আইফতোয়াতে ওয়াসওয়াসা সংক্রান্ত প্রশ্নের উত্তর দেওয়া হবে না। ওয়াসওয়াসায় আক্রান্ত ব্যক্তির চিকিৎসা ও করণীয় সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

0 votes
66 views
in বিবিধ মাস’আলা (Miscellaneous Fiqh) by (43 points)
edited by
আসসালামু আলাইকুম,
আমি একসময় ডিজাইন করে চুল কাটতাম, দুই পাশে একদম ছোট, মাঝে বড়। তারপর যখন জানতে পারলাম এটি জায়েজ নাই, আমি আমার পুরো চুল সমান করে ছোট করে কেটে ফেলি, আলহামদুলিল্লাহ।
কিন্তু আমি এভাবে কখনো চুল না কাটায়, এরকম করে চুল কাটায়, খুব একটা ভালো দেখাচ্ছে না। এ নিয়ে আমার পরিবারের একজন সদস্য খুবই অপমান করে আমাকে। আমার প্রব্লেম হলো আমাকে কেউ এভাবে কথা শুনালে আমি তাতক্ষণাত ভালো কোনো কাউন্টার দিতে পারি না অথবা মাথায় আসলেও তা বলতে পারি। আমার বাবা মা ভাই বোন সবাই ই আমার কাজকে সবসময় এপ্রেশিয়েট করে এবং আমার এরকম চুল কাটা নিয়ে তাদেরও কোনো আপত্তি নাই যেহেতু আমি নিজ ইচ্ছায় কেটেছি। কিন্তু অই ব্যাক্তি আমাকে প্রতিনিয়ত এটা নিয়ে আমার মা বাবার সামনেও অপমান করে, আর এগুলো আমাকে অনেক ডিপ্রেসড করে। আমার এখন কি করণীয়

1 Answer

0 votes
by (682,440 points)
edited by
ওয়া আলাইকুমুস-সালাম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু। 
বিসমিল্লাহির রহমানির রহিম।
জবাবঃ-


মাথার একদিকে চুল ফেলে দিয়ে অন্যদিকে চুল রেখে দেওয়া নাজায়েজ তা নিম্নোক্ত হাদীস সমূহ থেকে অত্যান্ত  সুস্পষ্টভাবে বুঝা যাচ্ছে।


ﻋَﻦْ ﺍﺑْﻦِ ﻋُﻤَﺮَ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﺃَﻥَّ ﺭَﺳُﻮﻝَ ﺍﻟﻠَّﻪِ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ : ( ﻧَﻬَﻰ ﻋَﻦْ ﺍﻟْﻘَﺰَﻉِ ) ، ﻗﺎﻝ ﻧﺎﻓﻊ – ﺃﺣﺪ ﺭﻭﺍﺓ ﺍﻟﺤﺪﻳﺚ – ﻓﻲ ﺗﻔﺴﻴﺮ ﺍﻟﻘﺰﻉ : ﻳُﺤْﻠَﻖُ ﺑَﻌْﺾُ ﺭَﺃْﺱِ ﺍﻟﺼَّﺒِﻲِّ ﻭَﻳُﺘْﺮَﻙُ ﺑَﻌْﺾٌ .


তরজমাঃ- হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত আছে যে,নবী কারীম সাঃএকটি শিশুর মাথার এক অংশের চুল ফেলে দিয়ে অন্য অংশের চুল রেখে দিতে নিষেধ করেছেন।(সহীহ বুখারী- ৫৯২১,সহীহ মুসলিম-২১২০)

ﻋَﻦْ ﺍﺑْﻦِ ﻋُﻤَﺮَ ﺭﺿﻲ ﺍﻟﻠﻪ ﻋﻨﻬﻤﺎ ﺃَﻥَّ ﺍﻟﻨَّﺒِﻲَّ ﺻَﻠَّﻰ ﺍﻟﻠَّﻪُ ﻋَﻠَﻴْﻪِ ﻭَﺳَﻠَّﻢَ ﺭَﺃَﻯ ﺻَﺒِﻴًّﺎ ﺣَﻠَﻖَ ﺑَﻌْﺾَ ﺭَﺃْﺳِﻪِ ﻭَﺗَﺮَﻙَ ﺑَﻌْﻀًﺎ ﻓَﻨَﻬَﻰ ﻋَﻦْ ﺫَﻟِﻚَ ، ﻭَﻗَﺎﻝَ : ( ﺍﺣْﻠِﻘُﻮﻩُ ﻛُﻠَّﻪُ ﺃَﻭْ ﺍﺗْﺮُﻛُﻮﻩُ ﻛُﻠَّﻪُ )


তরজমাঃ-হযরত ইবনে উমর রাঃ থেকে বর্ণিত, নবী কারীম সাঃ একবার একটি ছোট বালককে দেখলেন যে তার অর্ধেক মাথায় চুল মুন্ডিত এবং অর্ধেক মাথায় চুল অবশিষ্ট রয়েছে, তখন নবী কারীম সাঃএত্থেকে নিষেধ করে বললেনঃহয়তো তুমি সারা মাথা মুন্ডিয়ে ফেল নতুবা সমস্ত চুল রেখে দাও।(ইমাম আলবানী রহ ইহাকে সহীহ বলেছেন)(সুনানু নাসায়ী-৫০৪৮,সুনানু আবি-দাউদ-৪১৯৫)

এ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন-https://www.ifatwa.info/3411

★প্রিয় প্রশ্নকারী দ্বীনি ভাই,
চুল রাখা তিন ত্বরিকার একটি ত্বরিকা হল, সকল দিক সমান করে চুল কর্তন করা ও রাখা। 
প্রশ্নে উল্লেখিত ছুরতে উপরোক্ত হাদীসের আলোকে আপনি তাকে বুঝাতে পারেন।
আপনি তাকে বলবেন আমি কি হাদীস মানবো? নাকি আপনার কথা মানবো?
আর আমার ব্যপারে আমার সিদ্ধান্তই চুড়ান্ত। এই বিষয়ে আপনার নাক না গলানোই ভালো মনে করছি।

এতে কাজ না হলে তার এসব কথাকে এড়িয়ে চলবেন।
আপনি তার কথাকে পাত্তাই দিবেননা,তাহলেই সে এসব বলা বন্ধ করবে,ইনশাআল্লাহ। 
এক্ষেত্রে আপনার বাবা বা মুরব্বি কাউকে দিয়ে তাকে বুঝাবেন,যাতে সে আপনাকে বিষয়টি নিয়ে অপমানিত না করে।


(আল্লাহ-ই ভালো জানেন)

------------------------
মুফতী ওলি উল্লাহ
ইফতা বিভাগ
Islamic Online Madrasah(IOM)

আই ফতোয়া  ওয়েবসাইট বাংলাদেশের অন্যতম একটি নির্ভরযোগ্য ফতোয়া বিষয়ক সাইট। যেটি IOM এর ইফতা বিভাগ দ্বারা পরিচালিত।  যেকোন প্রশ্ন করার আগে আপনার প্রশ্নটি সার্চ বক্সে লিখে সার্চ করে দেখুন। উত্তর না পেলে প্রশ্ন করতে পারেন। আপনি প্রতিমাসে সর্বোচ্চ ৪ টি প্রশ্ন করতে পারবেন। এই প্রশ্ন ও উত্তরগুলো আমাদের ফেসবুকেও শেয়ার করা হবে। তাই প্রশ্ন করার সময় সুন্দর ও সাবলীল ভাষা ব্যবহার করুন।

বি.দ্র: প্রশ্ন করা ও ইলম অর্জনের সবচেয়ে ভালো মাধ্যম হলো সরাসরি মুফতি সাহেবের কাছে গিয়ে প্রশ্ন করা যেখানে প্রশ্নকারীর প্রশ্ন বিস্তারিত জানার ও বোঝার সুযোগ থাকে। যাদের এই ধরণের সুযোগ কম তাদের জন্য এই সাইট। প্রশ্নকারীর প্রশ্নের অস্পষ্টতার কারনে ও কিছু বিষয়ে কোরআন ও হাদীসের একাধিক বর্ণনার কারনে অনেক সময় কিছু উত্তরে ভিন্নতা আসতে পারে। তাই কোনো বড় সিদ্ধান্ত এই সাইটের উপর ভিত্তি করে না নিয়ে বরং সরাসরি স্থানীয় মুফতি সাহেবদের সাথে যোগাযোগ করতে হবে।

Related questions

...