আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
88 views
in পরিবার,বিবাহ,তালাক (Family Life,Marriage & Divorce) by (6 points)
একসময় আমার উপর বিয়ে ফরজ হয়েছিল এবং বাসা থেকে কোনোভাবে মানাতে না পারায় আমি আমার Girlfriend কে বিয়ে করে নিই। এখন স্বামী স্ত্রী উভয়ের হক আদায়ের জন্য আমাদের দুইজন কে একসাথে থাকতে হয়, বিয়ের পরে স্বামী স্ত্রী একসাথে থাকবে এটাই স্বাভাবিক, আমাদের বাসায় যেহেতু জানেনা এবং কখনো থাকাটা জরুরি হয়ে পরে, তখন বাসার বাইরে থাকার জন্য আমাদের মিথ্যা বলতে হয় কখনো কখনো। যেমন: অমুক ফ্রেন্ড এর বাসায় আছি, এখানে আছি সেখানে আছি এমন, এমনকি কখনো দেখা করতে গেলেও সময়ের হিসাব দেয়াকালে তখন বলতে হয় এই কাজে ছিলাম ওইকাজে ছিলাম, তবে এগুলো মিথ্যা। এখন জানার বিষয় হচ্ছে এই মিথ্যাগুলো কি আল্লাহ ক্ষমা করবেন? নাকি কবীরা গুনাহ হিসাবেই ধরা হবে? এই পরিস্থিতিতে মিথ্যা বললে গুনাহ হবে? বাসায় এখন বিয়ের কথা জানালে সম্পর্ক নষ্ট হওয়ার সম্ভাবনা আছে।

২.একবার প্রচন্ড ঝগড়ায় আমি তাকে বলে ফেলি যে আম্মুকে আমি সবটা জানায়ে দিব এবং বলব সম্পর্ক শেষ আমাদের (আমি তাকে ডিরেক্টলি বলিনি সম্পর্ক শেষ, বলেছিলাম আম্মুকে বলব বিয়ে করছিলাম, সম্পর্ক শেষ ; অরথাত সম্পর্ক নাই এখন, এটা আম্মুকে বলব সেটা তাকে বলছিলাম) অন্য কাউকে বিয়ের কথা আম্মুকে বলব। আমি এই কথাটুকু মেসেজে বলেছিলাম এবং আমার মনে তালাক দেয়ার কোনো নিয়ত ছিলনা+যখন টাইপ করেছি যতদুর মনে পরে, আমি মনেমনে বলতেছিলাম আল্লাহ এই কথাগুলো আমি তালাকের উদ্দেশ্যে বলছি না। এতে কি তালাক হয়ে গেছে?

1 Answer

0 votes
by (715,720 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম  বলেন:
«وَيْلٌ لِلَّذِي يُحَدِّثُ بِالحَدِيثِ لِيُضْحِكَ بِهِ القَوْمَ فَيَكْذِبُ، وَيْلٌ لَهُ وَيْلٌ لَهُ»
‘‘যে ব্যক্তি মানুষ হাসানোর জন্য মিথ্যা বলে তার জন্য ধ্বংস! তার জন্য ধ্বংস! তার জন্য ধ্বংস!’’(তিরমিযী-২৩১৫; আবূ দাউদ-৪৯৯০)

অন্য হাদীসে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন,
«أَنَا زَعِيمٌ بِبَيْتٍ فِي رَبَضِ الْجَنَّةِ لِمَنْ تَرَكَ الْمِرَاءَ وَإِنْ كَانَ مُحِقًّا، وَبِبَيْتٍ فِي وَسَطِ الْجَنَّةِ لِمَنْ تَرَكَ الْكَذِبَ وَإِنْ كَانَ مَازِحًا وَبِبَيْتٍ فِي أَعْلَى الْجَنَّةِ لِمَنْ حَسَّنَ خُلُقَهُ»
‘‘যে ব্যক্তি সর্বদা মিথ্যা বর্জন করে, মস্কারা বা কৌতুক করতেও মিথ্যা বলে না, তার জন্য জান্নাতের মধ্যদেশে একটি বাড়ির জন্য আমি দায়িত্ব গ্রহণ করলাম।’’ (আবূ দাউদ হাদীস নং ৪৮০০)
এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন- https://www.ifatwa.info/1719


সু-প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই/বোন!
আপনারা যখন বিয়ে করেই নিয়েছেন, তাই আপনারা আপনাদের উভয় পরিবারকে অতিসত্বর অবহিত করে, আপনারা এক হয়ে যান। এভাবে মিথ্যা বলা আপনাদের জন্য জায়েয হবে না।

(২)
"আম্মুকে আমি সবটা জানায়ে দিব এবং বলব সম্পর্ক শেষ আমাদের, অন্য কাউকে বিয়ের কথা আম্মুকে বলব।"
যেহেতু এটুকু কথার সময় আপনাদের তালাকের কোনো নিয়ত ছিল না, তাই তালাক পতিত হবে না।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (715,720 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...