আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
237 views
in সালাত(Prayer) by (7 points)
edited by
আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লহি ওয়া বারকাতুহ

১. ইতিকাফ অবস্থায় শুধু গোসলের জন্য বাহিরে যাওয়া যাবে(ফরয গোসল নয়)? (শনি- বৃহঃস্পতিবার)

২. ইতিকাফ অবস্থায় জুমআর দিনে শুধু গোসলের জন্য বের হওয়া যাবে?

৩. ইতিকাফ অবস্থায় স্ত্রী যদি খাবার নিয়ে আসেন মসজিদের বাহিরে মসজিদের সীমানার ভিতরে থেকে কি খাবার আনা যাবে?

৪. তারাবীহ এর নামাজ যদি জামায়াতে দ্রুত গতিতে কিরাত পড়ে পড়ানো হয়।জামায়াতের সাথে না পড়ে একা পড়া হয় তাহলে কি গুনাহ হবে?

৫. তারাবীহ এর নামাজ যদি কেউ ১০ রাকাআত আদায় করে বাকি ১০ রাকাতের জন্য কি গুনাহগার হবে?

৬.ইতিকাফ অবস্থায় গোসলের পর ভেজা কাপড় টাঙানোর জন্য মসজিদের সামনে সীমানার ভিতরেই যাওয়া যাবে?

৭. নামাজরত অবস্থায় ছোট বাচ্চা সামনে দিয়ে হাটাহাটি করলে কিংবা সামনে দাড়িয়ে থাকলে কি নামাজ ভেঙে যাবে?

৮. মেয়েদের জন্য বিবাহের আগে কিংবা পরে কোনো আলেমকে দেখে যদি ভালো লাগে।মানে তার কথা + ব্যক্তিত্ব দেখে তাহলে কি গুনাহগার হবে?উনার ওয়াজ ইউটিউবে ভিডিও দেখতে পারবে?

1 Answer

+1 vote
by (678,880 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


(০১)
https://ifatwa.info/71419/ নং ফতোয়াতে উল্লেখ রয়েছে, 

রমযান মাসের শেষ দশকের ইতিকাফ অবস্থায় সাধারণ গোসলের জন্য মসজিদ/ইতিকাফের স্থান থেকে বের হওয়া জায়েয নয়। বের হলে ইতিকাফ নষ্ট হয়ে যাবে। 

আবশ্যকীয় প্রয়োজনের মাঝে শামিল হল পেশাব পায়খানা করা, ফরজ গোসলের জন্য বের হওয়া, যদি বাসা থেকে খানা আনার কেউ না থাকে, তাহলে বাসা থেকে গিয়ে খানা খেয়ে আসা বা খানা নিয়ে আসা ইত্যাদি।

কিন্তু ফরজ গোসল ছাড়া এমনিতে গোসলের জন্য মসজিদ/ইতিকাফের স্থান থেকে বের হওয়া যাবে না। যদি কেউ বের হয়, তাহলে তার ইতিকাফ ভেঙ্গে যাবে।

হ্যাঁ, মুফতীয়ানে কেরাম একটি সূরত বলেছেন, সেটি হল এই যে, গোসল খানায় আগে থেকে কাউকে দিয়ে পানি ভরে রাখবে, তারপর ইস্তিঞ্জার জন্য গোসলের কাপড় ইত্যাদি নিয়ে বের হবে, ইস্তিঞ্জা শেষ করে অজু করার সময় দ্রুত গায়ে কিছু পানি ঢেলে চলে আসবে। এতে করে ইতিকাফ ভাঙ্গবে না। তবে গোসল করতে গিয়ে দেরী করবে না।

হাদীস শরীফে এসেছেঃ

أَنَّ عَائِشَةَ رَضِيَ اللَّهُ عَنْهَا – زَوْجَ النَّبِيِّ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ – قَالَتْ: وَإِنْ كَانَ رَسُولُ اللَّهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ «لَيُدْخِلُ عَلَيَّ رَأْسَهُ وَهُوَ فِي المَسْجِدِ، فَأُرَجِّلُهُ، وَكَانَ لاَ يَدْخُلُ البَيْتَ إِلَّا لِحَاجَةٍ إِذَا كَانَ مُعْتَكِفًا»

আম্মাজান আয়শা রাঃ বলেন, রাসূল সাঃ মসজিদে থাকা অবস্থায় আমার দিকে মাথা বাড়িয়ে দিতেন আর আমি তা আঁচড়িয়ে দিতাম এবং তিনি যখন ইতিকাফে থাকতেন, তখন [প্রাকৃতিক] প্রয়োজন ছাড়া ঘরে প্রবেশ করতেন না। {বুখারী, হাদীস নং-২০২৯, ১৯২৫, ১৯০২}

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন,
ইতিকাফ অবস্থায় ফরজ গোসল ব্যাতিত অন্যান্য গোসলের জন্য বাহিরে যাওয়া যাবে।
এতে ইতিকাফ ভেঙ্গে যাবে 

তবে ইতিকাফরত অবস্থায় গোসল ফরজ না হলেও উপরোক্ত পদ্ধতি অবলম্বন করে গোসল করতে পারবে।

(০২)
না,বের হওয়া যাবেনা।
তবে উপরোক্ত পদ্ধতি অবলম্বন করে গোসল করতে পারবে।

(০৩)
হ্যাঁ, সেখান হতে খাবার আনা যাবে।

(০৪)
এভাবে একাকী তারাবিহ আদায়ে গুনাহ হবেনা।

(০৫)
বিনা ওযরে অবশিষ্ট ১০ রাকাত আদায় না করলে বাকি ১০ রাকাতের জন্য গুনাহগার হবে।

(০৬)
হ্যাঁ, যাওয়া যাবে।

(০৭)
না,এতে নামাজ ভেঙ্গে যাবেনা।

(০৮)
এক্ষেত্রে মনের মধ্যে সেই আলেমের প্রতি আকর্ষন না আসলে ও কু চিন্তা না আসলে তার ওয়াজ দেখতে পারবে।

নতুবা শুধু শুনবে,দেখবেনা।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 266 views
...