আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
212 views
in সাওম (Fasting) by (1 point)
১)কাযা ইতেকাফ মানে আগের রমজানের ইতেকাফরত অবস্থায়  হায়েজ হয়ে গিয়েছিল সেটার কাযা কি এবছর রমাদানের শেষ দশকে আদায় করা যাবে??

২)১০ দিন ইতেকাফের নিয়ত করলেও ৩ দিন পর হায়েজ হয়ে গেলে কাযা হিসেবে কি ৭ দিনের ইতেকাফ করতে হবে??নাকি যেদিন ভেঙেছে শুধু সেদিনের করলেই হবে??

৩)২০২১ সাল &২০২২ সালের ২ বছরের কিছু কাযা ইতেকাফ রয়ে গিয়েছে এখন মোট ৫-৬ দিনের হবে সেটা কি এখন ২০২৩ সালের রমজানে পর পর আদায় করতে পারবো??সেক্ষেত্রে নিয়ম টা কেমন হবে??শুধু নিয়ত টা চেইঞ্জ করলেই হবে যে আমি ২০২১ সালের কাযা ইতেকাফ আদায় করছি এরপর সেই দিন শেষে ২০২২ সালের কাযার নিয়ত করবো?নাকি বিরতি দিতে হবে মাঝখানে ১ দিন??


৪)ইতেকাফে আমি আমার বিছানা সিলেক্ট করলাম জায়গা হিসেবে তখন কি আমি নামাজের জায়গা সেই রুমের মধ্যেই আছে সেখানে সালাত আদায় করতে পারব বিছানা থেকে উঠে?পড়ার টেবিল এ যেতে পারবো??বারান্দায় যেতে পারবো??সেই রুমের সাথে এটাচড করা সব।নাকি পুরো রুমটাকেই সিলেক্ট করা যাবে ইতেকাফের জন্য??তখন সব জায়গায় ইচ্ছেমত যাওয়া যাবে।

৫)মা অসুস্থ থাকায় ইতেকাফের জন্য দিন নির্দিষ্ট না করে নরমালি যতদিন পারি করবো মা যদি আর সব সামলাতে না পারে বের হয়ে যাব এমন নিয়ত করা যাবেকি??নফল নিয়ত ই সুন্নত হিসেবে না।


৬)নফল /সাপ্তাহিক রোজা থাকা অবস্থায় স্বামী রোজা সম্পর্কে অবগত না থাকায় সহবাস করে ফেললে তখন সেই রোজাটা কি কাযা করতে হবে??

৭)স্বামী দূরে অবস্থান করলে সে স্ত্রীর অসুস্থতার জন্য দীর্ঘদিন রোজা রাখতে মানা করলে স্ত্রী অনেকদিন রোজা না রেখে সুস্থ হলে কি স্বামীকে না বলে রোজা রাখতে পারবে??স্বামী কাছে থাকেনা তখন এমন করা যাবেকি??

৮)হায়েজ অবস্থায় মুখস্ত সূরাগুলো কি রিভিশন দেয়া যাবে মুসহাফ ছাড়াই কাউকে শুনানোর মাধ্যমে??

1 Answer

0 votes
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
রমজানের শেষ দশকের সুন্নত ইতিকাফ কাযা হয়ে গেলে, পরবর্তীতে রোযাসহ একদিন ইতিকাফকে কা'যা করে নিলেই হবে। তাছাড়া পরবর্তী রমজান মাসেও কা'যা করা যাবে।

(২)
১০ দিন ইতেকাফের নিয়ত করারর পর ৩ দিন ইতিকাফ করার পর হায়েয চলে আসলে,  ৭ দিনের ইতেকাফ করতে হবে না।বরং যেদিন রোযা ভেঙ্গেছে শুধু সেদিনের কাযা করলেই হবে।


(৩)
প্রথমদিন ২০২১ সালের কাযা ইতেকাফ আদায় করা হবে, এরপর পরিবর্তী দিন ২০২২ সালের কাযার নিয়ত করা হবে।এভাবে কাযা আদায় করলেও হবে।


(৪)
وَالْمَرْأَةُ تَعْتَكِفُ فِي مَسْجِدِ بَيْتِهَا إذَا اعْتَكَفَتْ فِي مَسْجِدِ بَيْتِهَا فَتِلْكَ الْبُقْعَةُ فِي حَقِّهَا كَمَسْجِدِ الْجَمَاعَةِ فِي حَقِّ الرَّجُلِ لَا تَخْرُجُ مِنْهُ إلَّا لِحَاجَةِ الْإِنْسَانِ كَذَا فِي شَرْحِ الْمَبْسُوطِ لِلْإِمَامِ السَّرَخْسِيِّ. وَلَوْ اعْتَكَفَتْ فِي مَسْجِدِ الْجَمَاعَةِ جَازَ وَيُكْرَهُ هَكَذَا فِي مُحِيطِ السَّرَخْسِيِّ. وَالْأَوَّلُ أَفْضَلُ،«الفتاوى الهندية» (1/ 211)
মহিলা ঘরের মসজিদে ইতিকাফ করবে। যখন মহিলা ঘরের মসজিদে ইতিকাফ শুরু করবে, তখন সেই জায়গা ঐ মহিলার জন্য জামে মসজিদের সমতুল্য হিসেবে গণ্য হবে। মহিলা ঐ ঘর থেকে মানবিক হাজত ব্যতিত বের হতে পারবে না।( মাবসুত-সারখাসি) মহিলার জন্য জামে মসজিদে ইতিকাফ করা মাকরুহে তাহরিমি। তবে সর্বাবস্থায় ঘরেই ইতিকাফ উত্তম। ফাতাওয়ায়ে হিন্দিয়া-১/২১১)


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
বাড়ীর কোনো একটি রুম নামাযের জন্য নির্ধারিত থাকলে, মহিলা সেই রুমেই ইতিকাফে বসবেন।এই ঘর থেকে মহিলা আর বের হতে পারবেন না।

(৫)
নফল ইতিকাফ এক মুহূর্ত, এক ঘন্টার জন্যও করা যায়। সুতরাং প্রয়োজনে আপনার বিবরণমতে ইতিকাফ করতে পারবেন।

(৬)
নফল /সাপ্তাহিক রোজা থাকা অবস্থায় স্বামী রোজা সম্পর্কে অবগত না থাকায় সহবাস করে ফেললে তখন সেই রোজার কাযা করতে হবে।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 81 views
...