আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
81 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (3 points)

গর্ভবতী মহিলাদের ৭/৫/মাসে হাদি নামের একটা অনুষ্ঠান করে এটায় ৭জাতের ফল খাওয়ানো হয় অনুষ্ঠান করে কিছু আত্মীয়দের দাওয়াত দেওয়া হয়।মিষ্টি খাওয়ানো হয় এবং জামাই বউকে নতুন কাপড় দেওয়া হয়।এটা করা কি জায়েজ?

এই অনুষ্ঠানে দাওয়াত দিলে ঐ দাওয়াতে যাওয়া এবং খাওয়া কি জায়েজ?খেলে কি গুনাহ হবে?

1 Answer

0 votes
by (677,280 points)
জবাব
بسم الله الرحمن الرحيم 


https://ifatwa.info/54607/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, গর্ভবতী মহিলাকে সাত মাসে সাধ খাওয়ানো উপলক্ষে যদি অনুষ্ঠান না করে খাবার রান্না করে পরিবারের সবাই মিলে খাওয়ানো হয় সেটা প্রচলিত প্রথা ও কুঃসংস্কারের অন্তর্ভুক্ত হওয়ার জায়েজ হবেনা।
,
এগুলো হিন্দুয়ানী সংস্কৃতি।
তাই এটি জায়েজ হবেনা।

হাদীস শরীফে এসেছেঃ 

وَعَنْ عَمْرِو بْنِ شُعَيْبٍ عَنْ أَبِيهِ عَنْ جَدِّه رَضِىَ اللهُ عَنْهُمْ أَنَّ رَسُولَ اللهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ قَالَ:لَيْسَ مِنَّا مَنْ تَشَبَّهَ بِغَيْرِنَا لَا تَشَبَّهُوا بِالْيَهُودِ وَلَا بِالنَّصَارٰى 

আমর ইবনু শু‘আয়ব তাঁর পিতার মাধ্যমে তাঁর পিতামহ হতে বর্ণনা করেন যে, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ যে ব্যক্তি আমাদের ছাড়া অন্য জাতির সাথে সাদৃশ্য করে সে আমাদের অন্তর্ভুক্ত নয়। তোমরা ইয়াহূদী ও খ্রিষ্টানদের সাথে সাদৃশ্য করো না। 
(হাদীসটির হুকুম হাসান : তিরমিযী ২৬৯৫, সিলসিলাতুস্ সহীহাহ্ ২১৯৪, আল জামি‘উস্ সগীর ৯৫৬৫, সহীহুল জামি‘ ৫৪৩৪, আল মু‘জামুল আওসাত্ব ৭৩৮০, ইরওয়া ১২৭০, সহীহ আত্ তারগীব ওয়াত্ তারহীব ২৭২৩।)
,
তবে যদি বিশেষ দিন (সাত মাস) উদ্দেশ্য না করে অন্য কোনো দিন মেয়ের বাবা অনানুষ্ঠানিক ভাবে কাহারো চাপে নয়,বা সমাজ মেইনটেইন নয়,বরং সন্তুষ্টি চিত্তে নিজ পরিবার ও জামাইয়ের পরিবার ও আত্মীয় স্বজনদের শুকরিয়া স্বরুপ দাওয়াত দেয়,এবং শরীয়তের খেলাফ কোনো কর্মকান্ড সেখানে না হয়,তাহলে এটির অনুমতি রয়েছে।

সেক্ষেত্রে উক্ত অনুষ্ঠানে দাওয়াত দিলে ঐ দাওয়াতে যাওয়া এবং খাওয়া জায়েজ হবে।
খেলে গুনাহ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...