আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
163 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (2 points)
closed by

আসসালামু আলাইকুম,

 

প্রথমেই ক্ষমা চেয়ে নিচ্ছি আমার প্রস্নের অনুরূপ কিছু প্রস্ন দেখার পরও এই প্রস্ন করায়। আশা করছি ভাইয়েরা আমার অপরাধ ক্ষমা করবেন।

 

১। আমার আগের হোস্টেলে ওয়াটার হিটার ব্যবহার নিষিদ্ধ ছিলো। হোসটেলে উঠার আগেই আমাদের শর্তাবলী তে সাক্ষর করতে হয়েছে যেখানে এটা উল্লেখ করা ছিলো। আমাদের বিভিন্ন সময় হিটার পাওয়া গেলে জরিমানা করা সহ হিটার বাজেয়াপ্ত করা হতো। নিষিদ্ধ সম্ভবত বিদ্যুৎ বিলের জন্য নয় বরং দূর্ঘটনা যেন না ঘটে এজন্য করা হয়েছিলো - একথা বলছি কারণ সামরিক হোস্টেলে আমাদের বিদুৎ বিল অধিদপ্তর পরিশোধ করে থাকতো।

তবুও আমরা (আমি ও আমার বন্ধুরা) না বুঝে ওয়াটার হিটার ব্যবহার করেছি। আগের কিছু প্রস্নের উত্তর থেকে জানতে পেরেছি যে, তাদের সম্মতি ব্যতিরেকে আমার হিটার ব্যবহার করা উচিত হয়নি। তখন আমাদের মাথায় এই কথা আসেনি যে এটা হারাম হতে পারে। 

* এমতাবস্থায় আমাদের করনীয় কি? * আমরা যা খাদ্য গ্রহণ করেছি তা কি হারাম হয়েছে? (আমরা কতটুকু ব্যবহার করেছি - এটাও সঠিক মনে নেই।) * আমার বন্ধুরাও হিটার ব্যবহার করে খাবার বানিয়ে আমাদের খাইয়েছে - আমি যেহেতু হিটার দিয়ে বানানো জানা সত্ত্বেও এই খাদ্য গ্রহণ করেছি (কিন্তু চিন্তা ছিলো না যে হিটার ব্যবহার হারাম হবে) সেক্ষেত্রে কি দায় আমার হবে?

 

২। আমার আরেক হোস্টেলে উঠার আগে জানা ছিলো না যে হিটার ব্যবহার নিষিদ্ধ। হোস্টেলে আগেই অ্যাডভান্স দিয়ে উঠে শুনি যে এখানে হিটার ব্যবহার নিষেধ। কারেন্ট বিল সহই তো হোস্টেলের নির্দিষ্ট ভাড়া ঠিক করেন কর্তৃপক্ষ। অর্থাৎ এই টাকা দিয়ে হোস্টেলে থাকলে আমার বিদ্যুৎ ব্যবহার করার হক রয়েছে। এবং যেহেতু অ্যাডভান্স টাকা নিয়েছে তখন আমার জানা ছিলো না নিষেধের বিষয়ে তাই উনারা আমাকে সেবা দিতে বাধ্য। এমতাবস্থায় আমি হিটার ব্যবহার করতে পারবো? এবং হিটার দিয়ে রান্না করা খাবার কি আমার জন্য হালাল হবে? হালাল না হলে আমার করনীয় কি?

 

জাজাকাল্লাহ

মা'আসসালামা

closed

1 Answer

+1 vote
by (712,400 points)
selected by
 
Best answer
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
এবং হযরত ইবনে আব্বাস রাঃ থেকে বর্ণিত,
عن ابن عباس قال;قال رسول اللّٰه صلى اللّٰه عليه و سلم ﻻ ﻳﺤﻞ ﻣﺎﻝ ﺍﻣﺮﺉ ﻣﺴﻠﻢ ﺇﻻ ﺑﻄﻴﺐ ﻧﻔﺲ ﻣﻨﻪ " 
নবী কারীম সাঃ বলেনঃ"কোন মুসলমানের জন্য  অন্য কোনো মুসলমানের মাল তার অন্তরের সন্তুষ্টি ব্যতীত হালাল হবে না। (তালখিসুল হাবীর-১২৪৯)আরো জানুন- https://www.ifatwa.info/3747


সুপ্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
(১)
যেহেতু হোষ্টেল কর্তৃপক্ষ কর্তৃক নিষেধ ছিলো।তাই এখন হোষ্টেল কর্তৃপক্ষের কাছে ক্ষমা চেয়ে নিতে হবে।নতুবা অনুমান করে সেই পরিমাণ টাকা কর্তৃপক্ষের একাউন্টে জমা করে দিতে হবে। যদি উপরোক্ত দু'টির যে কোনো একটি করে নেন, তাহলে আপনার খাবারে হারামের কোনো সংস্পর্শ অার অবশিষ্ট থাকবে না। আপনি নিজে ব্যবহার করেন আর বন্ধুরা হিটার ব্যবহার করে আপনাকে দাওয়াত খাইয়িয়ে থাকুক, অনুমতি ব্যতিত হলে, ঐ খাবার হারাম হিসেবেই বিবেচিত হবে।

(২)
যেহেতু হিটার ব্যবহার নিষেধ। কাজেই বুঝা গেল,হিটারের কারেন্ট বিল ব্যতিতত হোস্টেলের ভাড়াটি নির্ধারিত ছিলো, কাজেই এমতাবস্থায়ও হিটার ব্যবহার করা নিষেধ। সুতরাং উপরোক্ত দু'টি পদ্ধতির যে কোনো একটি পদ্ধতি এখন আপনাকে গ্রহণ করে নিতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...