আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
62 views
in পবিত্রতা (Purity) by (4 points)
edited by
আসসালমুআলাইকুম হুজুর,

আমাদের নবী সাঃ এর খুব কাছের মানুষ ও তাঁর সম্পর্কে শশুর ছিলেন আবু বক্কর রা: ।  তাদের সম্পর্ক খুব মধুর ছিল। নবী সাঃ এর সব সময় এর সঙ্গী ছিলেন ।
আমার বিয়ে হয়েছে , আমি ভাবতাম আমার শশুর কে খুব সম্মান করবো যেমন নবী সাঃ তার কাছের মানুষ ও শশুর কে সম্মান করতেন । এই রকম আমার মনে মনে ভাবনা হতো।
হুজর এই কথা আমি আমার মনে মনে হয় ও একদিন স্ত্রী কে বলি । যে আমিও আমার শশুর কে খুব সম্মান করবো ও ভাবলিবাসো। যেমন আমার নবী সাঃ এর জীবনে ছিল।

১.এই রকম ভাবনার জন্য কি আমার ঈমান চলে যাবে।   ?

২. না জেনে না বুঝে এমন ভাবনা হয়েছিল ও স্ত্রীর সঙ্গে আলোচনা করেছি এর জন্য কি ঈমান চলে যাবে?? এমন ভাবনা কি জায়েজ?

আমি নবী সাঃ এর মান ও সম্মান কে ছোটো করিনি আল্লাহ কসম করে বলছি । না জেনে এমন ভাবনা হয়েছে এর জন্য কি ঈমান চলে যাবে?? আমি মারাক্তক ওয়াসওয়াসা রুগী। ৪ বছর থেকে মানসিক রুগী এর ওষধ খাই।

৩. আমি আল্লাহ কে বিশ্বাস করি ও কোরআন কে বিশ্বাস করি।
আমি মনে মনে কুরআনের সবকিছু বিশ্বাস করি। কিন্তু মনে মনে  মনে কিছু সময় শয়তানের ওয়াস্বসর জন্য মনে হবে অবিশ্বাস সঙ্গে সঙ্গে তৌবা করে আস্তাগিরুল্লাহ পড়ি।
আমি মনে প্রাণে আল্লাহ ও কোরআন মানি ও বিশ্বাস করি। মনে মনে এইরকম হলে কি আমার ঈমান চলে যাবে??

৪. আজ ডাক্তার দেখাতে গিয়েছিলাম দিয়ে ডাক্তার টা দিন্দু দিয়ে বলছে ভারতের সব পূর্বপুরুষ মুসলিম আগে হিন্দু ছিল জোর করে মুসলিম করেছে ।আমি সঙ্গে সঙ্গে প্রতিবাদ করি যে আমি মুসলিম । আমি আল্লাহ কে বিশ্বাস করি। আমি মুসলিম
। ডাক্তার এর এই কথার জন্য আমর কি ঈমান চলে যাবে?? আমি প্রতিবাদ করেছি এবং বলেছি আমি মুসলিম আমার পূর্বপুরুষ মুসলিম । আমি আল্লাহ কে মানি ও  বিশ্বাস করি।

হুজুর আমার ঈমান ঠিক আছে তহ??

মানসিক ডাক্তার এর কাছে এসেছিলাম।আমি খুবই ওয়াসওয়াসা রুগী আমার ঈমান ঠিক আছে তহ??

1 Answer

0 votes
by (671,200 points)
জবাবঃ-
وعليكم السلام ورحمة الله وبركاته 
بسم الله الرحمن الرحيم


https://ifatwa.info/47004/ ফতোয়াতে উল্লেখ রয়েছেঃ
আল্লাহকে নিয়ে,রাসুলুল্লাহ সাঃ কে নিয়ে বা শরীয়তের কোনো জরুরি বিধান নিয়ে হাসি ঠাট্রা করলে ঈমান চলে যায়।
  
মহান আল্লাহ তায়ালা ইরশাদ করেনঃ 

 قُلْ أَبِاللهِ وَآيَاتِهِ وَرَسُوْلِهِ كُنْتُمْ تَسْتَهْزِئُوْنَ، لاَ تَعْتَذِرُوْا قَدْ كَفَرْتُمْ بَعْدَ إِيْمَانِكُمْ 

‘আপনি বলুন, তোমরা কি আল্লাহর সাথে তাঁর হুকুম-আহকামের সাথে এবং তাঁর রাসূলের সাথে ঠাট্টা করছিলে? ছলনা কর না, ঈমান আনার পর তোমরা যে কাফির হয়ে গেছ’ (তওবা ৬৫-৬৬)। 

 فَنَذَرُ الَّذِيْنَ لاَ يَرْجُوْنَ لِقَاءَنَا فِيْ طُغْيَانِهِمْ يَعْمَهُوْنَ 

‘সুতরাং যারা আমার সাথে সাক্ষাতের আশা রাখে না, আমি তাদেরকে তাদের দুষ্টামীতে ব্যতিব্যস্ত করে রাখি’ (ইউনুস ১১)। 

এ ধরনের লোকদের সাথে উঠাবসা, চলাফেরা ত্যাগ করতে হবে, যতক্ষণ পর্যন্ত তারা উক্ত আচরণ পরিত্যাগ না করে। 

وَقَدْ نَزَّلَ عَلَيْكُمْ فِي الْكِتَابِ أَنْ إِذَا سَمِعْتُمْ آيَاتِ اللهِ يُكْفَرُ بِهَا وَيُسْتَهْزَأُ بِهَا فَلاَ تَقْعُدُوْا مَعَهُمْ حَتَّى يَخُوْضُوْا فِيْ حَدِيْثٍ غَيْرِهِ إِنَّكُمْ إِذًا مِثْلُهُمْ إِنَّ اللهَ جَامِعُ الْمُنَافِقِيْنَ وَالْكَافِرِيْنَ فِيْ جَهَنَّمَ جَمِيْعًا-
‘আর কুরআনের মাধ্যমে তোমাদের প্রতি এই হুকুম জারী করে দিয়েছেন যে, যখন আল্লাহর আয়াত সমূহের প্রতি অস্বীকৃতি জ্ঞাপন ও বিদ্রূপ করতে শুনবে, তখন তোমরা তাদের সাথে বসবে না, যতক্ষণ না তারা প্রসঙ্গ পরিবর্তন করে। অন্যথা তোমরাও তাদেরই মত হয়ে যাবে। আল্লাহ মুনাফিক ও কাফিরদেরকে জাহান্নামে একই জায়গায় সমবেত করবেন’ (নিসা ১৪০)। 

প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই, 
(০১)
এই রকম ভাবনার জন্য আপনার ঈমান চলে যাবেনা।

(০২)
এর জন্য ঈমান চলে যাবেনা। এমন ভাবনা জায়েজ।

(০৩)
মনে মনে এইরকম হলে আপনার ঈমান চলে যাবেনা।

(০৪)
ডাক্তার এর এই কথার জন্য আপনার ঈমান চলে যাবেনা।
আপনার ঈমান ঠিক আছে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 51 views
0 votes
1 answer 88 views
...