আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
238 views
in পবিত্রতা (Purity) by (14 points)
আসসালামু আলাইকুম।

হাতে নাপাক থাকলে টিউবয়েল এ ধুতে লাগলে। পানি নিচে পড়ার কারণে সেই পানি গায়ে ছিটে আসে। এই ছিটে আসা পানি গুলা কি নাপাক?


আর একটি প্রশ্ন হল:

ওয়েবসাইটে SEO কাজ করতে গেলে অনেক সময় বাইরের ভালো ওয়েবসাইটকে এক্সটার্নাল লিংক দিতে হয়।
এর ফলে আমার ওয়েবসাইট থেকে ওই লিংক এর মাধ্যমে আমার ওয়েবসাইট থেকে ভিজিটর এক্সটারনাল লিংক কিত ওয়েবসাইটে যেতে পারে।

এখনো আমার ওয়েবসাইটে কোন খারাপ কন্টেন না থাকলেও। সেই এক্সটার্নাল লিংক কিত ওয়েবসাইটে কোন খারাপ ইমেজ থাকতে পারে। ভিজিটর আমার ওয়েবসাইটের লিংকের মাধ্যমে ওই ওয়েবসাইটে যেতে পারবে আমি সেই সুযোগ করে দিয়েছি।

 লিংক দেয়ার কারণে কি আমার কোন গুনাহ হবে?

এখন প্রায় ওয়েবসাইটে হারাম কিছু না কিছু ব্যবহার করা হয় সেগুলো দেখে দেখে লিংক দিতে গেলেও কাজ হবে না কারণ যেখানে ওয়েবসাইটের অথরিটি ভালো হওয়া লাগবে।

তুমি এমন ভাবে লিংক দেয়ার ফলে কি আমি গুনাহগার হব?

1 Answer

0 votes
by (710,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
(১)
হাতে নাপাকি থাকার পর টিউবওয়েলে ধৌত করলে,যদি পানি নিচে পড়ে,এবং সেই পানির ছিটা গায়ে লাগে এবং তা এক দিরহাম থেকে থেকে বেশী হয় ।তাহলে শরীর বা কাপড় নাপাক হিসেবে বিবেচিত হবে।

(২)
সরাসরি হারাম কোনো পেইজের লিংক নিজ সাইটে দেওয়া জায়েয হবে না। 
কুরআনে কারীমে আল্লাহ তা'আলা ঘোষণা দিয়েছেন,
ﻭَﻻَ ﺗَﻌَﺎﻭَﻧُﻮﺍْ ﻋَﻠَﻰ ﺍﻹِﺛْﻢِ ﻭَﺍﻟْﻌُﺪْﻭَﺍﻥِ ﻭَﺍﺗَّﻘُﻮﺍْ ﺍﻟﻠّﻪَ ﺇِﻥَّ ﺍﻟﻠّﻪَ ﺷَﺪِﻳﺪُ ﺍﻟْﻌِﻘَﺎﺏِ -
সৎকর্ম ও খোদাভীতিতে একে অন্যের সাহায্য কর। পাপ ও সীমালঙ্ঘনের ব্যাপারে একে অন্যের সহায়তা করো না। আল্লাহকে ভয় কর। নিশ্চয় আল্লাহ তা’আলা কঠোর শাস্তিদাতা।(সূরা-মায়েদা-২)

যদি ভালো কোনো পেইজের লিংক দেয়া হয়, তবে এই সাইটের অন্যান্য পেইজে হারাম রয়েছে, তাহলে এমন সাইটের ভালো পেইজের লিংক দেয়ার রুখসত থাকলে না দেয়াই উচিৎ ও কাম্য।

হাসান ইবনে আলী রাযি থেকে বর্ণিত রয়েছে।
ﻭﻋﻦ ﺍﻟﺤَﺴَﻦِ ﺑﻦ ﻋَﻠﻲٍّ ﺭﺿﻲَ ﺍﻟﻠَّﻪُ ﻋﻨﻬﻤﺎ ﻗَﺎﻝَ : ﺣَﻔِﻈْﺖُ ﻣِﻦْ ﺭَﺳُﻮﻝ ﺍﻟﻠَّﻪِ ﷺ : « ﺩَﻉْ ﻣَﺎ ﻳَﺮِﻳﺒُﻚَ ﺇِﻟﻰ ﻣَﺎ ﻻ ﻳﺮِﻳﺒُﻚ » ﺭﻭﺍﻩُ ﺍﻟﺘﺮﻣﺬﻱ ﻭﻗﺎﻝ : ﺣﺪﻳﺚٌ ﺣﺴﻦٌ ﺻﺤﻴﺢٌ -
তিনি বলেন, আমি রাসূলুল্লাহ সাঃ কে বলতে শুনেছি।তিনি বলেন,সন্দেহ যুক্ত জিনিষকে পরিহার করে সন্দেহমুক্ত জিনিষকে গ্রহণ করো।(সুনানু তিরমিযি-২৪৪২)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/669


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (710,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 134 views
...