُورٍ»

রাফি' ইবনু খাদীজ (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, একবার জিজ্ঞেস করা হলো, হে আল্লাহর রসূল! কোন্ ধরনের উপার্জন সর্বোত্তম? তিনি (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বললেন, নিজের হাতের কাজ এবং প্রত্যেক সঠিক ক্রয়-বিক্রয়।
(আহমাদ ১৭২৬৫, সহীহাহ্ ৬০৭, সহীহ আত্ তারগীব ১৬৮৮, শু‘আবুল ঈমান ৮৩৬৭।)

في فتاوى اللجنة الدائمة أيضاً (13/290) :
يجوز بيع الغنم ونحوها من الحيوانات حية بالوزن ، سواء كان الوزن بالكيلو جرام أم غيره ، لأن القصد العلم بالمبيع وهو حاصل بالوزن اهـ .
وفيها أيضاً (13/289) يجوز بيع الحيوان بالميزان ، فإنه جائز بيعه برؤيته دون وزنه إجماعاً ، ولم يُؤَثِّر ما في جوفه من أجهزة وأكل على جواز بيعه لكونه تابعاً فجاز بيعه بما فيه وزناً اهـ .
সারমর্মঃ-
ছাগল এবং এই জাতীয় জীবিত প্রানী ওযন করে বিক্রয় জায়েজ, চাই তাহা কিলোগ্রাম দ্বারা ওযন করা হোক বা অন্য কোনো ভাবে ওযন করা হোক।
কেননা উদ্দেশ্য হলো পন্য সম্পর্কে জানা,আর তাহা ওযনের দ্বারা অর্জিত হয়।

★সুতরাং প্রশ্নে উল্লেখিত ছুরতে স্কেলের ঝুড়ি বসিয়ে ঝুড়িতে জীবিত মুরগি রেখে ওজন করে তা বিক্রি করা জায়েজ। এ ছুরতে গরু বা খাসি বিক্রয় করাও জায়েজ।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...