আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
161 views
in সুন্নাহ-বিদ'আহ (Sunnah and Bid'ah) by (2 points)
আসসালামু আলাইকুম?
১। কোন হুজুরকে কিছু টাকা দিয়ে  বললাম আমার জন্য দোআ করেন বা আমার মৃত বাবা-মা বা আত্মীয়সজনের জন্য দোআ করেন। এটা ইসলামে কতটা গ্রহনযোগ্য? গ্রহনযোগ্য যদি না হয় তাহলে সঠিক পদ্ধতি কি?

২। রমাদান মাস আসলেই সমাজে সবার কাছ থেকে টাকা ও চাল তুলে, হিফজখানা থেকে হুজুর ও শিক্ষার্থীদের এনে কুরআন পড়িয়ে, রাসুল (সা.) প্রতি দূরুদ ইয়া নবি সালামুআলাইকা,,, এরপর করবস্থানে সবাই গিয়ে কবরের সামনে দুহাত তুলে তাদের জন্য (মৃত ব্যক্তিরর জন্য) দুআ করা হয়।
দুআ শেষে ইফতারের আয়োজন নামায শেষে খাবারের ব্যবস্থা করা হয় এবং হিফজখানা হুজুরকে টাকা দেওয়া হয়।
এই পদ্ধতি ইসলামে কতটা গ্রহনযোগ্য? গ্রহনযোগ্য যদি না হয় তাহলে সঠিক পদ্ধতি কি? (মৃতদের জন্য)

৩.যদি নাবালক মারা যায় তাহলে পিতামাতা ২নং নিময়ে করে থাকে।
আমার প্রশ্ন  হলো নাবালক ত জান্নাতি। তার জন্য কি এগুলো করার প্রয়োজন আছে?

প্রিয় উস্তাদগণ উহিব্বুকি ফিল্লাহ। আমি ইসলামকে সঠিকভাবে জানতে চাই এবং আমল করতে চাই, প্রশ্নের উওরগুলো দিয়ে আমাকে সাহায্য করবেন। আমি IOM এর সামাআত কোর্সের ছাত্র ছিলাম। জাজাকুমুল্লাহ খাইর।

1 Answer

+1 vote
by (712,400 points)
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রাহমানির রাহিম।
জবাবঃ-
(১)
হুজুরকে কিছু টাকা দিয়ে বলা হয়, আমার জন্য দোআ করেন বা আমার মৃত বাবা-মা বা আত্মীয় স্বজনের জন্য দোআ করেন। এমনটা উচিৎ নয়।  টাকার বিনিময়ে ঈসালে সওয়াব করা যাবে না।টাকা ব্যতিত হলে ঠিক আছে।

(২)
যে কোনো মুসলমানকে চাই সে জীবিত হোক বা মৃত হোক নফল ইবাদতের সওয়াব পৌঁছানো যাবে।
এবং সওয়াব পৌছবে।
আল্লামা ইবনে নুজাইম রাহ.এ সম্পর্কে
বিস্তারিত আলোচনা এভাবে তুলে ধরেন।
তিনি  বলেনঃ
ﻭﺍﻷﺻﻞ ﻓﻴﻪ ﺃﻥ ﺍﻹﻧﺴﺎﻥ ﻟﻪ ﺃﻥ ﻳﺠﻌﻞ ﺛﻮﺍﺏ ﻋﻤﻠﻪ ﻟﻐﻴﺮﻩ ﺻﻼﺓ ﺃﻭ ﺻﻮﻣﺎ ﺃﻭ ﺻﺪﻗﺔ ﺃﻭ ﻗﺮﺍﺀﺓ ﻗﺮﺁﻥ ﺃﻭ ﺫﻛﺮﺍ ﺃﻭ ﻃﻮﺍﻓﺎ ﺃﻭ ﺣﺠﺎ ﺃﻭ ﻋﻤﺮﺓ ﺃﻭ ﻏﻴﺮ ﺫﻟﻚ ﻋﻨﺪ ﺃﺻﺤﺎﺑﻨﺎ ﻟﻠﻜﺘﺎﺏ ﻭﺍﻟﺴﻨﺔ 
মূলকথা হলঃ
মানুষ তার আমলের সওয়াব অন্যর জন্য দিতে পারবে, সে আমল চাই নামায/রোজা/সদকা/কোরআন তেলাওয়াত/যিকির/তাওয়াফ/হজ্ব/উমরা বা অন্য কিছুই হোকনা কেন। এটা আমাদের উলামাদের কাছে কোরআন-হাদীস দ্বারা প্রমাণিত।(বাহরুর রায়েক,হজ্ব অধ্যায়;৩/৬৩) এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3565

প্রিয় প্রশ্নকারী দ্বীনী ভাই বোন!
ঈসালে সওয়াব মাহফিল করা যাবে।তবে টাকার বিনিময়ে ঈসালে সওয়াব হয় না। হ্যা, দ্বীনি প্রতিষ্টানের জন্য চাদা করা যাবে।

(৩)
না, এগুলো কোনো প্রয়োজনিয়তা নাই।


(আল্লাহ-ই ভালো জানেন)

--------------------------------
মুফতী ইমদাদুল হক
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

by (712,400 points)
সংযোজন ও সংশোধন করা হয়েছে।
by (2 points)
জাজাকুমুল্লাহ খাইর

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...