আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
83 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (10 points)
রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় অথবা জনবহুল জায়গায় সময়কে কাজে লাগানোর জন্য তসবীহ দানা দিয়ে তসবিহ জপা যাবে কি?

উল্লেখ্য যে,আমি তসবিহ দানা দিয়ে একদিন জিকির করার সময় একজন এসে বলেছিলেন এটা লুকিয়ে রাখতে।

তসবিহ দানা দিয়ে পড়লে আমার মনোযোগ বসে।অন্তরে রিয়ার কোনো উদ্দেশ্য নিয়ে আমি এই কাজ করিনা।

1 Answer

0 votes
by (719,040 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত সা'দ ইবনে আবি ওয়াক্কাস রাযি থেকে বর্ণিত,
”أنه دخل مع النبي صلی الله علیه وسلم علی امرأة وبین یدیها نوی أو حصى تسبح به فقال: أخبرك بما هو أیسر علیك من هذا وأفضل ․․․ الحدیث.“ (سکت علیه الحاکم، وقال الذهبي: صحیح)
তিনি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' এর সাথে একজন মহিলার ঘরে প্রবেশ করলের।যে মহিলার সামনে খুজরের বিচ বা কিছু পাথর ছিলো,যেগুলো দ্বারা ঐ মহিলা তাসবিহ পড়তেছিলো।হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম' বললেন, আমি তোমাকে এমন জিনিষ শিক্ষা দিবো যা এর চেয়েও উত্তম।(সুনানে আবি-দাউদ-১/৩১০, মুসতাদরাক-১/২৮৫)

উম্মুল মুমিনীন সাফিয়্যা (রাঃ) বলেন,
حَدَّثَنَا مُحَمَّدُ بْنُ بَشَّارٍ، حَدَّثَنَا عَبْدُ الصَّمَدِ بْنُ عَبْدِ الْوَارِثِ، حَدَّثَنَا هَاشِمٌ، وَهُوَ ابْنُ سَعِيدٍ الْكُوفِيُّ حَدَّثَنِي كِنَانَةُ، مَوْلَى صَفِيَّةَ قَالَ سَمِعْتُ صَفِيَّةَ، تَقُولُ دَخَلَ عَلَىَّ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم وَبَيْنَ يَدَىَّ أَرْبَعَةُ آلاَفِ نَوَاةٍ أُسَبِّحُ بِهَا فَقُلْتُ لَقَدْ سَبَّحْتُ بِهَذِهِ . فَقَالَ " أَلاَ أُعَلِّمُكِ بِأَكْثَرَ مِمَّا سَبَّحْتِ بِهِ " . فَقُلْتُ بَلَى عَلِّمْنِي . فَقَالَ " قُولِي سُبْحَانَ اللَّهِ عَدَدَ خَلْقِهِ " 
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমার নিকটে এলেন, তখন আমার নিকট চার হাজার খেজুরের বিচি ছিল, যা দিয়ে আমি তাসবীহ পাঠ করে থাকি। তিনি বললেনঃ তুমি কি এগুলো দিয়ে তাসবীহ গণনা করেছ? আমি কি তোমাকে এমন তাসবীহ শিখাব না যা সাওয়াবের দিক হতে এর চেয়ে বেশি হবে? আমি বললাম, হ্যাঁ আমাকে শিখিয়ে দিন। তিনি বললেনঃ তুমি বল, “আল্লাহ তা’আলা তার সৃষ্টিকুলের সমপরিমাণ পবিত্র”।(সুনানু তিরমিযি-৩৫৫৪)

”هذا أصل صحیح لتجویز السبحة بتقریره صلی الله علیه وسلم؛ فإنه في معناها إذ لا فرق بین المنظومة والمنشورة فیما یعد به ولایعتد بقول من عدها بدعة.“ (عون المعبود ج:۱ ص:۵۵۵)
খেজুর বিচ বা পাথর নিয়ে তাসবিহ পড়া সম্পর্কে হুজুর সাঃ এর নিষেধ না করাই তাসবিহ জায়েয হওয়ার বড় দলীল।কেননা এগুলো বর্তমান তাসবিহের সাথে সামঞ্জস্যপূর্ণ। (আউনুল মা'বুদ-১/৫৫৫)


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (719,040 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...