আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
104 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (10 points)
আসসালামু আলাইকুম হুজুর। বিরক্ত করার জন্য আমি ক্ষমা চেয়ে নিচ্ছি। পয়েন্ট অনুযায়ী উত্তর দিলে ভাল হইত তাহলে আর কোন সন্দেহ থাকত না।

১।হাসবেন্ড এর কোন  কথায় যদি বউ তালাকের অধিকার পাই।কিন্তু এভাবে বললে যে বউ কে অধিকার দেওয়া হই তা হাসবেন্ড  বউ কেও যদি না জানে। মানে এ মাসালা সম্পর্কে তাদের আগে জানা না থাকে।পরবর্তীতে বউ মাসালা জানার পর মনের ভিতর তালাকের চিন্তা থেকে যদি নিজের উপর বইলা ফালাই কিন্তু তার তালাক নেওয়ার  কোন উদ্দেশ্য না থাকে মানে সংসার করবে না এমন কোন উদ্দেশ্য বলে নাই।আর বউ জানে যে তার তালাকের কোন অধিকার নাই তাই বললেও কিছু হবে না।পরে বউ যদি জানতে পারে হাসবেন্ড  এর অইভাবে বলাই সে অধিকার প্রাপ্ত হয়েছে তাহলে তার আগের না জাইনা বলাই কি তালাক পতিত হবে?

ক।আসলে সে অনেকদিন যাবত তালাকের মাসালা নিয়ে ঘাটাঘাটি করেছে।তালাক নিয়ে  অনেক চিন্তা করছে।একটা মাসালা নিলে আরেকটা প্রশ্ন মাথায় আইসা পরত।এভাবে কিছু দিন যাওয়ার পর মেয়েদের অধিকার মাসালা সম্পর্কে জানতে পারে।এই অবস্থায় মাথাই আসে যে তালাক নিয়া ফেল বইলা ফেল।মনে এগুলা আসতে থাকে আর সে চেষ্টা করে না বলতে।মনে মনে বইলা ফালাই।ধরলাম মুখেও বলসে।কিন্তু তার তালাক নেওয়ার কোন ইচ্ছে ছিল না। যখন বইলা ফেলত কখনো আস্তাগফিরুল্লাহ পরত।আবার মনে হইত তার ত অধিকার নাই তাই বল্লেও কিছু হবে না।তাই তখন এত চিন্তা করত না।এই পেজ এ জিজ্ঞেস করসিলাম  তখন বলছিল কাবিন নামাই নাই তাই অধিকার দেওয়া হই নাই।তাই স্পষ্ট ভাবে বল্লেও কিছু হবে না। কিন্তু কিছু দিন পর জানতে পারে তার হাসবেন্ড  এর কোন কথাই সে অধিকার প্রাপ্ত হয়েছে। এখন তার আগে বলাই কি সমস্যা হবে।এটা নিয়ে অনেক চিন্তা।আসলে এগুলো নিয়া ঘাটাঘাটি করাই আর হুট কইরা এগুলা মাথাই আসাই আজকে এই বিপদে পরে গেসি।
২।হাসবেন্ড  কে ছাইড়া দেওয়ার কথা বলাই  সে যদি বলে তুমি দেওগা বা মন চাইলে বা ইচ্ছে হইলে বা ভালো না লাগলে তুমি ছাইড়া দিও। এখানে আপনি বলেছিলেন হাসবেন্ড এর নিয়ত সম্পর্কে জিজ্ঞেস করতে। হাসবেন্ড কে আবার জিজ্ঞেস করাই সে বলছে আল্লাহর কসম আমি অধিকার দেওয়া বুজতাম না।এভাবে বললে যে অধিকার দেওয়া বুজাই আমি জানি না।আর বউ ও জানত না এই অধিকার দেওয়ার মাসালা।এখন তার অইসব কথা দিয়া মজলিস এর ভিতরে বাইরে ২ টাই বুজাই।কিন্তু সময় নির্দিষ্ট না।আর সে জানত ২,৩ দিনের মধ্যে সব ঠিক হবে।সেও দিবে না তাই অইভাবে বলছে।আর আমি যখন ছাইড়া দেওয়ার কথা বলছি তখন বর্তমান ভবিষ্যত সব বুজাইছি।আর হাসবেন্ড  এর অইসব কথা যদি ভবিষ্যৎ নিরদেশ করে কিন্তু অন্তরে যদি অধিকার দিলাম ভবিষ্যতে দিতে পারবে নিয়ত না করে তাহলে কি সাময়িক অধিকার দেওয়া বুজাবে  হুজুর। আমরা ২ জনের কেউ ই এই মাসালা জানতাম না। আর দিমত আসলেও আপনার মাসালা অনুসরণ করতে পারব?

৩।বউ যদি ভবিষ্যৎ এ ছাইড়া দেওয়ার (মানে এখনি ছাইরা দিক এমন না কারণ সে জানে ডিভোর্স কাগজে কলমে দিতে হই)..  উদ্দেশ্য এ হাসবেন্ড কে ছাইড়া দিতে বলে তখন হাসবেন্ড যদি তালাকের নিয়ত ছাড়া কেনায়া শব্দ বলে তাইলে কি তালাক পতিত হবে?হাসবেন্ড বউ কেনায়া তালাক সম্পর্কে জানে না।
৪।হাসবেন্ড কে বলাই সে বলসে একদিন হইত বলছি কিন্তু কিভাবে বলছি মনে নাই।আর বলে যখন রিলেশন ছিল তখন বলছে।আমার আবার মনে হই বিয়ের পরও বলছে আগেও বলছে।আর যেভাবে বইলা মনে করার চেষ্টা করি মনে হই যে  সেভাবেই বলছে।আমার মাথা এখন আর কাজ করে না।অনেক ভাবি এগুলা না মনে করার চেষ্টা করি।এখন আমি যদি এগুলা মনে করা বাদ দিয়া সংসার করে জাই সামান্য সন্দেহ থাকা সত্ত্বেও। আবার কোন আমল করতে পারি না খালি মনে হই জেনার গুনাহ হচ্ছে।এভাবে এই চিন্তা নিয়া সারাজীবন কিভাবে কাটাব বুজতেছি না।হাসবেন্ড কে বললে বলে কিছুই হই নাই।এগুলা আমার দায়িত্ব। সে আমাকে কখনো ছারবে না।আর আমিও চাই সংসার টা করতে কারন আমি তাকে অনেক ভালোবাসি। একটা ৪মাসের বাচ্চা ও আছে।আর এসব বললে আমার বাবা মা কেও উপরের অইগুলা মানবে না তারা বলে এগুলা কিছু হই নাই।

হুজুর আমাকে সমাধান দিন আমি কি সংসার করতে পারব।সন্দেহ থাকা সত্ত্বেও কি এসব মনে করা হাসবেন্ড কে বার বার জিজ্ঞেস করা বাদ দিয়ে সংসার করে যাব।

1 Answer

0 votes
by (712,600 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
হযরত আবু হুরায়রা রাযি থেকে বর্ণিত,তিনি বলেন,
ﻋَﻦْ ﺃَﺑِﻲ ﻫُﺮَﻳْﺮَﺓَ ﺭَﺿِﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻨْﻪُ ﻗَﺎﻝَ : ﻗَﺎﻝَ ﺍﻟﻨَّﺒِﻲُّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢ : َ ( ﺇِﻥَّ ﺍﻟﻠَّﻪَ ﺗَﺠَﺎﻭَﺯَ ﻟِﻲ ﻋَﻦْ ﺃُﻣَّﺘِﻲ ﻣَﺎ ﻭَﺳْﻮَﺳَﺖْ ﺑِﻪِ ﺻُﺪُﻭﺭُﻫَﺎ ﻣَﺎ ﻟَﻢْ ﺗَﻌْﻤَﻞْ ﺃَﻭْ ﺗَﻜَﻠَّﻢ
রাসূলুল্লাহ সাঃ বলেছেন,নিশ্চয় আল্লাহ তা'আলা আমার খাতিরে আমার উম্মতের অন্তরে চলে আসা ওয়াসওয়াসা(শয়তানি প্ররোচনা) বিষয়ে কোনো প্রকার হস্তক্ষেপ/শাস্তি প্রদাণ করবেন না।যতক্ষণ না সে কথা বা কাজের মাধ্যমে সেটাকে বাস্তব রূপ দিচ্ছে। (সহীহ বোখারী-২৩৬১,সহীহ মুসলিম-১২৭)

 তালাকের ওয়াসওয়াসা সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/835

ওয়াসওয়াসা সম্পর্কে জানতে ক্লিক করুন-  https://www.ifatwa.info/1379


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনার সবগুলো প্রশ্ন পড়েছি, আপনার পারিবারিক জীবনে কোনো সমস্যা হয়নি।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...