আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
103 views
in পবিত্রতা (Purity) by (1 point)
retagged by

আসসালামু আলাইকুম

ফরজ গোসল আদায়ের মাঝামাঝি সময়ে প্রস্রাব বের হয়ে গেছিলো প্রস্রাবের রাস্তা দিয়ে। তারপর ওই অংশটা ধুয়ে ফেলি। তারপর দ্বিতীয়বার আবার প্রস্রাব বের হয়। কিন্তু এই দ্বিতীয়বার, ধোয়া হয় নি প্রস্রাব লেগে থাকা অংশটুকু। মাথায় পানি দিয়ে, পা ধুয়ে গোসল শেষ করে ফেলেছিলাম। যেহেতু ঝর্নায় গোসল করছি, তাই মাথা ধোয়ার সময় ওই নাপাক (প্রস্রাব) লেগে থাকা অংশটা ধুয়ে যাবে সে সম্ভাবনাও নেই। আমার প্রশ্ন হচ্ছে, 

১. ফরজ গোসল আদায় কী সঠিক হয়েছে আমার? 

 

২. আগে মগ-বালতি  দিয়ে গোসল করতাম। আমার সন্দেহ হচ্ছে, শরীরের নাপাকি পরিষ্কার করার সময়, মগ দিয়ে পানি ঢালার ফলে ওই পানির ছিটা গোসলখানার ট্যাপ ও ট্যাপের মুখে লেগেছে। কিন্তু আমি তো তারপর অনেকবার ওই ট্যাপের পানি ব্যবহার করেছি, হাত এর দিয়ে ধরেছি ট্যাপ, ওযু করেছি। এতে  কী আমার হাতেও লেগে গেছে নাপাকি? ওইদিনের পর যে ওযু করেছি, সেগুলো সম্পন্ন হয়েছে?

1 Answer

0 votes
by (709,920 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
আলহামদুলিল্লাহ!
ফরজ গোসল আদায়ের মাঝামাঝি সময়ে যতি প্রস্রাব বের হয়ে যায়, তাহলে ফরয গোসলকে আবার নতুন করে শুরু করতে হবে না। বরং গোসলের অবশিষ্ট অংশকে ধৌত করে নিলেই হবে। হ্যা, প্রস্রাব যে জায়গায় লাগবে, সে জায়গাটুকু ধৌত করে নিলেই হবে। এবং পূনরায় অজু করে নিলে পবিত্রতা অর্জন হয়ে যাবে।
اگر دوران غسل ہوا خارج ہونے یا  کسی بھی ناقض کی وجہ سے وضو ٹوٹ جائے  تو  مکمل غسل دوبارہ کرنے کی ضرورت نہیں ہوگی، بلکہ غسل کی تکمیل کے لیے بقیہ اعضاء دھونا کافی ہوگا۔  تاہم اگر وضو ٹوٹنے کے بعد اعضاءِ وضو دھلنے سے رہ گئے ہوں تو اَزسرِ نو وضو کرنا ہوگا،     اور اگر وضو ٹوٹنے کے بعد اعضائے وضو، غسل  کے دوران دوبارہ دُھل گئے تو دوبارہ وضو کی ضرورت  نہیں ہو گی۔   اور اگر غسل کے بعد وضو ٹوٹ جائے تو پھر وضو دوبارہ کرنا پڑے گا۔
"و لو ضرب یدیه فقبل أن یمسح أحدث لا یجوز المسح بتلک الضربة کما لو أحدث في الوضوء بعد غسل بعض الأعضاء الخ."
(الفتاوی الهندیة، کتاب الطھارة، الباب الرابع فی التیمم، الفصل الأول،26/1، ط: المطبعة الکبری الأمیریة، بولاق، مصر)

সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই/বোন!
আপনি যদি মনে করেন, প্রস্রাব বের হওয়ার পর ধৌত করা হয়নি, তাহলে ধৌত করে নিবেন। আর যদি নামাযের ওয়াক্ত চলে যায়, তাহলে ঐ সময়কার নামাযকে কাযা করে নিবেন।এবং ভবিষ্যতে আর এমন করবেন না। 


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (709,920 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

0 votes
1 answer 95 views
...