আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
112 views
in হালাল ও হারাম (Halal & Haram) by (1 point)
আসসালামু আলাইকুম
আমার একটি মেয়ে বিড়াল রয়েছে।  প্রায় ৬ মাস ধরে পালছি।

১.৫ মাস আগে এর ৩ টা বাচ্চা হয়। বাচ্চা হয় আমার গায়ে দেওয়া কম্বলে, যার ফলে রক্ত ইত্যাদি আমার কম্বলে লেগে যায়, যতটুকে লাগছে আন্দাজমতো আমি পানি দিয়ে ঘষে মুছে রোদে শুকাই। কিন্তু বাচ্চা হওয়ার পর থেকে মা বিড়াল যেখানে সেখানে বাচ্চাকে প্রসাব করায়, একদিন আমার ওড়নায় করায়, না দেখলে বোঝাই যেতোনা। আবার বাচ্চা একটু বড় হলে(১০-১২ দিন) আমার খাটে একরু একটু টয়লেট করে। আর যখন১-১.৫ মাস হয় তখন তো আমার ঘরের খাটের নিতে ওপরে,  অন্যান্য ঘরেও টয়লেট করে। সারা ঘর দুর্গন্ধ হয়ে থাকতো। তার ওপর প্রসাব করলে বোঝাও যেতো কোথায় করে। এখন ৩ বাচ্চা ৩ জনকে দিয়ে দেই। এখন আম্মু বলতাছে যাতে আর বাচ্চা না হয় তাই নিউটার করায় দেই। আর আবার বাচ্চা যদি আবার হয়ও আমি নাহয় বড় করে অন্য মানুষকে দিবো বা তাদের রিজিক আল্লাহর মালিক, তাই আল্লাহর ভরসায় রাস্তায় কোথাও দিয়ে আসবো ইং শা আল্লাহ।  কিন্তু নাপাকির বিষয়টা?

এখন আমার প্রশ্ন হলো -

১/আমার কম্বল কি ঠিকভাবে পবিত্র হয়েছে? ( পুরা কম্বল ধোয়া সম্ভব না)

২/ এমতাবস্থায় বিড়ালকে কি নিউটার করানো জায়েজ হবে?
৩/ বাচ্চাগুলাকে মা বিড়াল থেকে দূরে নিলে মায়ের কষ্ট হওয়ায় কি আমার গুনাহ হবে?( আমি শুনছি মা বিড়াল বেশ কদিন পর ভুলে যায়)

৪/ বাচ্চাদের রাস্তায় ফেলে আসলে(কোনো মানুষ না নিলে) কি আমার গুনাহ হবে?( এমন অবস্থায় যখন ওরা ভাত খেতে পারবে, তবে খাবার যোগার করে খেতে পারবে কিনা জানিনা) যদি মারা যায়।

1 Answer

0 votes
by (678,360 points)
edited by
জবাব
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم 


(০১)
আপনার কম্বল পাক হয়নি।

(০২)
পশু-পাখির প্রতি নম্রতা প্রদর্শন ইবাদতের পর্যায়ভুক্ত। পশু-পাখিকে কষ্ট দেয়া গুনাহের কাজ।
,
 রাসূলুল্লাহ সা. বলেছেন : “আল্লাহ তায়ালা প্রত্যেক বিষয়ে তোমাদের ওপর ‘ইহসান’ অত্যাবশ্যক করেছেন। অতএব তোমরা যখন হত্যা করবে, দয়ার্দ্রতার সাথে হত্যা করবে; আর যখন যবেহ করবে তখন দয়ার সাথে যবেহ করবে। তোমাদের সবাই যেন ছুরি ধারালো করে নেয় এবং তার যবেহকৃত জন্তুকে কষ্টে না ফেলে” (সহিহ মুসলিম : ১৯৫৫)।

পশু-পাখির সাথে যথাসম্ভব দয়াশীল আচরণ করতে হবে। এদের সঙ্গে যথেচ্ছ ব্যবহার করা যাবে না। পশু-পাখির অঙ্গহানি করা নিষিদ্ধ।

আবদুল্লাহ ইবনে ওমর রা: থেকে বর্ণিত, ‘রাসূলুল্লাহ সা: ওই ব্যক্তিকে অভিশাপ দিয়েছেন, যে প্রাণীদের অঙ্গচ্ছেদ করে’ (বুখারি, হাদিস নং : ৫৫১৫)।

হযরত ইবনে উমর থেকে বর্ণিত,
নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, এক নারী একটি বিড়ালের কারণে জাহান্নামে গিয়েছিল, সে তাকে বেঁধে রেখেছিল। সে তাকে খাবারও দেয়নি, ছেড়েও দেয়নি, যাতে সে যমীনের পোকা মাকড় খেতে পারত। আবূ হুরাইরাহ্ (রাঃ) সূত্রেও নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হতে অনুরূপ হাদীস বর্ণিত আছে।(সহীহ বুখারী-৩৩১৮,সহীহ মুসলিম-২২৪২)

প্রিয় প্রশ্নকারী দ্বীনি বোন, 
এমতাবস্থায় বিড়ালকে নিউটার করানো জায়েজ হবেনা।

বিস্তারিত জানুনঃ- 

(০৩)
এতে আপনার গুনাহ হবেনা।

(০৪)
না,এতে আপনার গুনাহ হবেনা।
রাস্তায় রেখে আসার পর না খেয়ে মারা গেলেও আপনার গুনাহ হবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by
কিভাবে ধুলে আমার কম্বল পাক করা যাবে ওস্তাজ?
আর, আমাদের ঘরে যে টয়লেট করে রাখে, 
খাটের নিচে টয়লেট করলে কি সারা ঘর নাপাক হয়? নাকি যেখানটায় করেনি ও যায়গা সাফ থাকে, ওখানে নামাজ পড়া যাবে কি?
by (678,360 points)
আপনার কম্বলের নাপাক স্থান তিনবার ধুয়ে নিতে হবে।
প্রত্যেক বার ধুয়ে পানি নিংড়িয়ে৷ যাওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করবেন।

 ★খাটের নিচে টয়লেট করলে সারা ঘর নাপাক হয়না।  যেখানটায় করেনি ও যায়গা সাফ থাকে, ওখানে নামাজ পড়া যাবে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...